প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীকে ট্রাম্পের চিঠি

49
রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীকে ট্রাম্পের চিঠি
প্রধানমন্ত্রীকে ট্রাম্পের চিঠি

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে যুক্তরাষ্ট্র চাপ অব্যাহত রাখবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো একটি চিঠিতে তিনি এ কথা জানান।

গতকাল বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে ট্রাম্পের পাঠানো চিঠি হস্তান্তর করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে ট্রাম্পের পাঠানো চিঠি হস্তান্তর করেন মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট

চিঠিতে ট্রাম্প বলেন, ‘রোহিঙ্গারা যাতে তাদের মাতৃভূমিতে প্রত্যাবর্তন করতে পারে সেজন্য প্রয়োজনীয় অবস্থা সৃষ্টিতে যুক্তরাষ্ট্র মিয়ানমারের ওপর চাপ অব্যহত রাখবে।’

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠকের বিষয়ে সাংবাদিকদের সামনে তুলে ধরেন। চিঠিতে রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক নেতৃত্বের  প্রশংসা করেন ট্রাম্প। চিঠি দিয়ে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দেওয়ায় ট্রাম্পকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে ওআইসি’র প্রতিনিধিদের পরিদর্শন

ঢাকায় দুই দিনব্যাপী চলা অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশন (ওআইসি) এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৪৫তম সম্মেলন উপলক্ষে উপস্থিত প্রতিনিধিরা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন।

আরও পড়ুন:  যৌতুক নিয়ে মিথ্যা মামলাকারীদের মাথায় হাত

আজ সকাল পৌনে ৯টার দিকে বিমানযোগে কক্সবাজার পৌঁছান ৫৭ সদস্যবিশিষ্ট  সংস্থাটির ৪০ মন্ত্রী ও সহকারী মন্ত্রীসহ ৭০ জনের প্রতিনিধিদল। ওআইসি প্রতিনিধিদলের সঙ্গে রয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

কুতুপালং ক্যাম্পে পরিদর্শন
কুতুপালং ক্যাম্পে পরিদর্শন

সকালেই কলাতলীর লংবিচ হোটেলে প্রতিনিধিদলের সঙ্গে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) ও আন্তর্জাতিক সংস্থার বৈঠক রয়েছে। এর পর সকাল সাড়ে ১০টায় তারা কুতুপালং ক্যাম্পে পৌঁছে কয়েকটি দলে ক্যাম্প পরিদর্শন করে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন।

সাড়ে ১১টায় সাংবাদিকদের ব্রিফিং করার কথা রয়েছে এবং সাড়ে ৩টায় বিমানযোগে তারা ঢাকার উদ্দেশে রওনা দেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল শনিবার ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এবারের ওআইসি পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনের প্রতিপাদ্য হল- ‘টেকসই শান্তি, সংহতি ও উন্নয়নের জন্য ইসলামি মূল্যবোধ।‘

শেয়ার করুন :

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...