প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

মোদিকে বাংলাদেশের মাটিতে পা রাখতে দেয়া হবে না

202
পড়া যাবে: 2 মিনিটে

নাগ’রিকত্ব আইন নিয়ে সহিং’সতার আগুনে পুড়ছে ভার’তের দিল্লি। গত কয়েক’দিন ধরে চলা বি’ক্ষোভে উগ্র’বাদীদের হামলায় প্রায় ৩৯ জনের নি’হতের খবর জা’নিয়েছে ভার’তীয় গণ’মাধ্যমগুলো। মুসল’মানদের ওপর চালানো ধর্মীয় সহিং’সতার প্রতি’বাদে রাজ’ধানীর বায়তুল মোকা’ররমে বি’ক্ষোভ করছে সমমনা কয়েকটি ইস’লামিক দল। শুক্র’বার জু’মার নামজ পর বায়’তুল মোকার’রমের উত্তর গেটে এ বিক্ষোভ কর্মসূচি শুরু হয়। বিক্ষোভ কর্ম’সূচিতে বক্তারা বলেন, মুসলমান’দের উপর নির্যাতন’কারী মোদিকে বাংলা’দেশের মাটিতে পা রাখতে দেয়া হবে না। যেকোন মূল্যে মোদিকে প্রতি’হত করা হবে। মোদি যদি বাংলা’দেশে আসে তাহলে তাকে স্বাগত জানাতে আমরা কাফনের কাপড় পড়ে বায়তুল মোকা’ররম থেকে বিমান’বন্দর পর্যন্ত দাঁড়াব।

মোদিকে স্বাগত জানাতে সর’কারের প্রয়ো’জন নেই। আম’রাই যথেষ্ট। এ সময় হেফা’জতে ইস’লাম বাংলা’দেশের সহ সভা’পতি ও ঢাকা মহা’নগরীর আমির আল্লামা নূর হোসাইন কাসেমী বলেন, ভার’তের উগ্র হিন্দুত্ব’বাদি গোষ্ঠি সে দেশের সাম্প্র’দায়িক সর’কারের পৃষ্ঠ’পোষকতায় মুসলমান’দের উ’পর জুলুম নির্যা’তনের যে নীল নকশা তৈরি করেছে, তার বি’রুদ্ধে শান্তি’কামী জনতা ও আন্তর্জাতিক সম্প্র’দায় ক’ঠোর প্রতি’রোধ গড়ে না তুললে বিশ্ব’শান্তির জন্য বিপর্যয় বয়ে আনবে। বি’ক্ষোভ সমা’বেশে আরও ব’ক্তব্য রাখেন খেলাফত মজ’লিসের সভা’পতি আল্লামা আব্দুল কাদের, যুগ্ম মহাসচিব মাও’লানা আহমদ আলী কাসেমী।

আরও পড়ুন:  বাংলাদেশে আসছেন নরেন্দ্র মোদি

এ সময় উপ’স্থিত অন্যান্য সমমনা দল’গুলো হচ্ছে- জমিয়তে উলা’মায়ে ইস’লাম বাংলা’দেশ, খেলাফত মজলিস, বাংলা’দেশ খেলাফত মজলিস, বাংলা’দেশ খেলা’ফত আন্দো’লন, ইস’লামী ঐক্য আন্দো’লন এবং বাংলা’দেশ মুস’লিম লীগ। এর আগে গত রোববার নাগরিকত্ব আইনের পক্ষে-বিপক্ষে সং’ঘর্ষ থেকে এ দাঙ্গা ছড়িয়ে পড়তে শুরু করে। এরপর মঙ্গল’বার (২৫ ফে’ব্রুয়ারি) ভারতে মার্কিন প্রেসিডেন্টের সফরকালেই ওই সহিংসতার জেরে রণক্ষেত্রে পরিণত হয় দিল্লি। তিন দিনের দা’ঙ্গায় দিল্লিতে আ’হত হয়েছেন অন্তত ২০০। তাদের মধ্যে গুলিতে আহ’তের সংখ্যা ৪৬। বুধ’বার রাতেও উত্তর–পূর্ব দিল্লির ভজন’পুরা–জোহরা’পুরী এলাকা থেকে গোল’মালের খবর পাওয়া যায়। তবে মারা’ত্মক কিছু ঘটেনি।

আরও পড়ুন:  করোনা ভাইরাস সংক্রমণের দিক থেকে ঝুঁকিতে নেই বাংলাদেশ

তিন দিন নিষ্ক্রিয় থাকা পুলিশ বৃ’হস্পতিবার কিছুটা নড়ে’চড়ে বসেছে। এলা’কায় এলা’কায় শান্তি কমিটিও সক্রিয়। এদিকে সহিং’সতা ছড়িয়ে পড়ার প্রেক্ষা’পটে স্বরাষ্ট্র’মন্ত্রী অমিত শাহ পুলিশ ও অন্য কর্ম’কর্তাদের সঙ্গে বৈ’ঠক করেছেন। এ বৈঠকে মঙ্গল’বারই স্পেশাল পুলিশ কমিশনার হিসেবে নি’য়োগ পাওয়া এসএন শ্রী’বাস্তবও যোগ দেন। তবে সহিং’সতার ঘট’নায় পু’লিশের ভূমিকা নিয়ে এখন তীব্র সমা’লোচনাও হচ্ছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 1.9K
    Shares