প্রচ্ছদ বিশ্ব সংবাদ

করোনার আতঙ্কে জুমার নামাজের জামাত বাতিল করেছে ইরানের কর্তৃপক্ষ

124
পড়া যাবে: 2 মিনিটে

ইরানে করোনা’ভাইরাসে আ’ক্রান্তের সংখ্যা পৌঁছেছে ২৫৪-তে। এমন অব’স্থায় দেশটির ৩৯টি প্রদেশের ২৩টি শহরে শুক্র’বার (২৮ ফে’ব্রুয়ারি) জুম্মার নামা’জের জামাত বাতিল করেছে দেশ’টির কর্তৃ’পক্ষ। এই বাতিলের আও’তায় অন্তর্ভুক্ত করা হয়েছে তেহ’রান, কোম ও মাশ’হাদ শহর’সহ ভাইরাস’টিতে আ’ক্রান্ত হওয়া অন্য অঞ্চল’গুলো। দেশ’টির উপ-স্বাস্থ্য’মন্ত্রী ইরাজ হারি’রচি জানান, সর্ব’শেষ ২৪ ঘণ্টায় করো’নায় নতুন ১০৬ জন আ’ক্রান্ত হয়েছেন। এই ভাই’রাসে আ’ক্রান্ত হওয়া ইরানের নারী ও পরি’বার কল্যাণ’বিষয়ক ভাইস প্রেসি’ডেন্ট মাসৌমেহ এবতেকারের শারী’রিক অবস্থা আশঙ্কা’জনক না হওয়ায় তাকে হাস’পাতালে ভর্তি করানো হয়’নি।

মঙ্গল’বার (২৫ ফে’ব্রুয়ারি) ইরানের উপ-স্বাস্থ্য’মন্ত্রী ইরাজ হারিরচি শরীরে করোনা’ভাইরাসের উপ’স্থিতি নিশ্চিত হন দেশ’টির চিকিৎ’সকরা। দেশটির দৈনিক ইরান ডেইলি বলছে, ভাইস প্রেসি’ডেন্ট মাসৌমেহ এবতেকার করোনা’ভাইরাসে সংক্রমিত হয়েছেন। ১৯৭৯ সালে মার্কিন দূতা’বাস দখলে নেয়ার পর দেশটির মুখ’পাত্র হিসেবে আবির্ভূত হয়েছিলেন ইরানের এই নেতা। বর্ত’মানে তিনি ইরা’নের নারী ও পরিবার কল্যাণ’বিষয়ক ভাইস প্রেসি’ডেন্ট হিসেবে দায়িত্ব পালন কর’ছেন। করোনা’ভাইরাসে আ’ক্রান্ত হয়ে ইরা’নের এক সাবেক রাষ্ট্র’দূতের মৃত্যু হয়েছে। তিনি ভ্যাটি’কান নগ’রীতে ইরা’নের রাষ্ট্র’দূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। বৃ’হস্পতিবার হাদি খোসরো শাহি নামে ওই রাষ্ট্র’দূতের মৃত্যুর বিষয়টি নি’শ্চিত করেছে স্থা’নীয় গণ’মাধ্যম। ইরা’নের একটি হাস’পাতালে চিকিৎ’সাধীন অব’স্থায় মৃত্যু হয়েছে তার।

আরও পড়ুন:  প্রাণঘাতী করোনা'ভাইরাস ঠেকাতে জারি করা কারফিউ শিথিল করছে সৌদি আরব

মৃত্যু’কালে তার বয়স হয়ে’ছিল ৮১ বছর। মধ্য’প্রাচ্যের দেশ’গুলোর মধ্যে ইরা’নেই করোনা’ভাইরাসে আ’ক্রান্ত ও মৃতের সংখ্যা সব’চেয়ে বেশি। সং’যুক্ত আরব আমি’রাতের সব এয়ার’লাইন্স ইরানে যাত্রী পরি’বহন স্থ’গিত করেছে। তাদের জন্য সং’যুক্ত আরব আমি’রাতের ট্র্যাভেল ট্রান’জিট ব্যব’হার করাও নি’ষেধ। এর ফলে দুবাই’সহ আরব আমি’রাতের বি’ভিন্ন স্থান থেকে দেশে ফিরতে ইচ্ছুক ইরানি নাগ’রিকরা বিপাকে পড়ে’ছেন। এ অবস্থায় আটকে পড়া ইরানি’দের দেশে ফিরিয়ে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানি’য়েছেন ইরা’নের পর’রাষ্ট্র মন্ত্র’ণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি। পূর্ব’ঘোষণা ছাড়াই এমিরেটসের এ পদ’ক্ষেপের ফলে দেশের বাইরে থাকা ইরা’নিরা যে বিপাকে পড়ে’ছেন সে সং’ক্রান্ত সাং’বাদিকদের এক প্র’শ্নের জ’বাবে বৃ’হস্পতিবার মুসাভি এ কথা জানান।

আরও পড়ুন:  করোনা সংক্রমণের ব্যাপারে মোবাইল ফোন বিপজ্জনক ভূমিকা নিতে পারে

তিনি বলেন, আ’টকে পড়া ইরানি নাগ’রিকদের ফিরিয়ে আনতে যাতে ইরা’নের বিমান’গুলো সং’যুক্ত আরব আমি’রাতে যেতে পারে সে ব্যবস্থা নেয়ার চেষ্টা করা হচ্ছে। মুসাভি বলেন, ইরা’নের রাষ্ট্রীয় বিমান পরি’বহন সং’স্থার কর্ম’কর্তারা তেহরানের আরব আমিরাতের দূতা’বাসের সাথে এ ব্যাপারে নিবিড় আলো’চনা চালিয়ে যাচ্ছেন। ইরা’নের বিভিন্ন শহরে প্রাণ’ঘাতী করোনা’ভাইরাস ছড়িয়ে পড়ার পর এমিরেটস তেহরান’সহ ইরা’নের আরো কয়েক’টি শহরে যাতায়াত’কারী নিজের সব’গুলো ফ্লাইট পূর্ব’ঘোষণা ছাড়াই বন্ধ করে দিয়েছে। বিমান পরি’বহন সং’স্থাটি বলেছে, পর’বর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত ফ্লাইট চলা’চলের ওপর এই স্থগিতা’দেশ বহাল থাকবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।