প্রচ্ছদ খেলা ক্রিকেট

লিটনের আউট নিয়ে কি বললেন মাঞ্জরেকার ?

44
লিটনের আউট নিয়ে এক হাত নিলেন মাঞ্জরেকার
ছবি: সংগৃহীত

বাংলাদেশ ইনিংসের ৪১তম ওভারের শেষ বল। ভারতীয় স্পিনার কুলদীপ যাদবের গুগলিতে বিভ্রান্ত হলেন বাংলাদেশের সেঞ্চুরিয়ান লিটন দাস। বল হাতে নিয়েই স্ট্যাম্প ভেঙে দিলেন ভারতের উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি। ফিল্ড আম্পায়ার থার্ড আম্পায়ারের সহায়তা চাইলে বারংবার রিপ্লে দেখে ‘বেনিফিট অব ডাউট’ থাকা সত্ত্বেও আউট দিয়ে দেন থার্ড আম্পায়ার রড টাকার।

ওই দুর্ভাগ্যজনক আউটে লিটনের ইনিংস শেষ হয় ১২১ রানে। বাংলাদেশও এরপর সব উইকেট হারিয়ে ২২২ রানে ইনিংস শেষ করে। কিন্তু খেলার অবস্থার চেয়ে লিটনের ওই আউট নিয়েই শুরু হয় তুমুল বিতর্ক।

বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে ঝড় উঠে ওই ইস্যুতে। লিটনকে আউট দেওয়ার আগেই ভাষ্যকাররাই ‘বেনিফিট অব ডাউট’ ব্যাটসম্যানের পক্ষে বললেও থার্ড আম্পায়ার অস্ট্রেলিয়ার রড টাকার আউট দিয়ে দিয়েছেন লিটনকে।

আরও পড়ুন:  বাবা হলেন ইমরুল কায়েস

লিটনের ওই আউটকে বিতর্কিত আখ্যা দিয়েছে এদেশী ও বিদেশি বিভিন্ন সংবাদমাধ্যমও। তাছাড়া ইএসপিএনের ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকারও বলেছেন বেনিফিট অব ডাউট ব্যাটসম্যানের পক্ষে যাওয়া উচিত ছিল। তিনি বলেন, ‘যে আউটের সিদ্ধান্ত নিতে বারবার রিপ্লে দেখতে হয়, সেটি ব্যাটসম্যানের পক্ষে না যাওয়া কিছুটা বিস্ময়কর।’

উল্লেখ্য, এই রড টাকার ২০১৬ সালে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালেই তাসকিন আহমেদের বোলিং অ্যাকশন অবৈধ বলে রিপোর্ট করেছিলেন। ওই রিপোর্টের পরও তুমুল সমালোচনার মুখে পড়েছিলেন তিনি।

এর আগে বাংলাদেশ-ভারতের মধ্যে ম্যাচে বাজে আম্পায়ারিং আলোচনায় এসেছিল। বিশেষ করে ২০১৫ বিশ্বকাপে ভারত-বাংলাদেশ কোয়ার্টার ফাইনালে একাধিক সিদ্ধান্ত নিয়ে তুমুল বিতর্ক হয়েছিল।

শেয়ার করুন :
  • 34
    Shares

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...