প্রচ্ছদ স্বাস্থ্য

মানবদেহের মারাত্মক বিপদ ডেকে আনছে ব্রয়লার মুরগি

1660
পড়া যাবে: 2 মিনিটে

ঘরে হোক বা বাইরে পোল্ট্রি বা ব্রয়’লার মুর’গির রেসিপি এখন অনে’কেরই প্রথম পছন্দ। চি’কেন ফ্রাই, চিকেন রোস্ট, চিকেন উইং, চি’কেন নাগেটস- চিকেন বার্গার, গ্রিল চিকেন থেকে শুরু করেন নতুন জামাই’য়ের প্লেট পর্যন্ত মুর’গির আধি’পত্য। আস্ত মোরগ না হলে তো বিয়ে’টাই অ’পূর্ণঅ। অ’পূর্ব স্বাদ আর তৃপ্তি’তে রস’নার কাজটি সারতে মুর’গির তুলনা নেই। এর পাশা’পাশি সেই আদি’কাল থেকেই মুরগি ডিম এবং মাংস দিয়ে আমা’দের প্রোটিনের অ’ভাব পূরণ করে আসছে। এর মাং’সের রেসি’পির অভাব নেই। যখন যত’বারই খাওয়া হোক না কেন, মুর’গির অনন্য স্বাদ আমাদের মুখে লেগে থাকে।

কিন্তু মুর’গির স্বাদ পেতে জীবন যদি ঝুঁ’কির মুখে পড়ে, তাহলে এ নিয়ে ভাবা’টা জ’রুরি। এমনই আরও কত কিছু! কিন্তু অনে’কেই জানেন না, এই ব্রয়’লার প্রীতি মানব’দেহের মারা’ত্মক বি’পদ ডেকে আনছে। ব্রয়’লার মুরগি নিয়মিত খেলে অধি’কাংশ অ্যান্টি’বায়োটিক ওষুধ শরীরে ব্যাক’টেরিয়ার সং’ক্রমণ ঠে’কাতে ব্যর্থ হবে। শুধু তাই নয়, আমাদের স্বাভাবিক রোগ প্রতি’রোধ ক্ষম’তাও নষ্ট হয়ে যেতে পারে ধীরে ধীরে।

দীর্ঘ’দিনের গবে’ষণায় এমন’টাই দাবি করেন ভারতের বিশে’ষজ্ঞ চিকিৎসক অরি’ন্দম বিশ্বাস। অরি’ন্দম বিশ্বাস জা’নান- আসলে ইদা’নীং আমরা যত মুরগি খাই তার প্রায় সবই আসে কোনও না কোনও পোল্ট্রি খামার থেকে। আর প্রায় সব পোল্ট্রি খামা’রেই মুর’গির স্বাস্থ্য দ্রুত বা’ড়াতে, বেশি মাংস পেতে মুর’গির খাবা’রের সঙ্গে এক ধরনের অ্যান্টি’বায়োটিক ওষুধ দেওয়া হয়। এই অ্যান্টি’বায়োটিকের প্র’ভাবে মানুষের শরীরে অ্যান্টি’বায়োটিক ওষুধের কার্য’ক্ষমতা দিনে দিনে হ্রাস পেতে থাকে।

এই ভাবে চলতে থাকলে একটা সময় হয়তো অধি’কাংশ অ্যান্টি’বায়োটিক ওষুধই শরীরে কোনও রকম ব্যাক’টেরিয়ার সংক্রমণ হলে তা ঠে’কাতে ব্যর্থ হবে। সম্প্রতি লন্ডনের ব্যুরো অফ ইনভেস্টিগেটিভ জার্না’লিজিম-এর চালানো একটি সমী’ক্ষায় উঠে এসেছে একটি চাঞ্চল্য’কর তথ্য। এই সমীক্ষার রি’পোর্টে বলা হয়েছে, বাংলাদেশসহ ভারত, ভিয়েত’নাম, দক্ষিণ কোরিয়া, রাশি’য়ার মতো একা’ধিক দেশে পোল্ট্রি খামারে মুরগির খাবারের সঙ্গে উচ্চ মাত্রায় কোলি’স্টিন নামের একটি অ্যান্টি’বায়োটিক ব্যবহার করা হয়।

ওই সমীক্ষার রি’পোর্ট অনু’যায়ী, বাজারে উপ’লব্ধ প্রায় সব প্রক্রিয়া’জাত মুর’গির মাং’সেই উচ্চ মাত্রায় কোলি’স্টিনের উপ’স্থিতির প্রমাণ মিলেছে। অ্যান্টি’বায়োটিক ব্যব’হারের ক্ষেত্রে ওয়ার্ল্ড হেলথ অর্গা’নাইজেশন-এর (ডব্লিউ’এইচও) যে বিধি-নিষেধ রয়েছে, তা যে কোনও ভা’বেই মানা হচ্ছে না তারই প্রমাণ মিলেছে এই সমী’ক্ষায়। কীভাবে বি’পদ এড়িয়ে চলা যাবে এ বিষয়ে চিকি’ৎসক অরিন্দম বিশ্বাস জা’নান, পোল্ট্রি বা ব্রয়’লারের মু’রগি যতটা সম্ভব কম খান। আর যদি খেতেই হয় ভাল করে ফুটিয়ে, সেদ্ধ করে খাও’য়াই ভাল।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 7.4K
    Shares