প্রচ্ছদ খেলা ক্রিকেট

যেভাবেই হোক ভারতকে চ্যাম্পিয়ন বানাতে হবে !

47
যেভাবেই হোক ভারতকে চ্যাম্পিয়ন বানাতে হবে !
ছবি : সংগৃহীত

এশিয়া কাপের গ্রুপ পর্ব শেষ হওয়ার আগেই সুপার ফোরের অদ্ভুতুরে এক সূচি প্রাকশ করে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।  যেখানে ২৪ ঘন্টার ব্যবধানে আলাদা দুটি ভেন্যুতে দুটি ম্যাচ খেলতে হবে বাংলাদেশকে। আবার অন্য দলগুলো যখন দুটি ভেন্যুতে খেলছে, তখন ভারত সব ম্যাচ খেলবে একটি ভেন্যুতে।

ক্রিকেটের অভিভাবক আইসিসি। কিন্ত বাস্তবে সংস্থাটি যে ‘কাগুজে বাঘ’ তা প্রমাণ হয়েছে অনেকবার। ক্রিকেট মোড়ল ভারতের কাছে সংস্থাটি যে কতটা অসহায় সেটাই আরও একবার নগ্নভাবে প্রকাশ পেল। তবে শুধু এবার নয়, এর আগেও ভারতকে সুবিধা দিয়েছে আইসিসি। ২০১৫ বিশ্বকাপের সময়ও ভারতের সুবধার্তে ভেন্যু পরিবর্তন করেছিল আইসিসি। শুধু তাই নয় কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ-ভারতের খেলা চলাকালীন জায়ান্ট স্ক্রিনে ‘জিতেগা ভাই ইন্ডিয়া’ বিজ্ঞাপনও চালিয়েছিল।

যার জের ধরে তৎকালীন আইসিসি সভাপতি বাংলাদেশের আ হ ম মোস্তাফা কামাল পদত্যাগ করেন। সেই ম্যাচেই বাংলাদেশের বিপক্ষে আম্পায়ারদের পক্ষপামূলক আচরণ নিয়ে সমালোচনাও হয়েছে পুরো ক্রিকেট বিশ্বে। কতটা নগ্নভাবে ভারতের পক্ষ নিয়েছিল আম্পায়াররা, সেটা সবাই দেখেছেন। একটু চোখ-কান খোলা রাখলেই দেখা যায় ক্রিকেট মাত্র শীর্ষ পর্যায়ে দশ-বারোটি দল খেলে থাকে, কিন্তু দিনশেষে সব সুযোগ পেয়ে থাকে ভারত।

তাছাড়া আইসিসি বা এসিসি ভারতের কাছে জিম্মি হবে না কেন,  ক্রিকেট যে এখন এক বানিজ্যের নাম। আর যেকোনো গ্লোবাল টুর্নামেন্টে বেশিরভাগ বিজ্ঞাপনই থাকে ভারতীয় কোম্পানিগুলোর। এমনকি আইসিসির মূল স্পন্সরগুলোও ভারতের। তাই টুর্নামেন্টে শুরুতেই ভারত বিদায় নিলে আর্থিকভাবে লাভবান হবে না স্পন্সর প্রতিষ্ঠানগুলো।

আরও পড়ুন:  বিশ্বের ১১তম দেশ হিসেবে টেস্ট খেলতে যাচ্ছে আয়ারল্যান্ড

যেটা দেখা গিয়েছিল ২০০৭ বিশ্বকাপে। যখন ভারত প্রথম রাউন্ড থেকেই বাদ পড়ে গিয়েছিল। এরপর থেকে যেকোনো বড় টুর্নামেন্টে অন্তত সেমিফাইনাল পর্যন্ত ভারতকে তুলতে হবে- এই মন্ত্রে এগোতে থাকে আইসিসি। কারণ নাহলে যে স্পন্সর পাওয়া যাবে। আর্থিকভাবে ক্ষতির মুখে পড়বে টুর্নামেন্টে।

আর এ কারণে এক দলের কাছে কুক্ষিগত হয়ে গেছে আইসিসি। আর এই বানিজ্যের কারণেই ক্রিকেটের কখনও বিশ্বায়ন সম্ভব নয়। যেখানে ফুটবল তর তর করে আরও জনপ্রিয়তা পাচ্ছে। সেখানে একটি দলকে সুবিধা দিতে ক্রিকেট পিছিয়ে যাচ্ছে অনেক দূরে।

সুতরাং এতো নাটক এবং আয়োজনের প্রয়োজন আছে কি? দিনশেষে যদি ভারতকেই সব সুবিধা দিয়ে দেওয়া হয়, তবে ভারতকে চ্যাম্পিয়ন ঘোষণা করে দিলেই হয়।

শেয়ার করুন :
  • 28
    Shares

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...