প্রচ্ছদ আইন-আদালত

রিভিউ করার জন্য সরকার থেকে এখনো কোনো নির্দেশনা পাইনি

67
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম

উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে আনাসংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া আপিল বিভাগের রায়ের ওপর রিভিউ করার জন্য সরকার থেকে এখনো কোনো নির্দেশনা পাননি বলে জানিয়েছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রবিবার নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ব্যক্তিগত ভ্রমণের উদ্দেশ্যে গত ২৯ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত ১১ দিন স্ত্রী বেগম বিনতা মাহবুবকে নিয়ে চীন সফর করেন মাহবুবে আলম। চীন থেকে এসে রবিবার তিনি প্রথম অফিস করলেন।

নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একজন সাংবাদিক জানতে চান কবে নাগাদ ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করবে সরকার। জবাবে মাহবুবে আলম বলেন, ‘সরকার থেকে আমার কাছে এখনো এ বিষয়ে কোনো ইন্সট্রাকশন আসেনি।’

গত ৩ জুলাই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির আপিল বেঞ্চ ষোড়শ সংশোধনী অবৈধ করে দেয়া হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে রায় ঘোষণা করেন।

আরও পড়ুন:  ২৫ বছর আগে শেখ হাসিনার ট্রেনে হামলা: ৯ জনের ফাঁসি ২৫ জনের যাবজ্জীবন

এ রায়ের পর‌্যবেক্ষণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একক নেতৃত্ব ও জাতীয় সংসদের কার্যকারিতা নিয়ে কথা বলা হয়েছে দাবি করে রায়ের কিছু পর্যবেক্ষণ অপসারণ চেয়ে আসছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।

গত ১৮ আগস্ট আইনমন্ত্রী বলেছিলেন, রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করা হবে। রায়টি পড়া হচ্ছে। ভালোভাবে পড়ে পরীক্ষা করা হচ্ছে। এ জন্য সময় লাগছে।

টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতা গ্রহণ করে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিয়ে সংবিধানের ষোড়শ সংশোধনী আনে ক্ষমতাসীন দল। এই সংশোধনীর বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করা হলে আদালত ষোড়শ সংশোধনীকে অবৈধ ঘোষণা করে।

সর্বশেষ আপডেট

শেয়ার করুন :
Loading...

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...