প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

ভারত থেকে আসছে ২৫ হাজার টন পেঁয়াজ

141

পড়া যাবে: < 1 minute

ভার’তের পেঁয়াজ রফ’তানিতে নিষেধাজ্ঞা প্রত্যা’হার করার পর’পরই তৎ’পর হয়ে পড়ে’ছেন বাংলা’দেশি আমদানি’কারকরা। ভারত থেকে ২৫ হাজার টন পেঁয়াজ আম’দানির জন্য উদ্ভিদ সংগ’নিরোধ কে’ন্দ্রের কাছে ইম’পোর্ট পারমিটের (আইপি) আবেদন করেছেন তারা। হিলি স্থল’বন্দরের পেঁয়াজ আমদানি’কারক মাহফুজার রহমান বাবু বলেন, ভারতের অভ্যন্ত’রীণ বাজারে পেঁয়া’জের সংকট ও দাম বাড়ায় গত বছরের ২৯ সেপ্টেম্বর দেশটির সর’কার পণ্যটি র’প্তানি বন্ধ করে দেয়।

দীর্ঘ পাঁচ মাস পর গত ২৬ ফে’ব্রুয়ারি পেঁয়াজ রপ্তা’নিতে নিষে’ধাজ্ঞা প্রত্যা’হারের ঘো’ষণা দেয় ভারত। এ অব’স্থায় ভার’তীয় পেঁ’য়াজ আনতে অনু’মতি চেয়ে উদ্ভিদ সঙ্গ’নিরোধ কেন্দ্রে আবে’দন করে’ছেন আমদানি’কারকরা। এ পর্যন্ত হিলি স্থলব’ন্দরের আমদানি’কারকরা ২৫ হাজার টনের মতো পেঁয়াজ আ’মদানির জন্য অনু’মতি চেয়ে আবে’দন করেছেন। আরও অনেক আমদানি’কারক আবে’দন কর’ছেন।

আরও পড়ুন:  *ভারত থেকে ৮ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসছে বাংলাদেশে*

হিলি স্থল’বন্দর উদ্ভিদ সঙ্গ’নিরোধ কে’ন্দ্রের কোয়ারে’ন্টাইন প্যাথো’লজিস্ট মাহমুদুল হাসান মুসা বলেন, ভারত পেঁয়াজ রপ্তা’নিতে নিষে’ধাজ্ঞা প্রত্যা’হারের পর’পরই অনেকে পেঁয়া’জের আম’দানির অনু’মতি চেয়ে আবে’দন করেছেন। তবে আবে’দন অন’লাইনের মাধ্যমে হও’য়ায় আমরা এখনো বলতে পার’ছি না কে কত’টুকু করছেন। আর আগামী দু-এক দিনের মধ্যে আইপি ইস্যু করা হবে ঢাকা থেকে। তবে এখনো আইপি ইস্যু হয়’নি বলেও জা’নান তিনি।

বাংলা ম্যাগাজিন /এসপি

  • 256
    Shares