প্রচ্ছদ বাংলাদেশ জেলা

নরসিংদীর মাধবদীতে আগুনে পুড়ে ছাঁই হলো হানিফ মিয়ার স্বপ্ন

95
পড়া যাবে: 2 মিনিটে

নর’সিংদীতে প্রতি’হিংসার আ’গুনে পুড়ে ছাঁই হলো সত্তো’রোর্ধ বৃদ্ধের স্বপ্ন। বাছুরসহ একটি দু’ধের গাভী ও আট’মাসের গর্ভবতী আরেকটি গাভী’সহ সদ্য ঘরে তোলা ১০মন সরিষা ও বসত ঘর পু’ড়িয়ে দিয়েছে দুর্বৃত্’তরা। বুধ’বার [২৬ ফে’ব্রুয়ারি] রাতে সদর উপ’জেলার মাধব’দীর দরগাবাড়ি মাদ’রাসার পশ্চিম পাশে আবু হানিফ মিয়ার বসত’ঘরে এ বর্বরতার অগ্নি’কান্ডের ঘ’টনা ঘটে। আবু হানিফ বি-বাড়ি’য়া জেলার আব্দুল্লাহ মি’য়ার ছেলে। তিনি মাধব’দীতে সাবেক রেল’লাইন সং’লগ্ন দরগা’বাড়ি ছোট’মাধবদী এলা’কায় মুক্তি’যোদ্ধা আতাউর রহ’মানের বাড়ির পাশে একটি ছোট টিনের ঘরের অর্ধেকে স্ত্রী ও এক নাতি’কে নিয়ে বাস করতো বৃদ্ধ হানিফ মিয়া ও বাকি অর্ধেকে ৩টি গরু পালন করতো।

বুধ’বার রাত সাড়ে সাত’টার দিকে হঠাৎ হানিফ মিয়ার বসত’ঘর থেকে আগুনের শিখা উঠতে দেখে স্থা’নীয়রা ফা’য়ার সার্ভিসে খবর দেয়। এসময় ফায়ার সার্ভি’সের একটি উই’নিট ঘটনা’স্থলে এসে আ’গুন নিয়’ন্ত্রণে আনে। এরই মধ্যে পুড়ে মারা যায় গৃহ’পালিত ৩টি পশু, ১০মন সরিষা, নগদ ৫ হাজার টাকা’সহ প্রয়ো’জনীয় জরুরী কাগজ’পত্র। এ অগ্নি’কান্ডে জীবনের অর্জিত সম্পদ সব হারি’য়েছেন ভুক্ত’ভোগি বৃদ্ধ হানিফ। সরেজমিনে গিয়ে দেখা যায়, আগুনে পোড়া ধ্বংস’স্তুপে বসে হাউ’মাউ করে কাঁদছে সত্তো’রোর্ধ বৃদ্ধ আবু হানিফ মিয়া। এ’সময় কান্নাজড়িত’কণ্ঠে তিনি জানান, নিজের কোন স’হায় সম্বল না থাকায় মাধব’দীর পল্লী চিকিৎ’সক হাজী শফি উদ্দিনের রেল লাইন সং’লগ্ন জমিতে একটি টিনের ঘর তুলে গত ১০ বছর যাবৎ বৃদ্ধ দ’ম্পতি বস’বাস করে আস’ছিলেন।

আরও পড়ুন:  জেলা প্রশাসনের আয়োজনে নরসিংদীতে কবিতা পাঠের আসর অনুষ্ঠিত

গত কয়েক’বছর আগে তার চার মেয়ে মিলে তাকে একটি গরু কিনে দেয়। সেটা লালন পালন ও বর্গা’চাষের জমি থেকে আয়ের টাকায় এক’মাত্র ছেলের ভবিষ্যৎ গড়ে দে’য়ার স্বপ্ন দেখেন বৃদ্ধ হানিফ মিয়া। চল’ছিলেনও ভালোই। একটি গরু থেকে তার তিনটি গরু হয়। এর মধ্যে একটি থেতে প্রতি’দিন ৮ লিটার দুধ পাওয়া যেতো, অন্য’টিও ছিলো ৮মাসের গর্ভ’বতী। এরই মাঝে দুর্বত্ত’দের দেয়া আ’গুনে সব পুড়ে ছাই হয়ে গেলো। তিনি অভি’যোগ করে বলেন তার পালিত গরুর মল’মূত্রের গন্ধ যাও’য়ার অজু’হাতে পাশের বাড়ির মুক্তি’যোদ্ধা আতা’উর রহমান ও তার ছেলে মাসুদ প্রায়ই তাকে বকা’ঝকা করতো।

আরও পড়ুন:  নরসিংদীর পলাশ ইসলামিয়া দাখিল মাদ্রাসা'র বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরুস্কার বিতরন অনুষ্ঠিত

এমনকি বিভিন্ন স’ময় বৃদ্ধ হানিফকে মারধর’সহ এখান থেকে উচ্ছেদের জন্য বিভিন্ন’ভাবে হু’মকি ও ভয়’ভীতি দেখাতো। গত মাস’দেড়েক আগেও তার একটি খড়ের’গাদা পুড়িয়ে দেয়া’সহ একাধিক’বার তার ফসল পু’ড়িয়ে দেয়া হয়। এঘটনাটিকেও তিনি পরি’কল্পিত অগ্নি’কান্ডের ঘ’টনা বলে দাবী করেন। তবে এ অভি’যোগ অ’স্বীকার করে মুক্তি’যোদ্ধা আতা’উর বলেন বৃদ্ধের সাথে তাদের কোন বিরোধ ছিলোনা, বরং এ অগ্নি’কান্ডে তাদের ভবনও ক্ষতি’গ্রস্ত হয়েছে বলে তিনি দাবী করেন। এ ঘট’নায় মাধবদী থা’নায় একটি অভি’যোগ করা হলে থা’নার উপ-পরি’দর্শক মীর শিবলী কায়েস ঘটনাস্থল পরি’দর্শন করেন। তদন্ত সাপেক্ষে প্রয়ো’জিনয় ব্য’বস্থা নেয়া হবে বলে তিনি জা’নান।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 52
    Shares