প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

উন্নত বাংলাদেশের ২০৪১ সাল নাগাদ বিদ্যুৎ চাহিদা ৮২ হাজার ২৯২ মেগাওয়াট

৬ বার দেখা হয়েছে
উন্নত বাংলাদেশের ২০৪১ সাল নাগাদ বিদ্যুৎ চাহিদা ৮২ হাজার ২৯২ মেগাওয়াট

বাংলাদেশে ২০৪১ সাল নাগাদ বিদ্যুৎ চাহিদা ৮২ হাজার ২৯২ মেগাওয়াটে পৌঁছাবে বলে জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। বিদ্যুতের টার্গেট নির্ধারণে কাজ করা প্রতিষ্ঠানের এ সংক্রান্ত প্রতিবেদনে বিষয়টি উঠে আসে। মন্ত্রণালয়ের কাছে জমা দেয়া প্রতিবেদনটি সংসদীয় কমিটিকে অবহিত করতে তাদের কাছে এর অনুলিপি হস্তান্তর করা হয়েছে। রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে প্রতিবেদনটি উপস্থাপন করা হয়।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে ২০৪১ সালের উন্নত বাংলাদেশের বিদ্যুতের চাহিদা বৃদ্ধির বিষয়টি বিবেচনা করে জাইকার সহযোগিতায় করা মাস্টার প্ল্যানের টার্গেটটি মন্ত্রণালয় পুর্নমূল্যায়ন করে ৮২ হাজার ২৯২ মেগাওয়াট টার্গেট নির্ধারণ করেছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে এটি কমিটিকে অবহিত করা হয়েছে।

এ সময় বিদ্যুৎ প্রকল্পগুলো নির্ধারিত সময়ের মধ্যে বাস্তবায়ন নিশ্চিত করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। সেই সঙ্গে আসন্ন রমজান মাসে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. তাজুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী নসরুল হামিদ, জাতীয় সংসদের হুইপ মো. আতিউর রহমান আতিক, এম. আবদুল লতিফ, এ বি এম রুহুল আমিন হাওলাদার এবং নাসিমা ফেরদৌসী অংশ নেন। বিদ্যুৎ বিভাগের সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও এ সময় উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য প্রকাশ করুন: