প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি

শেষ পর্যন্ত কি হল ড. কামালের বাসায় ?

0

আগামী নির্বাচনে ঐক্যবদ্ধভাবে লড়বেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ও সাবেক প্রেসিডেন্ট ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন। মঙ্গলবার রাতে বেইলি রোডে ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় বৈঠকে এই সিদ্ধান্ত হয়। এই ব্যাপারে দলের কর্মসূচীর ব্যাপারে দুই-এক দিনের মধ্যে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

এর আগে মঙ্গলবার রাত ৮টায় সংবিধান প্রণেতা ড. কামাল হোসেনের বাসায় এই বৈঠক শরু হয়ে রাত ১০টা পর্যন্ত চলে। তাদের সাথে ছিলেন বিএনপির বৃহত্তর ঐক্য প্রক্রিয়ায় সমন্বয়ের দায়িত্বে থাকা ডা. জাফরুল্লাহ। ড. কামাল হোসেন এবং যুক্তফ্রন্টের তিন দল বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব আবদুল মান্নান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জেএফবি সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন, ঢাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ, আ অ ম সফিউল্লাহ, জগলুল হায়দায়র আফ্রিক, মুস্তাক আহমেদ প্রমুখ।

বিগত কয়েক মাস ধরেই জাতীয় ঐক্য প্রতিষ্ঠার কথা বলে আসছিলেন ড. কামাল হোসেন। গণফোরাম ও যুক্তফ্রন্ট এ ব্যাপারে এগিয়েছে বলে জানা গেছে। অন্যদিকে বিএনপিও বৃহত্তর ঐক্য গড়ার কাজ করে আসছে। এখন ২০-দলকে আলাদা রেখে বিএনপি অন্য দলগুলোর সঙ্গে ঐক্য প্রক্রিয়ায় অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদিও মঙ্গলবারে বৈঠকে বিএনপির রাজনীতির সাথে সরাসরি যুক্ত কোনো নেতা ছিলেন না।

আরও পড়ুন:  জাতীয় ঐক্য প্রক্রিয়ার চূড়ান্ত করা ঘোষণাপত্রে আপত্তি করেছেন মাহী

বিএনপির একটি সূত্র বলছে, ডা. জাফরুল্লাহ অনেক দিন থেকেই বর্তমান সরকারের বাইরে থাকা দলগুলো নিয়ে বৃহত্তর ঐক্য গড়তে কাজ করে যাচ্ছেন। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিষয়টি সরাসরি দেখভাল করছেন।

সম্প্রতি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দলীয় মহাসচিবকে দল ও জোট ঠিক করে বৃহত্তর ঐক্য গড়ার ব্যাপারে উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন।

শেয়ার করুন :

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...