প্রচ্ছদ বিশ্ব সংবাদ

দিল্লির সহিংসতা রুখতে গোটা বিশ্বকে এবার এগিয়ে আসতে হবে

301
পড়া যাবে: < 1 minute

গত তিন’দিন ধরে জ্বলছে দিল্লি। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। এ’নিয়ে এপর্যন্ত নীরব থাকলেও অব’শেষে নীর’বতা ভাঙ’লেন দেশটির প্রধান’মন্ত্রী নরেন্দ্র মোদী। বুধ’বার (২৬ ফে’ব্রুয়ারি) দিল্লি’বাসীকে শান্তি ও ভ্রা’তৃত্ব বজায় রাখার আর্জি জানা’লেন তিনি। টুই’টারে মোদী লেখেন, শান্তি ও সম্প্রীতি আমা’দের সংস্’কৃতির মূল কথা। দিল্লির ভাই-বোনে’দের কাছে অনু’রোধ, সর্বদা শান্তি ও ভ্রা’তৃত্ব বজায় রাখুন। যত দ্রুত সম্ভব দিল্লি’তে শান্তি ও স্বাভা’বিক অবস্থা ফিরে আসাটা জ’রুরি।

এর কিছু’ক্ষণ পরই এক টুইটে ইম’রান বলেন, ভারত-অধিকৃত কাশ্মিরের ঘটনার পরেই আমি গত বছর জাতি’সঙ্ঘের সাধারণ পরি’ষদের অধিবেশনে বলে’ছিলাম, বোতল থেকে দৈত্যটা বেরিয়ে পড়ল। এ বার রক্ত’পাত আরো বাড়বে বলে পূর্বা’ভাস দিয়ে’ছিলাম। যার সূত্র’পাত হয়েছিল কাশ্মিরে। ভারতে থাকা ২০ কোটি মুস’লিম এখন লক্ষ্য’বস্তুতে পরিণত হয়েছেন। এটা রুখতে গোটা বিশ্ব’কে এবার এ’গিয়ে আসতে হবে। ট্রাম্পের ভারত সফ’রের মধ্যেই অগ্নি’গর্ভ হয়ে ওঠে দিল্লি। তিন দিনের সহিং’সতায় এখন পর্যন্ত ২৪ জনের মৃ’ত্যুর খবর পাওয়া গেছে।

আরও পড়ুন:  পাকিস্তানের শেষ শিশুটি তার শেষ নিঃশ্বাস পর্যন্ত ভারতের বিরুদ্ধে লড়াই করবে

আহত হয়েছেন দেড় শতাধিক। দুটি মস’জিদে আগুন দেওয়া হয়েছে। মস’জিদের মিনারে হনু’মানের প’তাকা লাগা’নো হয়েছে। পু’ড়িয়ে দেওয়া হয়েছে মুসলিম’দের কয়েকশ দোকান ও বাড়ি’ঘর। অভিযোগ উঠেছে, বিজেপি নেতা কপিল মিশ্রের উস’কানিমূলক বক্তব্যের পরই দিল্লিতে সহিং’সতা শুরু হয়। সেই সঙ্গে পু’লিশের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে। সু’প্রিম কোর্টও বলেছে, পু’লিশের নাকের ড’গায় সব হয়েছে। পুলিশ হামলা’কারীদের পালিয়ে যেতে দিয়েছে। পরি’স্থিতি সামাল দিতে উত্তর-পূর্ব দি’ল্লির ১০টি স্থানে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

এছাড়া সং’ঘর্ষের পরি’প্রেক্ষিতে দিল্লির যাতা’য়াত ব্যবস্থা স্থবির হয়ে পড়েছে। দিল্লি পু’লিশ জা’নায়, সং’ঘর্ষের ঘটনার পরি’প্রেক্ষিতে তারা ১৮টি এফআইআর দাখিল করেছে এবং ঘটনার সঙ্গে জড়িত থাকার অভি’যোগে একশ ছয়জনকে গ্রেফতার করা হয়েছে। এর আগে সং’ঘর্ষের ঘটনায় স্বরাষ্ট’মন্ত্রী অমিত শাহের পদত্’যাগের দাবি জানি’য়েছেন ভারতীয় জাতীয় কং’গ্রেসের প্রধান সো’নিয়া গান্ধী। সোম’বার নয়া’দিল্লিতে দলটির সদর দপ্তরে এক সং’বাদ সম্মেলনে এ দাবি জা’নান তিনি।

আরও পড়ুন:  মদিনা শরিফের আদর্শ অনুসরণ করে পাকিস্তানকে মহৎ রাষ্ট্রে পরিণত করে দেব

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 3.8K
    Shares