প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

পিলখানা ট্র্যাজেডির ১১ বছর পূর্ণ হলো আজ

62
পড়া যাবে: 2 মিনিটে

বাংলাদেশের ইতি’হাসে জঘন্য’তম দিনের ১১ বছর পূর্ণ হলো আজ। ১১ বছর আগে ২০০৯ সালের এই’দিনে ঢাকার পিল’খানায় বিডিআর (বর্ত’মানে বিজিবি) সদর দফতরে নৃশংস হত্যা’কাণ্ডের ঘটনা ঘটে। সেই বছরের ২৫ ও ২৬ ফে’ব্রুয়ারির পিলখানা ট্র্যাজেডিতে প্রাণ হারান ৫৮ জন সেনা’সদস্য। বহুল আলো’চিত এ ঘটনায় দায়ের করা মামলায় (পিল’খানা হত্যা মামলা) ১৩৯ জনকে ফাঁসি, ১৮৫ জনকে যাব’জ্জীবন এবং ২০০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন হাই’কোর্ট। বাংলা’দেশের ইতি’হাসে সব’চেয়ে বড় মামলা হিসেবে পরি’চিত এটি। দীর্ঘ বিচার ও রায় শেষে চলতি বছরের ৮ জানু’য়ারি পিল’খানা হত্যা মামলার পূর্ণাঙ্গ রায় প্’রকাশ করেন হাই’কোর্ট।

পিল’খানা ট্র্যাজেডিতে নিহত’দের স্মরণে মঙ্গলবার (২৫ ফে’ব্রুয়ারি) ও আগামী’কাল বুধ’বার কর্ম’সূচি পালন করবে বিজিবি। বিজিবির জনসংযোগ কর্ম’কর্তা মো. শরিফুল ইস’লাম বলেন, পিল’খানায় সং’ঘটিত বর্বরো’চিত হত্যা’কাণ্ডে শহীদ ব্যক্তি’বর্গের স্মরণে মঙ্গল’বার শাহাদাত’বার্ষিকী পালিত হবে। এদিন বিজিবি সদর দফতর’সহ স’কল রিজিয়ন, সেক্টর, প্রতিষ্ঠান ও ইউ’নিটের ব্যবস্থাপনায় খতমে কোরআন, বিজিবির স’কল মসজিদে এবং বিওপি পর্যায়ে শহীদ’দের রুহের মাগ’ফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে।’ তিনি আরও বলেন, বুধ’বার পিল’খানার কেন্দ্রীয় মস’জিদে শহীদ ব্যক্তি’বর্গের আত্মার মাগ’ফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল অনু’ষ্ঠিত হবে।

আরও পড়ুন:  স্বাস্থ্যবিধি মেনে ঢাকায় অবস্থানরত শ্রমিক দিয়ে সীমিত আকারে গার্মেন্টস চালানো হবে

মাহ’ফিলে প্রধান অতিথি হিসেবে উপ’স্থিত থাকবেন স্বরাষ্ট্র’মন্ত্রী আসাদুজ্জামান খান। এ উপ’লক্ষে আজ রাজ’ধানীর বনানীতে সামরিক কবর’স্থানে স’কাল ৯টায় শহীদ’দের কবরে পুষ্পস্’তবক অর্পণের মাধ্যমে শদীদ’দের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্র’পতির পক্ষে রাষ্ট্র’পতির সামরিক সচিব মেজর জেনা’রেল এস এম শামীম উজ জামান, প্রধান’মন্ত্রীর পক্ষে তার সাম’রিক সচিব। পুষ্পস্তবক অর্পণ শেষে শহীদদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য সদস্যরা স্যালুট প্র’দান করেন। পরে শহীদ’দের আত্মার মাগ’ফিরাত কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় সশস্ত্র বাহিনীর সদস্যরা স্যা’লুট প্র’দান করেন।

স্বরাষ্ট্র’মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সেনা’বাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, ভার’প্রাপ্ত নৌ’বাহিনী প্রধান রিয়ার অ্যাড’মিরাল মোহাম্মদ শাহীন ইক’বাল, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সের’নিয়াবাত, স্বরাষ্ট্র মন্ত্র’ণালয়ের জন’নিরাপত্তা বি’ভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন এবং বর্ডার গার্ড বাংলা’দেশের (বিজিবি) মহা’পরিচালক মেজর জেনা”রেল সাফিনুল ইস’লাম পুষ্পস্’তবক অর্পণ করেন।

আরও পড়ুন:  মাদক সেবন করলে কেউ সরকারি চাকরি পাবে না

শেষে শহীদদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য সদস্যরা স্যা’লুট প্রদান করেন। পরে শহীদ’দের আত্মার মাগ’ফেরাত কামনায় দোয়া করা হয়। এছাড়াও এদিন সকল সেনা’নিবাসের কেন্দ্রীয় মসজিদে কোরআন খতমের ব্যবস্থা করা হয় এবং শহীদ’দের আত্মার মাগ’ফিরাত কামনা করে স’কল স্তরের সেনা’সদস্যের উপ’স্থিতিতে মিলাদ মাহফিল ও বিশেষ মোনা’জাতের আয়োজন করা হয়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।