প্রচ্ছদ খেলা ক্রিকেট

দ্বিতীয় ওয়ানডেতে তামিমের দুর্দান্ত সেঞ্চুরি

143
পড়া যাবে: 2 মিনিটে

সর্ব’শেষ ২০১৮ সালের জুলাই মাসে ওয়েস্ট ইন্ডি’জের বি’পক্ষে তামি’মের ব্যাট থেকে সেঞ্চু’রির দেখা পেয়ে’ছিল বাংলা’দেশ। তার’পর থেকে একে একে ৫৮৫ দিন নিজেকে খুঁজে ফিরে’ছেন বাংলা’দেশের এই ড্যাশিং ওপে’নার। অব’শেষে ধরা দিয়েছে এত’দিনের সেই অধরা শ’তক। আজ মঙ্গল’বার (৩ মার্চ) সিলেটে জিম্বা’বুয়ের বি’পক্ষে দ্বিতীয় ওয়ান’ডেতে দুর্দান্ত এক শতক হাঁকি’য়েছেন তামিম। তিন ম্যাচ সিরিজের দ্বি’তীয় ওয়ান’ডেতে টস জিতে ব্যাটিং’য়ের সি’দ্ধান্ত নেন টাইগার অধি’নায়ক মাশ’রাফি বিন মর্তুজা। ব্যাটিং’য়ে নেমে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক’ভাবে ব্যাট করতে থাকেন দেশ’সেরা এই ওপে’নার।

দীর্ঘ’দিন রান করতে না পারায় বি’গত কয়েক’মাস থেকে বেশ সমা’লোচনার শি’কার হয়ে’ছেন তামিম। তাই এ’দিন যেন বেশ ফুর’ফুরে মেজা’জে শুরু করেন নিজের ইনিংস। প্রথম ছয় ও’ভারে বাংলা’দেশ সং’গ্রহ ৩৪ রান; যার মধ্যে তামিম একা করেন ২৪ রান। তামিম’কে ভালো সঙ্গ দিচ্ছি’লেন আরেক ওপে’নার লিটন দাস। কিন্তু দুর্ভাগ্য লিট’নের। গত ম্যাচের সেঞ্চু’রিয়ান এই ম্যাচে ফিরে’ছেন মাত্র ৯ রান করে। তামিম ইক’বালের খেলা শর্ট বো’লার কার্ল মুম্বার হাতে লেগে স্টা’ম্পে লাগে।

আরও পড়ুন:  নিজের কথার মান রেখেছেন মুমিনুল

দাগের বাইরে থাকায় রান’আউট হয়ে সাজ’ঘরে ফিরতে হয়েছে লিটন’কে। লিট’নের পর তামিম’কে সঙ্গ দিতে আসেন তরুণ ব্যাটস’ম্যান নাজমুল হোসেন শান্ত। কিন্তু লিট’নের পথেই হেঁটে’ছেন শান্ত। আ’বারো সেই রান আউ’টের শি’কার হয়ে ৬ রান নিয়ে মাঠ ছা’ড়েন তিনি। অন্য’দিকে ব্যাটিং’য়ে ঝড় তুলেন তামিম। তুলে নিয়ে’ছেন ১০ চারে দুর্দান্ত এক অর্ধ’শতক।

শান্ত ফিরে গেলে তামিম’কে সঙ্গ দিতে মাঠে নামেন দলের উইকেট’কিপার মুশ’ফিকুর রাহিম। মুশ’ফিকের সাথে এক দারুণ জুটি গড়ে নিজের ইনিং’সকে বড় করতে থাকেন তামিম। তামি’মের সাথে জুটি গড়ে নিজের ৩৭ তম অর্ধ’শতক তুলে নেন মুশফিক। ৫৫ রান করে মুশ’ফিক সাজ’ঘরে ফিরলেও নিজের রানের চাঁকা থামতে দেন’নি তামিম। মাহমুদুল্লাহকে সঙ্গী করে প্রথম বাংলা’দেশি হিসেবে ৭০০০ (সাত হা’জার) রানের মাইল’ফলক পার করেন তিনি। এরপর ঠা’ণ্ডা মা’থায় নিজের ইনিং’সকে নিয়ে যান তিন অঙ্কের ঘরে।

আরও পড়ুন:  টাইগারদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ক্যারি’য়ারে ১২ তম সে’ঞ্চুরির দেখা পান তামিম। এতে করে দীর্ঘ’দিন পর স্ট্রাইক রেট ঠিক রেখে ছন্দে ফিরতে দেখা গেল তামিমকে। ১২ তম সেঞ্চু’রির দেখা পেতে তামিম খেলে’ছেন মোট ১০৬ বল। তার সাব’লীল ব্যাটিং’য়ে ভর করেই বড় সং’গ্রহের দিকে এগিয়ে যাচ্ছে টাই’গাররা। এই প্রতি’বেদন লেখা পর্যন্ত বাংলা’দেশের সং’গ্রহ ৩৭ ওভারে ৩ উই’কেট হারিয়ে ১৯৯ রান। তামিম ১০০ ও মাহমুদুল্লাহ ২৫ রানে অপ’রাজিত আছেন।

বাংলা’দেশ একা’দশ: তামিম ইক’বাল, লিটন দাস, নাজ’মুল হোসেন শান্ত, মুশ’ফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, শফিউল ইস’লাম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইস’লাম, মাশ’রাফি বিন মর্তুজা (অধিনায়ক), আল আমীন।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।