Bangla News

ধেয়ে আসছে মহাশক্তিশালী সাইক্লোন

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রেলিয়ার পূর্ব দিকে ধেয়ে আসছে এক মহাশক্তিশালী সাইক্লোন। দেশটির আবহাওয়া দপ্তর বলছে, এ সপ্তাহে সাইক্লোনটি আঘাত হানতে পারে। আবহাওয়া দপ্তরের খবরে আরও বলা হয়, একটি নিম্নচাপ মঙ্গলবার (১১ এপ্রিল) সাইক্লোনে রূপ নেবে এবং কিম্বারলি উপকূলের দিকে আসার সঙ্গে সঙ্গে এর তীব্রতা বাড়বে।

সাইক্লোনটির নাম দেওয়া হয়েছে ইলসা। ২০১৩ সালের ডিসেম্বরের পর এটি অস্ট্রেলিয়ায় আঘাত হানা সবচেয়ে শক্তিশালী সামুদ্রিক ঝড় হতে যাচ্ছে। অস্ট্রেলিয়ার পূর্ব দিকের রাজ্যগুলোতে প্রাকৃতিক গ্যাস থেকে শুরু করে সোনাসহ প্রায় সব ধরনের পণ্য উৎপাদিত হয়।

ফলে সেখানে বড় ধরনের কোনো সাইক্লোন হলে পণ্য উৎপাদন বন্ধ হয়ে যাওয়া এবং বন্দরসহ অন্যান্য অবকাঠামো ক্ষতিগ্রস্ত হতে পারে। বৃহস্পতিবার রাতে অথবা শুক্রবার মাঝরাতে সাইক্লোন ইলসা আইয়ন ওরে রপ্তানির সবচেয়ে বড় বন্দর পোর্ট হেডেলেন্ডে আঘাত হানতে পারে।

অস্ট্রেলিয়ার উপকূলে এ বছর এখন পর্যন্ত পাঁচটি গ্রীষ্মকালীন (১ নভেম্বর থেকে ৩০ এপ্রিল) সাইক্লোনের সৃষ্টি হয়েছে। ইসলা হবে ষষ্ঠ সাইক্লোন। এর মধ্যে শুধুমাত্র গত বছরের ডিসেম্বরে ইলি নামের একটি সাইক্লোন উপকূলে আঘাত হানে। এটির প্রভাবে পূর্ব অস্ট্রেলিয়ার বিস্তৃত অঞ্চল বন্যার পানিতে তলিয়ে গিয়েছিলো। সূত্র: ব্লুমবার্গ

Flowers in Chaniaগুগল নিউজ-এ বাংলা ম্যাগাজিনের সর্বশেষ খবর পেতে ফলো করুন।ক্লিক করুন এখানে

Related Articles

Back to top button