প্রচ্ছদ আইন-আদালত

দেশের সকল মসজিদে নারীদের নামাজের সুব্যবস্থা চেয়ে হাইকোর্টে রিট

94
পড়া যাবে: < 1 minute

বাংলা’দেশের স’কল মসজিদে নারীদের নামাজের সু’ব্যবস্থা চেয়ে হাই’কোর্টে রিট মামলা দায়ের করা হয়েছে। রিটে ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও ইস’লামিক ফাউন্ডেশনের মহা’পরিচালককে (ডিজি) বিবাদী করা হয়েছে। সোম’বার (২৪ ফে’ব্রুয়ারি) জন’স্বার্থে হাই’কোর্টের সং’শ্লিষ্ট শাখায় সু’প্রিম কোর্টের আইন’জীবী মোঃ মাহমুদুল হাসান (মামুন) এ রিট আবেদন দায়ের করেন। রিট আবে’দনে বলা হয়েছে, বাংলা’দেশের সং’বিধানের ৪১ ধারা অনু’যায়ী নারী-পুরুষ স’কলের ধর্ম অব’লম্বন, পালন ও প্রচারের অধি’কার রয়েছে।

কিন্তু বাংলা’দেশের মুস’লিম নারীরা ধর্ম পালনে বৈষম্যের শি’কার হচ্ছে। এতে আরো বলা হয়, মুসলমান’দের ধর্ম চর্চার কেন্দ্র’বিন্দু হলো মস’জিদ। পুরুষের পাশা’পাশি নারী’দেরও মসজিদে নামাজ আদায়ের পূর্ণ অধি’কার রয়েছে। রিটকারী আইন’জীবী জানান, আ’মাদের সং’বিধানে প্রত্যেকটা নাগরিককে ধর্ম পালনের সমান অধি’কার দেয়া আছে। এখানে নারী-পুরুষে কোনো ভেদা’ভেদ করা হয়নি। মধ্য’প্রাচ্যের মুসলিম দেশ’গুলোসহ বিভিন্ন দেশের মসজিদ’গুলোতে নারী’দের জন্য ব্যবস্থা রাখা হয়।

আরও পড়ুন:  ঝালকাঠির পিপি হত্যায় জেএমবির ৫ সদস্যের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট

কিন্তু আমাদের দেশে তেমন’টা দেখা যায় না। এ কা’রণেই রিট মামলা’টি করা হয়েছে। রিটে হাদিসের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, বি’শুদ্ধ হাদীস গ্রন্থ সহীহ মুস’লিম শরীফে বর্ণিত আছে, ৮৮৩, সালেম থেকে তার পি’তার সূত্রে বর্ণিত । নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন : তো’মাদের কারো স্ত্রী তার স্বামীর কাছে মস’জিদে যাওয়ার অনু’মতি চাইলে সে যেন তাকে নিষেধ না করে ।

৮৮৫, ইবনে উ’মার (রা) থেকে বর্ণিত । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া’সাল্লাম বলেন : আল্লাহর বাঁদী’দের আল্লাহর মস’জিদে যেতে বাধা দিও না। সুত’রাং দেখা যাচ্ছে, সাং’বিধানিক ও ধর্মী’য়ভাবে নারী’দের মস’জিদে নামাজ আদায়ের পূর্ণ অধি’কার থাকা সত্ত্বেও বাংলা’দেশের নারীরা এ অধি’কার থেকে বঞ্চিত হচ্ছেন।

আরও পড়ুন:  *মাস্ক নিয়ে কারসাজি রোধ করতে মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশ হাইকোর্টের*

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 570
    Shares