প্রচ্ছদ খেলা ক্রিকেট

আয়ারল্যান্ডের অভিষেক টেস্টে জয় পাকিস্তানের

40
আয়ারল্যান্ডের অভিষেক টেস্টে জয় পাকিস্তানের

ক্রিকেটের ইতিহাসে নিজেদের অভিষেক টেস্টে কোন দলই প্রতিপক্ষকে হারাতে পারেনি। ব্যতিক্রম শুধু অস্ট্রেলিয়া। এছাড়া জিম্বাবুয়ে নিজেদের অভিষেক টেস্টে ভারতের সাথে ড্র করেছিল। সেই ইতিহাসের ধারাবাহিকতায় আয়ারল্যান্ডও নিজেদের অভিষেক টেস্টে পাকিস্তানের কাছে হেরেছে ৫ উইকেটে। মূলত চতুর্থ ইনিংসে ইমাম-উল-হক ও বাবর আজমের ১২৬ রানের জুটিতেই জয়ের ভিত্তি পেয়ে যায় সফরকারীরা। ইমাম ৭৪ রানে অপরাজিত ছিলেন। আর বাবার করেছেন ৫৯ রান। ম্যাচসেরা হয়েছেন কেভিন ও’ব্রায়ান।

শুক্রবার ডাবলিনে পাকিস্তানের বিপক্ষে অভিষেক ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটের একাদশ দল হিসেবে আত্মপ্রকাশ করে আয়ারল্যান্ড। বৃষ্টির বাধায় প্রথম দিন মাঠে গড়াতে পারেনি খেলা। ফলে দ্বিতীয় দিন থেকে শুরু হয় ঐতিহাসিক এই টেস্টটি। টসে জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছিল আইরিশরা। প্রথমে ব্যাট করে ৩১০ রান করে ইনিংস ঘোষণা করে সফরকারীরা। আসাদ সফিক ৬২, শাদাব খান ৫৫ ও ফাহিম আশরাফ ৮৩ রান করেন। আয়ারল্যান্ডের হয়ে ৪৫ রানে ৪ উইকেট নিয়েছিলেন টিম মুরটাগ। এছাড়া স্টুয়ার্ট থম্পসন ৩টি ও বয়েড র‌্যানকিন ২টি উইকেট নিয়েছেন।

আরও পড়ুন:  ৬ মাসের বিশ্রাম নেবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান

জবাবে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে ১৩০ রানে অল আউট হয়ে ফলো অনে পড়ে আয়ারল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৪০ রান করেছিলেন কেভিন ও’ব্রায়ান। পাকিস্তানের হয়ে ৪৪ রানে ৪ উইকেট নিয়েছেন মোহাম্মদ আব্বাস। পাকিস্তান তাদের ফলো অনে পাঠালে নিজেদের দ্বিতীয় ইনিংসে ভালোই লড়াই করে স্বাগতিকরা। অল আউট হওয়ার আগে ৩৩৯ রান করে তারা। এ ইনিংসে দুর্দান্ত এক সেঞ্চুরি করেন কেভিন। ১১৮ রানের ইনিংসটির মধ্য দিয়ে ১০৫তম ব্যাটসম্যান হিসেবে অভিষেকে সেঞ্চুরি করেন তিনি। নিজ দেশের অভিষেক টেস্টে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করলেন কেভিন। যে তালিকায় বাংলাদেশের সাবেক ক্রিকেটার আমিনুল ইসলাম বুলবুল তৃতীয়। ২০০০ সালে ঢাকায় ভারতের বিপক্ষে বাংলাদেশের অভিষেক টেস্টে ১৪৫ রান করেছিলেন বুলবুল।

চতুর্থ ইনিংসে ১৬০ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৪ রানে ৩ উইকেট হারালেও ইমাম ও বাবরের ব্যাটিং দৃঢ়তায় জয় তুলে নেয় পাকিস্তান।

শেয়ার করুন :

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...