প্রচ্ছদ Featured News

করোনা ভাইরাসের ওষুধ মানবদেহে পরীক্ষা শুরু করেছে যুক্তরাষ্ট্র

207
পড়া যাবে: < 1 minute

করোনা’ভাইরাসের ওষুধ আবি’ষ্কারের পর তা মানব’দেহে পরীক্ষা শুরু করার দাবি করেছে যুক্ত’রাষ্ট্র। প্রমোদ’তরী ডায়’মন্ড প্রিন্সেস থেকে আ’ক্রান্ত এক মার্কিনের ওপর ঐ ওষুধ প্রয়োগ করে’ছেন ইউ’নিভার্সিটি অব নেব্রা’সকা মেডি’ক্যাল সেন্টা’রের গবে’ষকরা। এ’দিকে, বিশ্বের বিভিন্ন দেশে কোভিড-১৯ ছড়িয়ে পড়ায় চীনা গবে’ষকদের দাবি, করোনা’ভাইরাসের উৎ’পত্তিস্থল চীন নাও হতে পারে। চীনের পর সারা’বিশ্বে যে হারে কোভিড-১৯ ছড়িয়ে পড়ছে সে বিষয়ে উ’দ্বেগ প্রকাশ করে মার্কি’নিদের সচেতন হও’য়ার তাগিদ দিয়েছে যুক্ত’রাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য দফ’তর। যে কোন মুহূর্তে দেশ’টিতে করোনা’ভাইরাস মারা’ত্মক আকার ধারণ করতে পারে বলে স’তর্ক করা হয়েছে।

আরও পড়ুন:  চীন থেকে যেকোনো ব্যক্তি আসুক তাকে পরীক্ষা করা হবে

তবে যে কোন পরি’স্থিতি মোকা’বিলায় প্রয়ো’জনীয় ব্যবস্থা নে’য়ার কথা জানি’য়েছেন মার্কিন প্রেসি’ডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সচে’তনতার পাশা’পাশি করোনা’ভাইরাসের ওষুধ আবি’ষ্কারে উল্লেখ’যোগ্য অগ্র’গতির কথা জানি’য়েছেন যুক্ত’রাষ্ট্রের গবেষকরা। ইতো’মধ্যে করোনা’ভাইরাসের এন্টিভাইরাল ওষুধ আবি’ষ্কারের পর তা প্রমোদতরী ডায়’মন্ড প্রিন্সেসে কোভিড-১৯ আ’ক্রান্ত হওয়া এক মার্কিনির ওপর তা পরীক্ষা করা হচ্ছে বলে জানি’য়েছেন ওমাহার ইউ’নিভার্সিটি অব নেব্রা’সকা মেডি’ক্যাল সেন্টা’রের গবেষকরা। শিগ’গিররই তারা এ বিষয়ে ইতি’বাচক ফলা’ফল পাওয়ার আশা করছেন।

এদিকে, চীনের উহানে প্রথম করোনা’ভাইরাস শনাক্ত হলেও ভাই’রাসের উৎ’পত্তিস্থল চীন নাও হতে পারে বলে দাবি করেছেন চীনা গবে’ষকরা। বিশ্বের বিভিন্ন দেশ কোভিড নাই’ন্টিনে আক্রান্ত হও’য়ায় এমন ধারণা তাদের। চীনা জাতীয় স্বাস্থ্য কমি’শনের প্রধান ঝং নানশান বলেন, আমরা বলে’ছিলাম ফে’ব্রুয়ারির শেষ নাগাদ করোনা’ভাইরাসে আ’ক্রান্তের সং’খ্যা কমে আসবে। আমরা যেটি ধারণা করে’ছিলাম বর্ত’মানে আ’ক্রান্তের সংখ্যা তার কাছা’কাছিই। আগামী এপ্রিলের শেষ দিকের মধ্যে আমরা করোনা’ভাইরাস নিয়’ন্ত্রণে আনতে সক্ষম হবো বলে আশা করছি। ভাই’রাস থেকে আ’রোগ্য লাভ করা অনেকেই আ’বারো কোভিড নাই’ন্টিনে আ’ক্রান্ত হচ্ছে বলে জানি’য়েছে চীনা কর্তৃ’পক্ষ। তবে এ বিষয়ে গবে’ষণা চলছে বলে জা’নানো হয়।

আরও পড়ুন:  *করোনার ঝুঁকি কমাতে বেশি করে মদ খাচ্ছেন ইরানের নাগরিকরা*

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 328
    Shares