প্রচ্ছদ বাংলাদেশ জেলা

আগামীকাল শুরু হচ্ছে বিএসভিইআরের ২৬তম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন

46
পড়া যাবে: < 1 minute

বাংলা’দেশ কৃষি বিশ্ব’বিদ্যালয়ে (বাকৃবি) প্রতি’বছরের ন্যায় বাংলাদেশ সোসাই’টি ফর ভেটে’রিনারি এডু’কেশন এন্ড রিসার্চের (বিএসভিইআর) তিন দিন’ব্যাপী ২৬ তম বার্ষিক আন্তর্জাতিক বৈজ্ঞা’নিক সম্মে’লন আগামী ২৮ ফে’ব্রুয়ারি থেকে শুরু হবে। সম্মেলন’টির এবা’রের মূল প্রতি’পাদ্য বিষয় ভেটেরি’নারি শিক্ষায় উ’দ্যোক্তা তৈরিতে উদ্বু’দ্ধকরণ। সম্মে’লনে মালেয়শিয়া, জাপান, অস্ট্রে’লিয়া ও ভারত থেকে মোট ৬জন বি’দেশি গবেষক অংশ’গ্রহণ করবেন।

বুধ’বার স’কাল ১০ টায় বিশ্ব’বিদ্যালয়ের মেডি’সিন সম্মে’লন কক্ষে আয়ো’জিত এক সাং’বাদিক সম্মে’লনে লিখিত বক্তব্যে এ’সব কথা বলেন বিএসভিইআরয়ের সাধা’রণ সম্পাদক অধ্’যাপক ড. মো. আবদুল আলীম। তিনি আরও বলেন, সম্মেলনে ৭০ টি মৌখিক নিবন্ধ এবং ৭৯ টি পো’স্টার উপ’স্থাপন করবেন ভেটেরি’নারিয়ান শিক্ষক, ফিল্ড ভেটেরি’নারিয়ান, প্রাণি’সম্পদ বিভা’গের উচ্চ পদস্থ কর্ম’কর্তাবৃন্দ। সম্মে’লনে মূল প্রবন্ধ উপ’স্থাপন করবেন মাল’য়েশিয়ার ক্যালেনটন বিশ্ব’বিদ্যালয়ের ডিন অধ্যা’পক ড. আযম খান বিন গরি’মন খান।

আরও পড়ুন:  মুজিব বর্ষে বাংলাদেশে নরেন্দ্র মোদিকে বয়কটের আহ্বান ছাত্র ইউনিয়নের

সম্মে’লনে জাপান ও ভারত থেকে আম’ন্ত্রিত বিজ্ঞা’নীরা রোগ নির্ণয়ের সর্বা’ধুনিক গবেষণা ও প্র’যুক্তি বিষয়ে ২টি নিবন্ধ উপস্থাপন করবেন। এ’ছাড়াও সম্মেলনে পোল্ট্রি প্রো’ডাক্ট নিরা’পদ ও সহজ’লভ্য ক’রার ক্ষেত্রে প্রাই’ভেট সেক্টরের ভূমিকা শীর্ষক একটি প্রবন্ধ উপ’স্থাপিত হবে। সম্মেলনের উদ্বো’ধনী অনু’ষ্ঠানে অস্ট্লিয়ার চার্লস স্টুর্ট বিশ্ব’বিদ্যালয়ের এনি’ম্যাল ফিজিও’লজি ও নিউ’ট্রিশনের  অধ্যা’পক

ড. বিং ওয়াংকে এ্যানু’য়াল লেক’চার অ্যাও’য়ার্ড এবং বাকৃবির মেডি’সিন বিভা’গের অবস’রপ্রাপ্ত শিক্ষক অধ্যা’পক ড. মো. আবদুর রহমানকে আ’জীবন সম্মান’না প্র’দান করা হবে। সম্মে’লনের উদ্বো’ধনী অনু’ষ্ঠানে বিএসভিইআরের সভা’পতি অধ্যা’পক ড. এ.এস. মাহফুজুল বারীর সভা’পতিত্বে প্র’ধান অ’তিথি হিসেবে উপ’স্থিত থাক’বেন বাকৃবি উপা’চার্য অধ্যা’পক ড. লুৎফুল হাসান।

আরও পড়ুন:  মুজিব বর্ষে বাংলাদেশে নরেন্দ্র মোদিকে বয়কটের আহ্বান ছাত্র ইউনিয়নের

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 29
    Shares