প্রচ্ছদ প্রবাস

দেশের অর্থনীতিতে বড় অবদান রাখা প্রবাসীদের জন্য সুখবর!

39
দেশের অর্থনীতিতে বড় অবদান রাখা প্রবাসীদের জন্য সুখবর!
প্রতীকী ছবি

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বিদেশে অর্জিত অর্থ বিনা খরচে দেশে পাঠাতে পারবে প্রাবাসীরা। এটাকে আরো সহজতর করতে ইতোমধ্যে সরকার বিভিন্ন উদ্যোগও নিয়েছে।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড ২০১৭’ অনুষ্ঠানে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, ‘এখন প্রবাসীদের ফি দিয়ে টাকা পাঠাতে হয়। ফি দিয়ে যাতে পাঠাতে না হয় তার একটি প্রস্তাব আমরা বিবেচনা করছি। যারা রেমিট্যান্স পাঠান তাদের একটা কষ্ট আছে৷ তাদের কিভাবে সে খরচ দেয়া যায় তা নিয়ে কাজ চলছে। আশা ছিল স্কিমটি কিছুদিনের মধ্যে বাস্তবায়ন করতে পারবো। তবে আমি নিশ্চিত নই যে এটি করে যেতে পারবো কিনা। তবে ভবিষ্যৎ সরকার তা এগিয়ে নেবে।’

মুহিত বলেন, বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাদেরকে শুধু অভিনন্দন দেয়াই ঠিক নয়। অভিনন্দন তাদের প্রাপ্য। তারচেয়ে বড় কথা তারা অর্থনীতির ভিত মজবুত করছে।

আরও পড়ুন:  ২০১৮ সালে নতুন বিধিমালা অনুসারে প্রবাসীরা দেশে কি আনতে পারবেন ?

জানা যায়, এই বছর পাঁচটি ক্যাটাগরিতে মোট ৩৭টি অ‍্যাওয়ার্ড প্রদান করা হয়। ২৯ জন ব্যক্তি, ৫ ব্যাংক ও ৩ টি প্রবাসী বাংলাদেশি মালিকানাধীন এক্সচেঞ্জ হাউজকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদ ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মুনিরুছ সালেহিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান।

শেয়ার করুন :
  • 45
    Shares

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...