প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

হদিস মিলছে না ১৫০০ কোটি টাকার

145
পড়া যাবে: < 1 minute

হদিস মিলছে না ইন্টার’ন্যাশনাল লিজিংয়ের পনেরশো পঁচানব্বই কোটি টাকার। কে’ন্দ্রীয় ব্যাংক বলছে, কো’ম্পানিটির সাবেক পরি’চালক আলোচিত পি কে হালদার তুলেছেন ৪শ ৫০ কোটি টাকা। কে’ন্দ্রীয় ব্যাংকের এমন বক্তব্য শুভ’ঙ্করের ফাঁকি কিনা তা নিয়ে প্রশ্ন তুলে’ছেন আপিল বিভাগ। পিকে হালদার সাড়ে তিন’হাজার কোটি টাকা লুট’পাট নিয়ে কে’ন্দ্রীয় ব্যাংকের ভূমি’কার সমা’লোচনা করেছেন সর্বোচ্চ আ’দালত।

প্রশান্ত কুমার হালদার, ইন্টার’ন্যাশনাল লিজিং অ্যান্ড ফাই’ন্যান্সের সাবেক পরি’চালক। পিপলস লিজিং’সহ বিভিন্ন আর্থিক খাত থেকে প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা হাতিয়ে নিয়ে দেশ ছেড়ে’ছেন তিনি। কে’ন্দ্রীয় ব্যাংক বলছে, পি’কে হালদার ৪৫০ কোটি টাকা বিধি’বর্হিভূত ভাবে নিয়েছে। এ টাকা উ’দ্ধার করা কঠিন। এ’সময় আর্থিক অ’নিয়ম রুখতে বাংলা’দেশ ব্যাংকের ভূমি’কার কড়া সমা’লোচনা করেন আপিল বি’ভাগ।

আরও পড়ুন:  কৃষকদের সুখবর দিল বাংলাদেশ ব্যাংক

এ প্র’সঙ্গে ব্যারিস্টার তানজীব উল আলম বলেন, অনেকের সঙ্গেই পিকে হালদারের যোগা’যোগ ছিলো। কেউ যদি এ ধরণের কার্য’ক্রম করে তার বিরুদ্ধে ফৌজ’দারী ব্যবস্থা নে’য়ার সামর্থ বাংলা’দেশ ব্যাংকের নেই। এ’দিন, আদালতের নির্দেশে হাজির হন ইন্টার’ন্যাশনাল লিজিংয়ের বর্তমান পরি’চালক ইব্রাহিম খালেদ। তিনি বলেন, এ প্রতিষ্ঠান’টির প্রায় ১৫শ ৯৬ কোটি টাকার কোনো হদিস মিলছে না।

অ্যার্টনি জেনা’রেল মাহবুবে আলম বলছেন, অর্থ’পাচারকারীদের কোনো ছাড় নয়। তিনি বলেন, সাধারণ মানুষকে লোভ দেখিয়ে নিজে’দের আত্মীয় স্বজন’দের নামে যারা লোন নেয় এবং টাকা বিদেশে পাচার করে এদের ব্যাপারে কোনো রকম ছাড় দেয়া উচিত হবে না। পিপলস লিজিংয়ে টাকা রেখে ক্ষতি’গ্রস্ত হয়েছেন প্রায় সাড়ে ছয় হাজার আমানত’কারী। বন্ধের পথে থাকা প্রতিষ্ঠান’টির বিষয়ে বুধ’বার (২৬ ফে’ব্রুয়ারি) আদেশ দেবেন দেশের সর্বোচ্চ আ’দালত।

আরও পড়ুন:  দেশে আন্তর্জাতিক ডেবিট কার্ড চালু করার অনুমতি দিল বাংলাদেশ ব্যাংক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।