প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি

ঢাকা ৫ ও ৬ আসনে মনোনয়ন

97
ঢাকা- ৫ ও ৬ আসনের মনোনয়ন
ছবি : সংগৃহীত

ডিসেম্বরের শেষ সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। দেশের সর্বত্র বইছে ভোটের হাওয়া। চলছে জল্পনা-কল্পনা। মনোনয়ন প্রত্যাশীদের বেড়ে গেছে দৌড়ঝাঁপ। সব আলোচনা এখন ভোট নিয়ে। ক্ষমতাসীন অাওয়ামী লীগ তৃতীয় মেয়াদে সরকার গঠনের মিশনে ভোটের মাঠে নেমেছে আগেই।

দেশের অন্যতম বড় রাজনৈতিক শক্তি বিএনপির নির্বাচন নিয়ে দোটানা এখনও কাটেনি। তবে বসে নেই দশম জাতীয় সংসদ বর্জন করা দলটির সম্ভাব্য প্রার্থীরা। ভোটের মাঠে নৌকা প্রতীকের মনোনয়ন প্রত্যাশীদের ভিড়ে ধানের শীষের প্রার্থীদের আনাগোনাও চোখে পড়ছে। দেশের অন্যসব জায়গার মতোই রাজধানীতেও ভোটের আমেজ ছড়িয়ে পড়ছে।

জাতীয় সব নির্বাচনেই রাজধানীর থাকে আলাদা গুরুত্ব। নির্বাচনী হাওয়া বা আন্দোলনের গতি কোন দিকে তা দেখা ও জানার জন্য সারা দেশ তাকিয়ে থাকে ঢাকার ২০টি সংসদীয় আসনের দিকে। ঢাকা জেলার আসনগুলোর মধ্যে দুই সিটি কর্পোরেশনে পড়েছে ১৫টি আসন। সব আসনেই আওয়ামী লীগ-বিএনপি বা জোট-মহাজোটের সম্ভাব্য প্রার্থীর ছড়াছড়ি।

এসব আসনে প্রধান দুই দলের মনোনয়ন প্রত্যাশী দুই শতাধিক প্রার্থী। বিপুল সংখ্যক মনোনয়নপ্রত্যাশী থাকায় চাপে পড়েছে আওয়ামী লীগ ও বিএনপি। বেশ কিছু আসনে প্রার্থী বাছাইয়ে হিমশিম খেতে হচ্ছে দল দুটিকে। সম্ভাব্য প্রার্থীরাও বেশ উদ্বেগের মধ্যে রয়েছেন। একেকটি আসনে ক্ষমতাসীন ও সরকারবিরোধী- দুই শিবির থেকেই গড়ে চার-পাঁচজন করে সম্ভাব্য প্রার্থী নির্বাচনের মাঠে রয়েছেন। শেষপর্যন্ত কে দলীয় মনোনয়ন পাবেন, তা নিয়ে অনিশ্চয়তার দোলাচলে মনোনয়নপ্রত্যাশীরা।

ঢাকা- ৫ (ডেমরা-যাত্রাবাড়ী)

যাত্রাবাড়ী, ডেমরা ও কদমতলী থানার আংশিক এলাকা নিয়ে ঢাকা-৫ আসনের বর্তমান সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা। আওয়ামী লীগের এই বর্ষিয়ান নেতা এবারও দলের মনোনয়ন চাইবেন। তবে বয়সের ভারে ন্যুব্জ হওয়ায় একাদশ নির্বাচনে দল থেকে মনোনয়ন নাও পেতে পারেন।

তার পরিবর্তে এ আসনে দলের প্রার্থী হতে চান তার ছেলে ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান সজল। তবে তাকে চ্যালেঞ্জ জানিয়ে ক্ষমতাসীন দলের মনোনয়ন পেতে এরই মধ্যে দৌড়ঝাঁপ শুরু করেছেন যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুনুর রশীদ মুন্না। পাশাপাশি যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি, মুক্তিযোদ্ধা কাজী মনিরুল ইসলাম মনু এ আসনে দলের মনোনয়ন চাইবেন।

এ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী তালিকায় প্রথমেই রয়েছেন সাবেক সংসদ সদস্য ও দলের কেন্দ্রীয় কমিটির বাণিজ্যবিষয়ক সম্পাদক সালাউদ্দিন আহমেদ। দলীয় প্রার্থী হওয়ার দৌড়ে তার শক্ত প্রতিদ্বন্দ্বী হলেন বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি ও ডেমরা-যাত্রবাড়ী থানার সভাপতি নবী উল্লাহ নবী। ইতোমধ্যে নির্বাচনী এলাকায় তিনি ব্যাপক গণসংযোগ শুরু করেছেন।

আরও পড়ুন:  " আমি যদি প্রস্তাবে রাজি হই তাহলে সরকার আমাকে দ্বিগুণ অর্থ দেবে "

এ আসনে বিএনপি থেকে মনোনয়ন চাইবেন দলের কেন্দ্রীয় গণশিক্ষা বিষয়ক সম্পাদক ও পেশাজীবী নেতা অধ্যক্ষ সেলিম ভুঁইয়া এবং ঢাকা মহানগর দক্ষিণের সহসভাপতি ও ডেমরা ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন রতন। ২০ দলীয় জোট শরিক বিজেপির ভারপ্রাপ্ত মহাসচিব আব্দুল মতিন সাউদও মনোনয়নের প্রত্যাশায় তত্পরতা চালাচ্ছেন। পাশাপাশি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর আসুদ ও ঢাকা মহানগর জাসদের সভাপতি শহীদুল ইসলাম এ আসন থেকে নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছেন।

ঢাকা-৬ (সূত্রাপুর-কোতোয়ালি)

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ বিনা প্রতিদ্বন্দ্বিতায় এ আসনের বর্তমান সংসদ সদস্য। তিনি মহাজোটের প্রার্থী হিসেবে দশম সংসদ নির্বাচনে জয়ী হয়েছিলেন। তবে এবার আগেভাগেই তার হয়ে নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়ার ঘোষণা দিয়েছে স্থানীয় যুবলীগ ও ছাত্রলীগ।

এ আসনে দলীয় মনোনয়ন পেতে তৎপরতা চালাচ্ছেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সূত্রাপর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী আবু সাইদ। এ আসনে ক্ষমতাসীন দলের মনোনয়ন প্রত্যাশীদের তালিকায় আরও আছেন তালিকায় আছেন মহানগরের সিনিয়র সহ-সভাপতি আবু আহমেদ মান্নাফি, সাংগঠনিক সম্পাদক হেদায়েতুল ইসলাম স্বপন, ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু, সূত্রাপুর থানার সভাপতি হাজী মো. শহীদ (শহীদ কমিশনার)।

আইনগত জটিলতা তৈরি না হলে এ আসনে বিএনপির প্রার্থী হবেন দলের ভাইস চেয়ারম্যান ও ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকা। মামলার ফাঁদে তিনি প্রার্থী হতে না পারলে তার ছেলে ইশরাক হোসেন মনোনয়ন চাইবেন। এছাড়া ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারও এ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী। মহাজোটের মনোনয়ন না পেলেও বর্তমান সংসদ সদস্য জতীয় পার্টির নেতা কাজী ফিরোজ রশীদ দলীয় প্রতীকে নির্বাচনে অংশ নেবেন বলে ঘোষণা দিয়ে রেখেছেন।

শেয়ার করুন :
  • 29
    Shares

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...