প্রচ্ছদ বাংলাদেশ

নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের আহবান ফোরাম এশিয়ার

27
নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের আহবান
ছবি : সংগৃহীত

গত ৭ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ফোরাম এশিয়া Asian Forum for Human Rights and Development (FORUM-ASIA) এবং নিরপেক্ষ নির্বাচন সংক্রান্ত এশিয়ান গ্রুপ ANFREL – Asian Network for Free Elections বাংলাদেশে নির্বাচনকে সামনে রেখে সরকারের দমন নীতি এবং নির্বাচন কমিশনের পক্ষপাতদুষ্ট আচরণ নিয়ে আজ ১৫ সেপ্টেম্বর একটি বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে।

সেখানে কোটা বিরোধী আন্দোলন এবং নিরাপদ সড়কের দাবীতে ছাত্র আন্দোলনকে সরকারী বাহিনী ও রাজনৈতিক সন্ত্রাসীদের দ্বারা নির্মম শক্তি প্রয়োগের মাধ্যমে দমনের নিন্দা করা হয়েছে এবং বিরোধী দলের উপর গুম ও বিচার বহির্ভূত হত্যা চালানোর জন্য সরকারকে অভিযুক্ত করা হয়েছে। এছাড়াও বিতর্কিত ৫৭ ধারা এবং ডিজিটাল সিকিউরিটি এ্যাক্টের মাধ্যমে বাক স্বাধীনতা হরণের বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে পরিসংখ্যান দিয়ে উল্লেখ করা হয়েছে:
২০০৯ সালের জানুয়ারী থেকে ২০১৮ সালের ৩১ আগস্ট পর্যন্ত মোট ৪৪২জনকে সরকারী বাহিনী গুম করেছে; যার মধ্যে গত বছর সাবেক কুটনীতিক মারুফ জামান উল্লেখযোগ্য। একই সময়ে ১৮২২জনকে বিচার-বহির্ভূতভাবে হত্যা করা হয়েছে যার মধ্যে বর্তমান বছরে হত্যা করা হয়েছে ৩৬৭জনকে। কোটা ও নিরাপদ সড়ক আন্দোলনের সাথে জড়িত শতাধিক শিক্ষার্থীকে গ্রেফতার করা হয়েছে এবং ৫২ টি মামলায় ৫০০০জনের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। আটক ও নির্যাতন করা হয়েছে আন্তর্জাতিক খ্যাতিমান ফটোগ্রাফার শহীদুল আলমকে।

আরও পড়ুন:  আত্মহত্যা নয়, খুন হয়েছিলেন সালমান শাহ! (ভিডিও)

এছাড়াও বিচার বিভাগ এবং নির্বাচন কমিশনকে দলীয়করণের মাধ্যমে তাদের স্বাধীনতা হরণের উদাহরণও দেয়া হয়েছে উক্ত প্রতিবেদনে।

পরিশেষে সরকারের প্রতি বাকস্বাধীনতা হরণ না করার, বেআইনীভাবে গ্রেফতারকৃতদের মুক্তি দেবার, সাংবাদিকদের উপর হামলায় জড়িত সরকার দলীয় সন্ত্রাসীদের বিচার করার, গুম ও বিচার বহির্ভূত হত্যার সাথে জড়িতদের বিচার করার, বিরোধী দলীয় রাজনীতিবিদদের দমন নিপীড়ন না করার এবং নির্বাচনের ৯০ দিন আগে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের আহবান জানিয়েছে উক্ত দুই সংগঠন।

এছাড়াও উক্ত দুই সংগঠন নির্বাচন কমিশনকে নিরপেক্ষ নির্বাচনের পদক্ষেপ নিতে ও ইভিএম মেশিন ব্যবহার না করতে পরামর্শ দিয়েছে; জাতীয় মানবাধিকার কমিশনকে বাংলাদেশের উদ্বেগজনক মানবাধিকার পরিস্থিতির বিষয়ে সোচ্চার হতে আহবান জানিয়েছে এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে বাংলাদেশের এই ক্রম অবনতিশীল মানবাধিকার ও বিপন্ন গণতান্ত্রিক পরিস্থিতিতে প্রয়োজনীয় ভূমিকা রাখার আহবান জানিয়েছে।

পূর্নাঙ্গ প্রতিবেদনের পিডিএফ লিংক: ক্লিক করুন

শেয়ার করুন :
  • 25
    Shares

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...