প্রচ্ছদ অর্থ ও বাণিজ্য

সাবধান !! আপনার ব্যাংক একাউন্টে কি ৩ লাখ টাকার বেশি ?

186
সাবধান !! আপনার ব্যাংক একাউন্টে কি ৩ লাখ টাকার বেশি ?
ছবি : সংগৃহীত

৩ লাখ টাকার বেশি আছে এমন ব্যাংক হিসাবগুলোকে করের আওতায় আনতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বাংলাদেশ ব্যাংকের হিসাব মতে, ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশের সরকারি ও বেসরকারি ব্যাংকগুলোতে এমন অ্যাকাউন্টের সংখ্যা ৩১ লাখ ৮০ হাজার।

রাজস্ব বোর্ডের কমকর্তারা জানান, দেশে করদাতা ব্যক্তির সংখ্যা মাত্র ১০ লাখ। কিন্তু ব্যাংকগুলোতে সঞ্চয়ী হিসাবের সংখ্যা সাড়ে ৭ কোটি। এসবের মধ্যে ৩ লাখ টাকার বেশি সঞ্চয় স্থিতি সম্পন্ন হিসাবের সংখ্যা ৩১ লাখের বেশি।

অর্থ বিল ২০১২ অনুযায়ী, ব্যাংকগুলো ট্যাক্সপেয়ার্স আইডেন্টিফিকেশন নাম্বার (টিআইএন) আছে এমন আমানতকারীদের থেকে ১০ শতাংশ উৎসে কর কেটে রাখে। যাদের টিআইএন নেই তাদের মুনাফায় ১৫ শতাংশ উৎসে কর কেটে রাখে।

এবারের বাজেটে ২ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত বার্ষিক আয়কে করমুক্ত রাখা হয়েছে। বার্ষিক আয় এর বেশি হলেই আয় কর দিতে হবে। সে হিসেবে ৩ লাখ টাকার ব্যাংক হিসাবধারী যারা কর দিচ্ছেন না তাদেরকে এবার আয় করের আওতায় আনতে যাচ্ছে রাজস্ব বোর্ড।

আরও পড়ুন:  উন্নত বাংলাদেশের ২০৪১ সাল নাগাদ বিদ্যুৎ চাহিদা ৮২ হাজার ২৯২ মেগাওয়াট

রাজস্ব বোর্ডের এক কমকর্তা জানান, এখন ব্যাংকগুলো থেকে তথ্য সংগ্রহ করে ট্যাক্স আদায় করবেন রাজস্ব বোডের অফিসাররা। ২০১৬-২০১৭ অর্থবছরে করদাতার সংখ্যা বাড়ানোর জন্য সরকার এই উদ্যোগ নিয়েছে বলে জানান ওই কর্মকর্তা।

তবে রাজস্ব বোর্ডের সাবেক সদস্য আমিনুর রহমান বলেন, সরকারের এমন উদ্যোগের কারণে ব্যাংকে টাকা জমাতে উৎসাহ হারাবেন আমানতকারীরা।

১৯৮৪ সালের ট্যাক্স অর্ডিন্যান্স মোতাবেক, ট্যাক্স আদায়কারী কর্তৃপক্ষ যেকোনো ব্যাংক থেকে তথ্য সংগ্রহ করতে পারেন। এমনকি কোনো ব্যাংক যদি তথ্য না দেয়, তাহলে তাদের বিরুদ্ধে শাস্তির ধারাও আছে এই আইনে।

শেয়ার করুন :
  • 1
    Share

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...