প্রচ্ছদ বিশ্ব সংবাদ

দিল্লিতে বিক্ষোভ সহিংসতায় ৪২ জনের মৃত্যু

135
পড়া যাবে: 2 মিনিটে

দিল্লিতে বি’ক্ষোভ-সহিং’সতায় ৪২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও ৩ শতা’ধিক মানুষ। এখনও থম’থমে পরি’স্থিতি বিরাজ করছে উত্তর-পূর্ব দিল্লির মৌজ’পুর, বাবরপুর, জাফরা’বাদের মতো বেশ কয়েকটি এলা’কায়। শুক্র’বারের নামাজের আগে নিরা’পত্তার লক্ষ্যে গুরু’গ্রামে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। প্রতি’হিংসার ঘট’নায় এখন পর্যন্ত ৪৮টি এফআইআর দায়ের করেছে দিল্লি পু’লিশ। সহিং’সতার ঘ’টনা ত’দন্তে দুটি বিশেষ তদন্ত’কারী দল গঠন করা হয়েছে। দো’কান-পাট কিছু’ক্ষণ খোলা রাখার জন্য কোথাও কোথাও কয়েক ঘণ্টার জন্য কার’ফিউ শিথিল করা হয়েছে। গত রোব’বার সহিং’সতা শুরুর পর থেকেই গুরু’গ্রামে রেড অ্যালার্ট জারি করা হয়।

এ’দিকে, ভার’তের কেন্দ্রীয় স্ব’রাষ্ট্র মন্ত্রী অমিত শাহ দিল্লির পরি’স্থিতি নিয়ে ঊর্ধ্ব’তন পু’লিশ কর্ম’কর্তাদের সঙ্গে বৈঠক করে’ছেন। তবে গত কয়েক’দিনের সহিং’সতা নিয়ে কোনো ধর’নের বক্তব্য না দে’য়ায় তাকে নিয়ে বেশ সমা’লোচনা হয়েছে। এছাড়া প্রধান’মন্ত্রী নরেন্দ্র মোদিও সহিং’সতা শুরুর পর চুপই ছিলেন। সহিং’সতার তিন’দিন পর তিনি সবাই’কে শান্তি ও ভ্রাতৃত্ব’বোধ বজায় রাখার আ’হ্বান জানি’য়েছেন বিতর্কিত নাগ’রিকত্ব সংশোধনী (সিএএ) আইন’কে কেন্দ্র করে গত রোব’বার থেকে দিল্লির উত্তর-পূর্বের বিভিন্ন শহরে দাঙ্গা-সহিংসতা ছড়িয়ে পড়ে। সহিং’সতার পর পরি’স্থিতি নিয়’ন্ত্রণে আনতে এর আগে কড়া বিধি’নিষেধ আরোপ করা হয়েছিল। শুক্র’বার থেকে এসব বিধি-নি’ষেধ কমে আসতে পারে বলে ধা’রণা করা হচ্ছে।

আরও পড়ুন:  পুত্রবধূকে বাঁচাতে গিয়ে প্রাণ হারালেন শ্বশুর

এদিকে, দিল্লির মুখ্য’মন্ত্রী অর’বিন্দ কেজ’রিওয়াল ঘোষণা দিয়েছেন যে, সহিং’সতার ঘট’নায় হতা’হত ব্যক্তি’দের ক্ষতি’পূরণ দেয়া হবে। নিহত বয়স্ক পরি’বারকে ১০ লাখ ও নিহত নাবালক পরিবারকে ৫ লাখ রুপি করে আর্থিক সহা’য়তা দে’য়ার ঘোষণা দেয়া হয়েছে। গত শনি’বার জাফরা’বাদে সিএএ-বিরো’ধীরা রাস্তা অব’রোধ করে। রোববার থেকে পাল্টা সিএএর পক্ষে সমা’বেশ শুরু হয়। এর’পরেই দু’পক্ষের মধ্যে পাল্টা’পাল্টি সং’ঘর্ষ শুরু হয়। আর এই বিক্ষো’ভই সং’ঘাতে রূপ নেয় এবং দিল্লি রণ’ক্ষেত্রে পরি’ণত হয়। বি’ভিন্ন স্থানে বেছে বেছে মুসলিম’দের ঘর-বাড়ি এবং দোকান’পাটে হামলা চা’লানো হয় এবং আগুন ধরিয়ে দেয়া হয়।

আরও পড়ুন:  নাগরিকত্ব আইনের প্রতিবাদীদের কেউ মারা যাচ্ছে না কেন

পরি’স্থিতির উন্নতি ঘটেছে বলে এক বিবৃ’তিতে উ’ল্লেখ করে’ছেন অমিত শাহ। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃ’তিতে জানিয়েছে, পরি’স্থিতির উন্নতি হওয়ায় শুক্র’বার ভোর ৪টা থেকে স’কাল ১০টা এবং বি’কাল ৪টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত বড় ধর’নের সমা’বেশের ওপর থেকে নিষে’ধাজ্ঞা শিথিল করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্র’ণালয় এক বিবৃ’তিতে জা’নিয়েছে, মানুষের উচিত হবে গু’জবে কান না দেওয়া এবং যে দুষ্কৃতীরা সাম্প্র’দায়িক উত্তে’জনা বাড়াতে চাইছে তাদের ফাঁদে পা না দে’ওয়া। এতে আরও বলা হয়েছে, দিল্লির ২০৩টি থানার মধ্যে মাত্র ১২টি থানার এলাকা অর্থাৎ প্রায় ৪.২ শতাং’শ এ’লাকা দাঙ্গায় আ’ক্রান্ত হয়েছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 1K
    Shares