প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

দুর্নীতিগ্রস্ত শীর্ষ খাত হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা

59
দুর্নীতিগ্রস্ত শীর্ষ খাত হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা
ফাইল ফটো

দেশে দুর্নীতিগ্রস্ত শীর্ষ খাত হিসেবে আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থাগুলোকে চিহ্নিত করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংস্থাটির করা ২০১৭ সালের এক খানা জরিপে এ তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) রাজধানীর ধানমন্ডির টিআইবি কার্যালয়ে ওই খানা জরিপের তথ্য প্রকাশ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

সংবাদ সম্মেলনে তিনি জানান, ২০১৭ সালে দেশজুড়ে একটি খানা জরিপ পরিচালনা করে টিআইবি। এতে সেবা পাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সম্পর্কে সুনির্দিষ্ট প্রশ্নের ভিত্তিতে জনগণের মতামত জানতে চাওয়া হয়।

এই জরিপের ফল বিশ্লেষণ করে দেখা গেছে, দেশে দুর্নীতিগ্রস্ত শীর্ষ খাত হচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা। জরিপে অংশ নেওয়া ৮৯ শতাংশ মানুষ জানিয়েছেন, ঘুষ না দিলে এই খাতে সেবা পাওয়া যায় না।

আরও পড়ুন:  আজ পবিত্র ঈদুল আজহা

জরিপে দুর্নীতিগ্রস্ত অপর শীর্ষ খাত হিসেবে পাসপোর্ট ও বিআরটিএ (বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ) কে চিহ্নিত করা হয়েছে বলেও জানান তিনি।

সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান
সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান

টিআইবি’র নির্বাহী পরিচালক জানান, জরিপে দেখা গেছে, ২০১৭ সালে খানা প্রতি গড়ে ঘুষ দেওয়ার পরিমাণ ছিল ৫৯৩০ টাকা। কাঙ্ক্ষিত সেবা পেতে এই পরিমাণ টাকা দিতে বাধ্য হয়েছে দেশের মানুষ।

তিনি আরও জানান, সর্বোচ্চ ঘুষ আদায়ের ক্ষেত্রে তিনটি শীর্ষ খাত হচ্ছে গ্যাস, বিচারিক সেবা ও বীমা খাত।

সর্বশেষ আপডেট

শেয়ার করুন :
  • 8
    Shares
  • 8
    Shares
Loading...

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...