প্রচ্ছদ বিশ্ব সংবাদ

ইতালিতে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪২ জন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী

402
পড়া যাবে: 2 মিনিটে

ইতালিতে দ্রুত ছ’ড়িয়ে পড়ছে করোনা’ভাইরাস (কোভিড-১৯)। দেশে’টিতে এ ভাই’রাসে আ’ক্রান্ত হয়ে বৃ’হস্পতিবার (২৭ ফে’ব্রুয়ারি) মারা গেছেন ৫ জন এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়ি’য়েছে ১৭, আর আ’ক্রান্তের সংখ্যা ৬৫০ জন। ইতালি স্বাস্থ্য মন্ত্র’ণালয়ের তথ্য মতে, ইতি’মধ্যে সঠিক চিকিৎ’সার মাধ্যমে ইতালির লোম্বার্দিয়া(মিলান) ৩৭ সিসিলিয়াতে ২ এবং লাজিয়োর ৩ জনসহ সর্ব’মোট ৪২ জন করোনা ভাই’রাসে আ’ক্রান্ত রোগী সু’স্থ হয়ে বাড়ি ফিরেছেন । প্রবাসী বাংলা’দেশিদের উৎ’কণ্ঠিত না হয়ে স’তর্ক থাকার আ’হ্বান জানি’য়েছেন ইতালিতে নি’যুক্ত বাংলা’দেশের রাষ্ট্র’দূত আবদুস সোবহান সিক’দার। রোম দূতাবাসে হে’ল্প ডেস্ক খোলা হয়েছে। ইতালিতে ১৫০০এবং ১১২ না’ম্বারে ফোন করে আক্রান্’তদের যোগা’যোগের অনু’রোধ জা’নানো হয়েছে।

ইতালির রাজ’ধানী রোমে এখনো করোনা ভাই’রাসে আ’ক্রান্ত হবার খবর পাওয়া যায়’নি। এ’ছাড়া প্রবাসী বাংলা’দেশী কেউ এই ভাই’রাসে আ’ক্রান্ত হয়েছে এমন খবর পা’ওয়া যায়’নি। উ’ল্লেখ, ইতালিতে প্রায় ২ লক্ষ বাংলা’দেশি বস’বাস করছেন। এ ছাড়া বৃ’হস্পতিবার (২৭ ফে’ব্রুয়ারি) পর্যন্ত করো’নায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ি’য়েছে ২৭৮৮ জনে। এ দিন নতুন করে আ’ক্রান্ত হন ৩২৭ জন। যদিও এর আগের দিন আ’ক্রান্তের সংখ্যা ছিল ৪৩৩। এর মধ্য দিয়ে দেশ’টিতে ক’রোনা আক্রা’ন্তের সংখ্যা দাঁ’ড়ালো ৭৮ হাজার ৮২৪ জনে। নতুন করে মৃত ও আ’ক্রান্তের মধ্যে বেশির’ভাগই হুবেই প্র’দেশের বলে জানি’য়েছে কর্তৃ’পক্ষ।

আরও পড়ুন:  স্বাস্থ্যমন্ত্রীকে অপসারণের দাবি

এ’দিকে প্রাণ’ঘাতী করোনা ভাই’রাসে দক্ষিণ কোরি’য়ায় নতুন করে আ’ক্রান্ত হয়েছেন আরো ২৫৬ জন। এই নিয়ে দক্ষিণ কোরি’য়ায় করো’নায় আ’ক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ি’য়েছে ২হাজার২২জনে। করোনা ভাইরাস মহা’মারী আকার ধারণ করেছে বলে বিশ্ব’বাসীকে স’তর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সং’স্থার প্রধান ডা. টেডরস আধানম ঘেব্রে’য়েসাস। এক বিবৃ’তিতে তিনি বলেন, করোনা ভাই’রাস মহা’মারী আকার ধারণ করেছে। এ’খনই থা’মানো উচিত। এই ভা’ইরাস রোধে বিশ্ব’কে ঐক্য’বদ্ধ হয়ে কাজ করার সময় হয়ে গেছে। বিবিসি বলছে, টানা দ্বি’তীয় দিনের মতো চী’নের বাইরে এর আ’ক্রান্তের সংখ্যা রে’কর্ড করেছে।

ইরান ও ইটালি’তে সব’চেয়ে বেশি আ’ক্রান্ত হয়েছে। এর মধ্যে ইরা’নের নারী ও পরি’বার বিষ’য়ক ভাইস প্রেসি’ডেন্ট মাওসেম এবতেকার আ’ক্রান্ত হয়ে’ছেন। ডা. টেডরস বলেন, চীনের বাইরের পরি’স্থিতি এখন আরো বেশি দুশ্চি’ন্তার কারণ হয়ে দাঁড়ি’য়েছে। বিশ্ব’ব্যাপী ৫০টি দেশে ক’রোনা ভাই’রাসে আ’ক্রান্ত হয়েছে ৮০ হাজার মানুষ ও নি’হত হয়েছে ২ হাজার ৮শ। উ’ল্লেখ্য গত ডি’সেম্বরে চীনের উহান শহরে করোনা’ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতি’নিয়ত এই ভাই’রাসে বাড়ছে আ’ক্রান্তের সংখ্যা। করোনা ভাই’রাসে আক্রান্ত রোগী’দের শরীরে প্রাথ’মিক লক্ষণ হিসেবে শ্বাস’কষ্ট, জ্বর, সর্দি, কা’শির মত স’মস্যা দেখা দেয়।

আরও পড়ুন:  করো'না মোকাবিলায় ‘ভ'য়ঙ্কর’ ভুল পথে চলছে বাংলাদেশ?

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।