প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

আজ শেষ হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা

42
পড়া যাবে: < 1 minute

অমর একুশে গ্রন্থ’মেলা শেষ হচ্ছে আজ শনি’বার। এর আগে গত’কাল মেলার শেষ শুক্র’বার ছুটির দিনে পা’ঠক-লেখক ও দর্শ’নার্থীর ভীড়ে তিল ধার’ণের ঠাঁই ছিলো না গ্রন্থ’মেলা প্রাঙ্গণে। বি’দায় ক্ষণে পূর্ণতা পাওয়া বাঙা’লির প্রাণের মে’লায় তালিকা ধরে প্রয়ো’জনীয় বই কিন’ছেন পাঠক’রা। মাস’ব্যাপী অ’মর একুশে গ্রন্থ’মেলার প্রাণের উ’চ্ছ্বাস যেন শেষ মুহূর্তে এসে ঝলসে উঠে’ছিলো এদিন । একদিকে বিদা’য়ের সুর, অন্য’দিকে স্টলে স্টলে উ’পচে পড়া ভিড়। শুধু কী ভিড়, সব বই’প্রেমী ক্রেতা হয়ে হামলে পড়ে স্টল’গুলোতে। একে তো ছুটির দিন, তার ওপর শেষ মুহূর্ত।

আজ শনি’বার মেলা চলবে স’কাল ১১টা থেকে রাত ৯ টা পর্যন্ত। সন্ধ্যা সাড়ে ৬টায় গ্রন্থ’মেলার মূল’মঞ্চে সমা’পনী অনু’ষ্ঠানে স্বাগত বক্তৃতা কর’বেন একা’ডেমির মহা’পরিচালক হাবীবুল্লাহ সিরাজী। গ্রন্থ’মেলার প্রতি’বেদন উপ’স্থাপন কর’বেন অমর একুশে গ্রন্থ’মেলা ২০২০-এর সদস্য-সচিব ড. জালাল আহমেদ। বাংলা একা’ডেমির সভা’পতি জাতীয় অধ্যা’পক আনিসুজ্জামানের সভা’পতিত্বে অনু’ষ্ঠানে প্রধান অতিথি হি’সেবে উপ’স্থিত থাক’বেন সংস্কৃতি বিষয়ক মন্ত্র’ণালয়ের প্রতি’মন্ত্রী কে এম খালিদ।

আরও পড়ুন:  মহামিলনের উৎসব ২১শে বইমেলা, বাঙালিকে মানুষ হতে শেখায়

অনু’ষ্ঠানে কথা’সাহিত্যিক সালমা বাণী ও সাগুফতা শার’মীন তানিয়াকে সৈয়দ ওয়ালীউল্লাহ্ সাহিত্য পুর’স্কার ২০১৮ প্রদান করা হবে। অনু’ষ্ঠানে ২০১৯ সালে প্রকা’শিত বিষয় ও গুণ’মানসম্মত সর্বা’ধিক সং’খ্যক গ্রন্থ প্রকা’শের জন্য চিত্ত’রঞ্জন সাহা স্মৃতি পুর’স্কার-২০২০, ২০১৯ সালে প্রকা’শিত গ্রন্থের মধ্যে শৈ’ল্পিক ও গুণ’মান বিচারে সেরা গ্রন্থ বিভাগে তিনটি প্রকা’শনা প্রতিষ্ঠান’কে মুনীর চৌধুরী স্মৃতি পুর’স্কার ২০২০, ২০১৯ সালে প্রকা’শিত শিশু’তোষ গ্রন্থের মধ্য থেকে গুণ’মান বিচারে সর্বা’ধিক গ্রন্থ প্রকা’শের জন্য রোকনুজ্জামান খান দাদা’ভাই স্মৃতি পুর’স্কার-২০২০ এবং ২০২০ সালের অমর একুশে গ্রন্থ’মেলায়

অংশগ্রহণ’কারী প্রকা’শনা প্রতিষ্ঠান’সমূহের মধ্য থেকে নান্দ’নিক অঙ্গ’সজ্জায় সেরা প্রতি’ষ্ঠান হিসেবে তিনটি প্রতি’ষ্ঠানকে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুর’স্কার ২০২০ প্র’দান করা হবে। এ’দিকে সোহরা’ওয়ার্দী উদ্যানে সমা’পনী সাং’স্কৃতিক অনু’ষ্ঠানের আয়ো’জন করা হয়েছে। রাত ৮ টায় গ্রন্থ’মেলার মূল মঞ্চে অমর একুশে গ্রন্থ’মেলার সমা’পনী সাং’স্কৃতিক অনু’ষ্ঠান অনু’ষ্ঠিত হবে।

আরও পড়ুন:  বইমেলায় প্রকাশ হতে যাচ্ছে সালমান মুক্তাদিরের লেখা প্রথম বই 'বিহাইন্ড দ্য সিন'

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 14
    Shares