প্রচ্ছদ বিশ্ব সংবাদ

তুর্কি সেনাবাহিনীর চলমান অভিযানে ৩০৯ জন সিরীয় সৈন্য নিহত

248
পড়া যাবে: < 1 minute

সিরি’য়ার ইদলিবে তুর্কি সেনা’বাহিনীর চল’মান অভি’যানে ৩০৯ জন সিরীয় সৈন্য নি’হত হয়েছে বলে তুর্কি গণ’মাধ্যম ইয়েনি সাফাককে জানি’য়েছে তুরস্কের প্রতি’রক্ষা মন্ত্রী হুলুসি আকার। তুর্কি পররাষ্ট্র’মন্ত্রী হুলুসি আকার জনান, তুর’স্কের সেনা’ঘাটির উপর আসাদ বাহিনীর হাম’লায় তুর্কি সেনা নি’হত হও’য়ার প্রতি’বাদে এ সেনা অভি’যান পরি’চালনা করা হয়। তুর’স্কের প্রতি’রক্ষামন্ত্রী হুলুসি আকার বলেন, তারা পাঁচটি সাম’রিক হেলি’কপ্টার, দুটি বিমান প্রতি’রক্ষা ব্যবস্থা, ২৩টি ট্যাঙ্ক এবং ২৩টি হাউইট’জার কামান ধ্বংস করে’ছেন। শুক্র’বার ইদলিব প্রদেশ এবং পাশের আলে’প্পোতে এ হামলা চা’লানো হয়।

বৃ’হস্পতিবার ইদলিবে সিরি’য়ার প্রেসি’ডেন্ট বাশার আল আসাদের অনু’গত বাহিনী বিমান হামলা চালিয়ে ৩৩ তুর্কি সেনা’কে হত্যা করে। এর প্রতি’শোধ হিসেবে এ হামলা চা’লানো হলো। তুরস্কের হাম’লায় সিরিয়ার ২০ সেনা নি’হত হয়েছ বলে নিশ্চিত করে’ছিলেন । নিউ’ইয়র্ক টাই’মসের প্রদি’বেদনে বলা হয়েছে, তুরস্কের হাম’লায় ইদলিবে সিরি’য়ার ২০ সেনা এবং আলে’প্পোতে ১৬ সেনা নি’হত হয়ে’ছেন। তুর’স্কের প্রতি’রক্ষা দফ’তরের বরাতে সর’কারি সংবাদ’মাধ্যম আনা’দোলু জানি’য়েছে, ১ হা’জার ৭০৯ জন সিরিয় সেনাকে বন্দি করেছে তুর্কি সে’নারা।

আরও পড়ুন:  এরদোয়ানের চালের কাছে ধরাশায়ী অবস্থা ইউরোপীয় ইউনিয়নের

ব্রিটেন’ভিত্তিক সিরীয় অবজার’ভেটরি ফর হিউ’ম্যান রাইটস জানি’য়েছে, সিরি’য়ার সাম’রিক অব’স্থানে ড্রোন ও গোলা বর্ষণ করে তুর্কি বাহিনী। বিদ্রোহী’দের হটিয়ে মাস তিনেক আগে সর’কারি বাহি’নীর দখলে নেয়া বেশ কিছু অঞ্চল। কয়েক স’প্তাহ ধরেই সিরি’য়ার সর’কারি বাহিনী ইদলিব প্রদেশ পুনর্দখলের জন্য রাশি’য়ার সাম’রিক সমর্থন নিয়ে ব্যা’পক যুদ্ধ চালা’চ্ছে। ইদলিব হচ্ছে সিরি’য়ার ভেতরে বাশার আসাদ’বিরোধী বিদ্রোহী’দের সব’শেষ ঘাঁটি।

এ’খানে একা’ধিক তুরস্ক সমর্থিত সিরি’য়ান বিদ্রোহী, জিহাদি ও আল-কায়েদা সং’শ্লিষ্ট গোষ্ঠী রয়েছে। রাশি’য়ার বিমান’বাহিনীর সহ’যোগিতায় বিরোধীদের শেষ ঘাঁটি ইদ’লিবের দখল নিতে হাম’লার তীব্রতা বাড়ায় আসাদবা’হিনী। এরই ধারাবাহিক’তায় বৃ’হস্পতিবার বিমান হাম’লায় ৩৩ তুর্কি সেনা নি’হত হন এবং অনেকে আ’হত হন। আহত’দের চিকিৎ’সার জন্য তুর’স্কের ভেতর নিয়ে আসা হয়েছে বলে জানি’য়েছেন দেশ’টির হাতয় প্রদেশের গভর্নর রাহমি দোগান।

আরও পড়ুন:  এয়ার অ্যাম্বুলেন্সে করে করোনা আক্রান্ত এক নাগরিককে ঢাকা থেকে ফিরিয়ে নিলো তুরস্ক

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 821
    Shares