প্রচ্ছদ স্বাস্থ্য

দাঁত সাদা করার নতুন ধরনের রাসায়নিক আবিষ্কার

205
দাঁত সাদা করার নতুন ধরনের রাসায়নিক আবিষ্কার

দাঁত সাদা করতে নতুন এক ধরণের রাসায়নিক আবিস্কার করেছেন বিজ্ঞানীরা। আমেরিকান কেমিক্যাল সোসাইটির গবেষণায়পত্রে তুলে ধরা হয়েছে, টাইটেনিয়াম ডাই অক্সাইড নামের ঐ রাসায়নিক কোনো ধরণের পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই দাঁতের ব্লিচিংএ মারাত্মক কার্যকর।

মুক্তোর মত সাদা দাঁত কে না চান। কিন্তু দিনের পর দিন রেড ওয়াইন, কফি, চা’সহ বিভিন্ন রঙ ও ধরণের খাদ্য-পানীয়র জন্য দাঁত বিবর্ণ হয়ে যায়। দাঁতের পিগমেন্ট মলেকিউল বা রঞ্জক অণু খাদ্যদ্রব্য থেকে রং শুষে নেয়, ফলে নষ্ট হয় দাঁতের স্বাভাবিক উজ্জ্বলতা। দাঁত সাদা করতে এতোদিন হাইড্রোজেন প্রিঅক্সাইড ব্যবহার করা হতো। তবে এর কারণে দাঁতের এনামেল ক্ষয় হয়ে  মারাত্মক স্পর্শকাতর করে তোলে। এ থেকে মুক্তির জন্য বিজ্ঞানীরা এমন একটি রাসায়নিক আবিষ্কার করেছেন যা কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই দাঁতকে চামৎকারভাবে সাদা করে।

গবেষণায় দেখা গেছে, ঐ রাসায়নিক প্রাকৃতিক আঠার সাথে মিশিয়ে ব্যবহার করলে সাদা তো হয়ই, এমনকি দাঁতের কোনো ক্ষতিও হয়না। মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন বলছে, এই রাসায়নিক মানব দেহের জন্য নিরাপদ।

 টাইটেনিয়াম ডাই অক্সাইডের বৈশিষ্ট্য
১. এক ধরণের সাদা গুড়া যা টাইটানিয়াম পদার্থের একটি রূপ
২. সাদা রং হওয়ায় নানা দ্রব্য তৈরিতে বিশ্বব্যপী ব্যবহৃত হয়
৩. টুথপেস্ট, সানক্রিম, মেকআপ উপকরণ তৈরি হয়
৪. সেবনে এই রাসায়নিক রক্তে মিশে যায়

তবে দাঁত সাদা করতে হাউড্রোজেন প্রিঅক্সাইড এখনও পছন্দের নাম। এর পার্শ্ব প্রতিক্রিয়া বন্ধে টাইটেনিয়াম ডাই অক্সাইডের ব্যবহার পুরোদমে চালু করতে আরো গবেষণার প্রয়োজন বলে মনে করেন বিজ্ঞানীরা।

আপনার মন্তব্য প্রকাশ করুন: