প্রচ্ছদ ধর্ম ও জীবন

আগামী ২২ মার্চ পবিত্র শবে মেরাজ

82
পড়া যাবে: < 1 minute

পবিত্র লাইলাতুল মেরাজ আগামী ২২ মার্চ (২৬ রজব) রোব’বার দিবা’গত রাতে পালিত হবে। আগামী বুধ’বার থেকে ১৪৪১ হিজরির রজব মাস গণনা শুরু হবে। সোম’বার রাতে ইস’লামিক ফাউ’ন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের আকাশে সোমবার রজব মাসের চাঁদ দেখা না যাওয়ায় রাজ’ধানীর বায়তুল মোকাররম মস’জিদে ইস’লামিক ফাউন্ডেশনের সভা’কক্ষে সোম’বার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সি’দ্ধান্ত নেয়া হয়।

সভায় সভা’পতিত্ব করেন কমিটির সভা’পতি ও ধর্ম বিষয়ক প্রতি’মন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ। আ’মাদের দেশে লাইলাতুল মেরাজের দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। তবে সর’কারি প্রতি’ষ্ঠানে এ দিন ঐচ্ছিক ছুটি। সভায় প্রতি’মন্ত্রী জানান, সব জেলা প্রশাসন, ইস’লামিক ফাউন্ডেশনের প্রধান কার্যা’লয়, বিভাগীয় ও জেলা কার্যা’লয়, আবহাওয়া অধি’দফতর, মহা’কাশ গবেষণা কেন্দ্র ও দূর অনু’ধাবন প্রতি’ষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য অনু’যায়ী বাংলা’দেশের আকাশে ১৪৪১ হিজরির রজব মাসের চাঁদ দেখা যায়’নি।

এজন্য আজ (মঙ্গল’বার) জামাদিউস সানি মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। কাল বুধ’বার থেকে রজব মাস গণনা শুরু হবে। আগামী ২২ মার্চ প’বিত্র লাইলাতুল মেরাজ পালিত হবে। আরবি শব্দ লাইলাতুল অর্থ রাত, আর মেরাজ অর্থ ঊর্ধ্ব’গমন। মুসলমান’দের ধর্ম বিশ্বাস অনু’যায়ী, ২৬ রজব দিবা’গত রাতে ঊর্ধ্বাকাশে ভ্রমণ করে মহা’নবী হযরত মুহাম্মদ (স.) আল্লাহ তায়ালার সাক্ষাৎ লাভ করেছিলেন। এ বছর সেই রাতটি পড়েছে আ’গামী ২২ মার্চ। লাইলাতুল মেরাজ মুসলমান’দের কাছে বিশেষ মর্যা’দার। ধর্ম’প্রাণ মুসলমানরা নফল ইবা’দত বন্দেগির মধ্য দিয়ে এই মূল্য’বান রাত কাটান।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 129
    Shares