প্রচ্ছদ রাজনীতি বিএনপি

আন্দোলনের ধরণ পাল্টাতে পারে বিএনপি !

56
আন্দোলনের ধরণ পাল্টাতে পারে বিএনপি !
ছবি : সংগৃহীত

আগামী সংসদ নির্বাচনকে ঘিরে বহুমুখী ভাবনা কাজ করছে বিএনপিতে। নির্বাচনের লক্ষ্যে দলীয় কার্যকম পরিচালিত হলেও সব চেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে জাতীয় ঐক্যে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, চলতি মাসের মাঝামাঝিতে ঘোষণা হবে নির্বাচনকালীন সরকারের রুপরেখা। কেন্দ্রীয় নেতারা বলছেন, আলাপ-আলোচনার মাধ্যমে দাবি আদায় না হলে রাজপথে সমাধান খোঁজবে বিএনপি।

বিএনপির নেতাদের অনেকের ধারণা ক্ষমতা ধরে রাখতে ভোট কেন্দ্রে সর্বোচ্চ শক্তি প্রয়োগ করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এমন কী নির্ধারিত সময়ে সংসদ নির্বাচন হবে কী না, তা নিয়ে সংশয় আছে কারো কারো মাঝে।

আরেকটা অংশ মনে করে, দেশি-বিদেশী চাপের কিছুটা হলেও নমনীয় হবে সরকার। এই অবস্থা নির্বাচনকে টার্গেট করে এগোচ্ছে বিএনপি। গুরুত্ব দেওয়া হচ্ছে বৃহত্তর জাতীয় ঐক্য গঠন আর সাংগঠনিক ভিত্তি শক্তিশালী করার উপর। তবে সবার আগে দলীয় চেয়ারপারসনের মুক্তি চান সর্বস্তরের নেতাকর্মীরা।

বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আহমদ আযম খান বলেন, আমাদের অগ্রাধীকারের প্রথমে হলো দেশনেত্রীর মুক্তি এবং একটি সুষ্ঠু নির্বাচন আদায় করা। আমরা একটি বৃহত্তর ঐক্যের প্রক্রিয়া যাচ্ছি। সেই ঐক্যের মধ্য দিয়েই মেডামকে মুক্ত করতে পারবো এবং একটি সুষ্ঠু নির্বাচন আদায় করতে পারবো।

বিএনপির স্থানীয় কমিটির সদস্য আমীর কসরু মাহমুদ চৌধুরী বলেন, সবাই নির্বাচনের দিকে যাচ্ছে। কিন্তু সবাই নিশ্চিত করতে চাচ্ছে যে, সেখানের জনগণের প্রতিনিধি নির্বাচিত হবে নাকি জনগণকে বাহিরে রেখে ক্ষমতা দখলের যে প্রক্রিয়া চলছে সেটা হবে। এটাই কিন্তু আজকের প্রশ্ন? যখন যে অবস্থার প্রয়োজনীয়তা দেখা দিবে, সেই সিদ্ধান্ত বাংলাদেশের মানুষ বিগত দিনেও নিয়েছে। স্বৈরাচার বিরোধী আন্দোলনে নিয়েছে, মুক্তিযোদ্ধে নিয়েছে, ভাষা

আরও পড়ুন:  ' বিডিআর হত্যাকাণ্ডসহ গুম-খুনের দায় আওয়ামী লীগের '

আন্দোলনে নিয়েছে ঐক্যবদ্ধভাবে। আজকে জাতি ঐক্যবদ্ধ ভাবে আছে। ঐক্যবদ্ধ ভাবে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নিবে।

বহুদিন ধরেই বিএনপির নেতারা বলছেন আন্দোলন আর নির্বাচনের কার্যক্রম এক সঙ্গে চলছে। যে কোন সময় আন্দোলনের ধরণ পাল্টে যেতে পারে বলে আবাস দিচ্ছেন তারা। সংসদ নির্বাচনে তফসিল ঘোষণা আগে বিএনপির মৌলিক দাবিগুলো পূরণ হলে দেশের রাজনৈতিক সংকট নিরসন হবে বলছেন বিএনপির নেতারা।

বর্তমান রাজনীতির বাস্তবতায় আগামী নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে কী করবে না এখনো দলীয় ভাবে সেই সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। এর মধ্যে নিজেদের মতো করে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে দলটি। পাশাপাশি আন্দোলনের প্রস্তুতি রাখছে দলটি।

শেয়ার করুন :
  • 38
    Shares

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...