প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

৩৬০ জন হিজড়াকে ভোটার করে চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন

85
পড়া যাবে: 2 মিনিটে

প্রথম’বারের মত ৩৬০ জন হিজড়া’কে ভোটার করে চূ’ড়ান্ত তালিকা প্র’কাশ করেছে নির্বা’চন কমি’শন (ইসি)। সোম’বার (২ মার্চ) বি’কেলে রাজ’ধানীর শেরে’বাংলা নগরে বঙ্গ’বন্ধু আন্তর্জাতিক সম্মে’লন কেন্দ্রে এক আলো’চনা স’ভায় প্রধান নির্বাচন কমি’শনার (সিইসি) কে এম নু’রুল হুদা এ তথ্য জানান। নূ’রুল হুদা বলেন, বর্ত’মানে দেশে ভোটার সংখ্যা ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। এর মধ্যে নতুন ভো’টার হয়ে’ছেন ৫৫ লাখ ৭৯ হাজার ৩০ জন। দেশে এখন নারী ভো’টার পাঁচ কোটি ৪৩ লাখ ৩৬ হা’জার ২২২ জন।

পুরুষ ভো’টার পাঁচ কোটি ৫৪ লাখ ৮২ হাজার ৫৩০ জন। এছাড়া হি’জড়া ভো’টার ৩৬০ জন। চূ’ড়ান্ত এই ভো’টার তালিকা থেকে ২০১৯ সালে মৃত্যু’জনিত কারণ, দ্বৈত নাগরিকত্ব’সহ নানা কা’রণে রিভাইজিং অথ’রিটি অথ’রিটির কর্তৃক মোট ভো’টার তালিকা থেকে কর্তন করা হ’য়েছে ১৩ লাখ ৯২ হা’জার ৪৪০ জন।২০১৯ সালের ২৩ এপ্রিল সা’রা দেশের ৫১৯টি উপ’জেলা ও থা’নায় এক’যোগে হালনা’গার কার্যক্’রম শুরু হয়।

আরও পড়ুন:  এ নির্বাচনে ইসির যেভাবে দায়িত্ব পালন করা প্রয়োজন তা হচ্ছে না

২০০২ সালের ১ জানু’য়ারীতে জন্ম নেওয়া ১৮ বছর বয়সী বাংলা’দেশি নাগরিক’দের চূ’ড়ান্ত তালি’কায় অন্তর্ভূক্ত করা হয়। এই কার্য’ক্রমে প্রথম’বারের মত প্রত্যেক ভোটা’রের চোখের আই’রিশ ও ১০ আঙ্গুলের ছাপ নেওয়া হয়েছে। এ’ছাড়াও কোনো রো’হিঙ্গা যাতে ভো’টার না হতে পারে সেটা নি’শ্চিত করতে নির্বা’চন কমি’শনে রক্ষিত রো’হিঙ্গা তথ্য ভা’ন্ডার ব্যব’হার করে নি’বন্ধিত নাগরিক’দের তথ্য যা’চাই করা হয়েছে। এর আগে চলতি বছ’রের ২০ জানু’য়ারী ভো’টার তালি’কার খ’সড়া হালনা’গাদ প্র’কাশ করে নির্বা’চন কমি’শন।

ই’সির জাতীয় পরিচয় নি’বন্ধন (এনআইডি) অনু’বিভাগের অপা’রেশন প্ল্যানিং অ্যান্ড কমি’উনিকেশন অফি’সার ইন’চার্জ স্কোয়া’ড্রন লি’ডার কাজী আশিকুজ্জামান জা’নান, ২০১৮ সালের ৩০ ডিসে’ম্বর একা’দশ জাতীয় সং’সদ নির্বাচনের স’ময় ভো’টার সং’খ্যা ছিল ১০ কোটি ৪২ লাখ ৪০ হা’জার ৮২ জন। এর’পর ২০২০ সালের ২ মার্চ পর্যন্ত হালনা’গাদ কার্য’ক্রমে ভো’টার হয়ে’ছেন ৫৫ লাখ ৭৯ হা’জার ৩০ জন নাগ’রিক।

আরও পড়ুন:  মানুষ যাতে ঘরে বসে ভোট দিতে পারে এমন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে

এর মধ্যে পু’রুষ ভো’টার ২৯ লাখ ৯ হা’জার ৫৬১ জন আর ২৬ লাখ ৬৯ হা’জার ১০৯ জন মহিলা ভো’টার। এ’ছাড়া তৃ’তীয় লি’ঙ্গের ভো’টার হয়ে’ছেন ৩৬০ জন। স্কোয়া’ড্রন লি’ডার কাজী আশিকুজ্জামান বলেন, তালি’কায় যুক্ত হওয়া’দের মধ্যে পুরুষ ভো’টার বৃ’দ্ধির হার ৫ দশ’মিক ১ শতাং’শ ও নারী ভো’টার বৃদ্ধির হার ৪ দশ’মিক ৭৮ শতাংশ।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 319
    Shares