প্রচ্ছদ বিশ্ব সংবাদ

ভারতে ট্রাম্পের সফরের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ

76
পড়া যাবে: < 1 minute

ভারতের দিল্লিতে সং’শোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে বিক্ষোভ’কারীদের সঙ্গে সর’কার সমর্থক’দের সং’ঘর্ষে এক পুলিশ সদস্য’সহ অন্তত সাত জন প্রাণ হারি’য়েছেন। আহত হয়েছেন প্রায় ৫০ জন। স্থানীয় গণ’মাধ্যম জানিয়েছে, দিল্লির মৌজ’পুরে সং’ঘর্ষ হয়েছে আন্দোলন সমর্থন’কারী ও বিরোধী’দের মধ্যে। দিল্লি পুলিশ জা’নিয়েছে, নিহত পুলিশ কন’স্টেবল পু’লিশের অ্যাসি’স্ট্যান্ট কমি’শনারের দপ্তরের সঙ্গে যুক্ত ছিলেন। সিএএ নিয়ে গত’কাল থেকেই উ’ত্তাপ ছড়ায় শহরে। উত্তর’পূর্ব দিল্লিতে এই আইনের সমর্থক, বিরোধী’দের মধ্যে সং’ঘর্ষ হয়।

সোম’বার দু’পক্ষের মধ্যে ফের সংঘর্ষে সং’ঘর্ষে একা’ধিক গাড়ি, দোকানপাট, বাড়িতে আগুন ধরানো হয়। সং’ঘর্ষ নিয়ন্ত্রণ আনতে দিল্লি পুলিশ কাঁদানে গ্যাস ছুঁড়ে পরি’স্থিতি নিয়ন্ত্রণে আনে। বি’ক্ষোভ যাতে চরম আকার ধারণ না করে, সেজন্য ইতি’মধ্যেই জাফরাবাদ, মৌজপুর-বাবর’পুর, জোহরি এনক্লেভ এবং শিব বি’হার মেট্রো স্টেশনের গেট বন্ধ করে দেয়া হয়েছে। জানানো হয়েছে, পরি’স্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সেখানে কোনও ট্রেন দাঁড়াবে না। ওই এলাকায় ১৪৪ ধারাও জারি হয়েছে। সোম’বার দুই দিনের সফরে ভারতে এসেছেন মার্কিন প্রেসি’ডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন:  করোনায় আক্রান্তের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে ভারতে, লাফিয়ে বাড়ছে মৃত্যুর

ট্রাম্পের সফরের বিরুদ্ধে ভারতের পশ্চিম’বঙ্গের ১২টি বাম ও যুব সং’গঠনের নেতা’কর্মীরা বি’ক্ষোভ করেছে। বি’ক্ষোভে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়। এ সময় ট্রা’ম্পের বিরুদ্ধে লেখা বিভিন্ন পো’স্টার, ব্যানার, প্ল্যাকার্ড দেখা যায়। বিক্ষোভ’কারীরা মিছিল নিয়ে কল’কাতার মার্কিন তথ্য’কেন্দ্রের দিকে রওনা দিলে পার্ক স্ট্রিটের কাছে পৌঁছালে পুলিশ আটকে দেয়।

কল’কাতা ছাড়াও দেশটির বিভিন্ন জেলায় বি’ক্ষোভ হয়েছে। পশ্চিম’বঙ্গের বামপন্থী রাজ’নৈতিক দল এসইউসিআই কলকাতা’সহ বিভিন্ন জেলায় ট্রাম্প’বিরোধী বিক্ষোভের আয়োজন করে। বিকেলে কল’কাতার ধর্মতলায় তারা এক সমা’বেশ করে। এছাড়া সারা ভা’রত শান্তি ও সং’হতি সংস্থা ট্রাম্পের বিরুদ্ধে দেশ’জুড়ে দুই দিন’ব্যাপী বিক্ষোভ সমা’বেশের ডাক দিয়েছে। তারাও ধ্বনি তুলেছে গো-ব্যাক ট্রাম্প।

আরও পড়ুন:  *ভারত থেকে ৮ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসছে বাংলাদেশে*

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।