প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

মানুষ যাতে ঘরে বসে ভোট দিতে পারে এমন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে

77
পড়া যাবে: < 1 minute

আইন’মন্ত্রী আনি’সুল হক বলে’ছেন, এমন প্র’যুক্তি উদ্ভা’বন করতে হবে, যাতে মানুষ ঘরে বসে অন’লাইনে ভোট দিতে পারেন এবং কো’থায় তার ভোট পড়েছে, তা নি’শ্চিত হতে পারেন। তিনি নির্বাচনে ইলেক’ট্রনিক ভোটিং মেশি’নের (ইভিএম) মতো আধু’নিক প্র’যুক্তি নিয়ে আরও গবে’ষণা করার পরা’মর্শ দিয়ে’ছেন। সোম’বার (২ মার্চ) রাজ’ধানীর বঙ্গ’বন্ধু আন্তর্জাতিক সম্মে’লন কেন্দ্রে জাতীয় ভো’টার দিবসের আলো’চনায় আইন’মন্ত্রী এ কথা বলেন। ভো’টার হয়ে ভোট দেব, দেশ গ’ড়ায় অংশ নেব এই প্রতি’পাদ্য নিয়ে সোম’বার জাতীয় ভো’টার দিবস পালন করা হচ্ছে।

এ উপ’লক্ষে নির্বাচন কমি’শন (ইসি) আলো’চনা স’ভার আয়ো’জন করে। সেখানে আনিসুল হক বলেন, কোন কেন্দ্রে কত ভোট পড়েছে, কারা ভোটা’ধিকার প্র’য়োগ করেছে, তাদের ছবি, আইডি নম্বর’সহ অন’লাইনে প্র’কাশ করা যায় কি না, সে ব্যা’পারে চিন্তা’ভাবনা করতে হবে। এতে ভোটারের সং’খ্যা ও উপ’স্থিতি নিয়ে কারও মনে কোনো সং’শয় থাকবে না। যিনি ভোট দেবেন, তাকে একটি কন’ফারমেশন স্লিপ দেওয়া যায় কি না, সেই বিষয়েও চিন্তা’ভাবনা করা যেতে পারে। আইনমন্ত্রী বলেন, নির্বা’চন ব্যব’স্থায় আধু’নিক তথ্য’প্রযুক্তির ব্যব’হার করতে হবে।

আরও পড়ুন:  ভোটের পরিবেশ সুন্দর করার কথা ভাবছে ইসি

যুক্ত’রাষ্ট্র, কানাডা, ব্রাজিল, ফ্রান্স, সং’যুক্ত আরব আমিরাত’সহ বি’ভিন্ন দেশে ইভি’এমে ভোট হচ্ছে। কিন্তু বাংলা’দেশে কেউ কেউ না জেনে ইভিএম নিয়ে নেতি’বাচক কথা বলেন। নতুন প্রযু’ক্তির কোনো বি’কল্প নেই। তিনি বলেন, ইভিএম পদ্ধতি’তে আরও আধু’নিক ও স্বচ্ছ ক’রার জন্য ধারা’বাহিক গবে’ষণা করতে হবে। এই পদ্ধতিতে আরও আধু’নিক ও সার্বিক ত্রুটি’মুক্ত করতে হবে। অনু’ষ্ঠানে সিইসি কে এম নূরুল হুদা ভোটার তালি’কার হালনা’গাদ তথ্য উপ’স্থাপন করেন।

তিনি জা’নান, এখন দেশে মোট ভো’টার ১০ কোটি ৯৮ লাখ ১৯ হা’জার ১১২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৫৪ লাখ ৮২ হা’জার ৫৩০ জন, নারী ভোটার ৫ কোটি ৪৩ লাখ ৩৬ হাজার ২২২ জন আর হি’জড়া ভো’টার ৩৬০ জন। আলো’চনা স’ভায় নির্বা’চন কমি’শনার মাহ’বুব তালুক’দার, নির্বা’চন কমি’শনার রফিকুল ইস’লাম, কবিতা খানম, শাহা’দাত হোসেন চৌধুরী ব’ক্তব্য দেন। অনু’ষ্ঠানে সভা’পতিত্ব করেন ইসি সচিব মো. আলম’গীর। এর আগে স’কালে মানিক মিয়া এভি’নিউ থেকে শোভা’যাত্রা বের করে নির্বা’চন কমি’শন।

আরও পড়ুন:  ৩৬০ জন হিজড়াকে ভোটার করে চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 159
    Shares