প্রচ্ছদ রেসিপি

জেনে নেই গোলাপ জাম তৈরির সহজ রেসিপি

131
পড়া যাবে: < 1 minute

গোলাপ জাম তৈরির সহজ রেসিপি আমা’দের অনে’কেরই জানা নেই। আ’মরা সবাই খেতে পছন্দ করি। মি’ষ্টির মধ্যে গোলাপ জামের চাহিদা সব’চেয়ে বেশি। এটি দে’খতে যেমন সুন্দর, খেতেও তেমন সু’স্বাদু। তবে তৈরি পদ্ধতি না জা’নার কারণে আমরা বাড়িতে গো’লাপ জাম তৈরি করতে পারি না। আ’সুন জেনে নেই গোলাপ জাম তৈ’রির স’হজ রেসিপি তৈরি সম্পর্কে- গো’লাপ জাম তৈরির স’হজ রেসিপিঃ প্রয়ো’জনীয় উপ’করণঃ ডিম ১টি,গুঁড়া দুধ ৫ টেবিল চা চা’মচ,ময়দা ২ টেবিল চা চামচ,ভা’জার জন্য ২ কাপ তেল,বেকিং সোডা ১/৮ চা চা’মচ, সিরা তৈ’রির জন্যঃ পানি ১ কাপ, এলাচ গুঁড়া ১/৮ চা চামচ, চিনি ১ কাপ।

প্র’স্তুত প্রণালিঃ গোলাপ জাম তৈরির শুরু’তে একটি প্যানে সিরা বানা’নোর জন্য সব উপ’করণ দিয়ে রাখতে হবে। এর’পর চুলার আঁচ মা’ঝারি রাখতে হবে। এর’পর চিনি ঘন হয়ে আসা পর্যন্ত না’ড়তে হবে। এর’পর চুলা বন্ধ করতে হবে। এর’পর একটি বাটিতে ময়দা, গুঁড়া দুধ, বেকিং সোডা মি’শাতে হবে। এর’পর ডিম মি’শাতে হবে এবং ভালো’ভাবে মিশিয়ে নিতে হবে।

এর’পর মাখানো মিশ্রণ থেকে ১০টি একই র’কম বল তৈরি করতে হবে। মসৃণ না হওয়া পর্যন্ত বল’গুলো পাকাতে হবে। এর’পর একটি পাত্রে দুই কাপ তেল দিয়ে চু’লার আঁচ বাড়িয়ে দিতে হবে। এর’পর তৈরি করা বল’গুলো কিছু’ক্ষণ পর আস্তে আস্তে ডুবো তেলে ছা’ড়তে হবে। এর’পর বল’গুলো চার’দিকে হালকা বা’দামি রঙ ধারণ করলে বল’গুলো ঘুরিয়ে দিতে হবে যেন সব জায়’গায় একই রকম হয়।

এরপর জাম’গুলো সু’বর্ণ বাদামি হলে সে’গুলোকে চামচ দিয়ে না’মিয়ে নিতে হবে। এর’পর আগে তৈরি করা সিরা চু’লার ওপর হা’লকা আঁচে বসাতে হবে ও তার ভে’তর গোলাপ জাম’গুলো ছেড়ে দিতে হবে। এর’পর তৈরি করা জাম’গুলো দেখতে সু’ন্দর ও নরম হলে নামিয়ে নিয়ে পরি’বেশন করতে হবে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

0/5 (0 Reviews)