প্রচ্ছদ বিশ্ব সংবাদ

মাইকে আজান দেয়ার অনুমতি মিলেছে যুক্তরাষ্ট্রে

622
পড়া যাবে: 2 মিনিটে

শব্দ দূষণের দোহাই দিয়ে যুক্তরাষ্ট্রের নিউ’জার্সি অঙ্গ’রাজ্যের পিটার’সন শহরে মাইকে আ’জান দেয়ার অনু’মতি ছিল না। মসজিদের ভেতরে বক্স ব্যবহার করে স্বল্প’মাত্রার ভলি’উমে আ’জান দেয়া হতো সে’খানে। যার আওয়াজ মস’জিদ গণ্ডি’তেই সীম’বদ্ধ ছিল। তবে চলতি মাসের ১৯ তারিখ থেকে লাউড স্পি’কারে (মাইকে) আজান দেয়ার অনু’মতি মিলেছে শহর’টিতে। প্যাটার’সন সিটি কাউ’ন্সিলে বাংলাদেশি-আমেরিকান কাউন্সিল’ম্যান শাহিন খালিক এই প্রস্তাব আনলে ৭-০ ভোটে পাস হয়।

নতুন সি’দ্ধান্ত অনু’সারে, যেসব মস’জিদ আজানের জন্য মাইক ব্যব’হার করছে সে’গুলোকে শহরের শব্দ দূষণ অর্ডি’ন্যান্সের আওতা থেকে বাদ দেওয়া হবে। সি’দ্ধান্ত অনু’যায়ী, ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রতি’বার সর্বোচ্চ ৫ মিনিটের জন্য আজান’সহ যৌক্তিক ধর্মীয় ঘোষ’ণায় মাইক ব্যব’হার করা যাবে। এছাড়া যে’সব মস’জিদ আজানের জন্য মাইক ব্যব’হার করছে সে’গুলোকে শহ’রের শব্দ দূষণ অর্ডি’ন্যান্সের আওতা থেকে বাদ দেয়া হবে বলেও সি’দ্ধান্ত হয়।

আরও পড়ুন:  করোনা ভাইরাসের ওষুধ মানবদেহে পরীক্ষা শুরু করেছে যুক্তরাষ্ট্র

এই সিদ্ধা’ন্তের সমর্থকর গির্জার ঘ’ণ্টার মধ্যে মাইকের তুলনা করছেন। যুক্ত’রাষ্ট্রে গির্জার ঘণ্টা বাজানোর অনুমতি রয়েছে। সিদ্ধান্ত’টি বাস্ত’বায়নের আগে দুটি গণ’শুনানির মাধ্যমে চূ’ড়ান্ত হতে হবে। আগামী ১০ মার্চ এই সিদ্ধা’ন্তের বিষয়ে গণশুনানি ও চূড়ান্ত ভোট অনু’ষ্ঠিত হবে। তবে এই পদ’ক্ষেপের বিরুদ্ধে শহরের অনেক অ’মুসলিম বাসিন্দা কাউ’ন্সিল সদস্যদে’র কাছে অনেক ফোন ও ইমেইল পাঠা’চ্ছেন।

এ বিষয়ে কাউন্সিল অন ইস’লামিক রিলেশনসের নিউ’জার্সির প্রধান সালে’দিন মাকসুদ জা’নান, বিভিন্ন সম্প্রদায়ের মানুষরা মুসল’মানদের আজানের ব্যা’পারে এক মত হয়ে’ছেন। এ ক্ষেত্রে শব্দ’দূষণ বিরোধী আইন’টিকে রদ করা হয়েছে। মাইক ব্যব’হারের অনু’মতির বিষয়ে সাত কর্ম’কর্তার সবাই এক’মত হয়েছেন। এখন থেকে আমরা মাইকে পাঁচ ওয়াক্তের আজান দিতে পারব। তবে এক্ষেত্রে আজানের ব্যা’প্তী ৫ মিনিটের বেশি হতে পারবে না বলে সতর্ক করে দিয়েছে কর্তৃ’পক্ষ।

আরও পড়ুন:  *করোনা প্রাদুর্ভাবের কারণে ভ্রমনে নিষেধাজ্ঞা জারি করলো প্রেসিডেন্ট ট্রাম্প*

তিনি যোগ করেন, পিটার’সন শহরে ৩০ হাজার মুসল’মান বস’বাস করেন। ১৫টি মসজিদ রয়েছে এখানে। এখানের খ্রিস্টানরা চার্চে যেভাবে বেল বাজানো হয়, একই’ভাবে নামাজের জন্য আজান দিতে পারবে মসজিদ। প্যাটার’সন শহরে প্রায় ৩০ হাজার মুস’লিম বস’বাস করেন। শহর’টিতে বেশ কয়েকটি মসজিদ রয়েছে। যুক্ত’রাষ্ট্রে মাইক বাজিয়ে আজান দে’য়ার অনু’মোদন আছে এমন শহর’গুলোর মধ্যে একটি মিশি’গানের হ্যামট্র্যাক। ২০০৪ সালে এই সি’দ্ধান্ত নে’য়ার সময় সে’খানে অ’মুসলিম বাসিন্দাদের অনেকে প্রতি’বাদ জানি’য়েছিলেন। তবে শেষ পর্যন্ত তা সিটি কাউ’ন্সিলের অনু’মোদন পায়।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।