প্রচ্ছদ মুক্ত মতামত

এরা বাংলাদেশের শিবসেনা, এরা দিল্লির দালাল, এরা বাংলাদেশের শত্রু।

50
এরা বাংলাদেশের শিবসেনা, এরা দিল্লির দালাল, এরা বাংলাদেশের শত্রু।
ছবি : সংগৃহীত

প্রণবের ছবি বিতর্ক নিয়ে ভারতের টেলিগ্রাফের রিপোর্ট। এখানে মাসুদা ভাট্টি যা বলেছেন তার অনুবাদ দিচ্ছি।

“(যারা প্রণবের সমালোচনা করছে) তাঁরা চিহ্নিত ভারত বিরোধী শক্তি এবং তাঁরা ভারত বিরোধিতার নামে সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টির সুযোগ খুজতে থাকে। যেহেতু বছরের শেষে নির্বাচন আসছে তাই এই সমস্ত মানুষেরা তাঁদের বিএনপি ও জামাতে তাঁদের রাজনৈতিক প্রভুদের খুশী করার জন্য অতি মাত্রায় সক্রিয় হয়ে উঠেছে।

মাসুদা জোর দিয়ে বলেন, পিনাকী সবচেয়ে সোচ্চার ভারত বিরোধী কণ্ঠ এবং তার পিছনে বিরোধী দলের সমর্থন আছে, যারা একটি হিন্দু নাম ব্যবহার করে নির্বাচনের আগে ভারত বিরোধী জিগির তুলতে চায়।”

কোন রাষ্টের শাসকগোষ্ঠীর নীতি, কর্মসূচি, কার্যক্রম বা অভিপ্রায়ের বিরোধিতা করলেই কেউ সংশ্লিষ্ট সেই রাষ্ট্র বা দেশের ‘বিরোধী’ হয়ে যায় না। এইটা অতি সাধারণ কান্ডজ্ঞান। মাসুদার রাজনীতির বোধ তো দুরে থাক, সেই সাধারণ কান্ডজ্ঞানের অভাব আছে।

আমি ‘ভারত বিরোধী’ নই; তবে বর্তমান ভারতের শাসকগোষ্ঠীর বিশেষ করে বাংলাদেশ নিয়ে বহু নীতি, কর্মসূচি, কার্যক্রম বা অভিপ্রায়ের তীব্র বিরোধিতা করি। অন্যদেরও বিরোধিতা করতে উৎসাহিত করি। ভারতেও বহু নাগরিক আছে যারা ভারত রাষ্ট্রের বহু নীতি-কর্মসূচির বিরুদ্ধে প্রতিমুহূর্তে লড়ছে এবং মরছে। ভারতের জনগণের সাথে আমাদের কোন শত্রুতা নাই।

আরও পড়ুন:  আওয়ামী লীগে আওয়ামী লীগ বিদ্বেষী জনবিচ্ছিন্ন বামরা এসে এমপি-মন্ত্রী হয়েছেন

যারা কথা বলতে গিয়ে রাষ্ট্র-দেশ-সমাজ-শাসকগোষ্ঠী-নাগরিক-জনগণ সবকিছুকে একাকার করে ফেলেন, তারা এখনো রাজনৈতিক দিক দিয়ে ‘শৈশবকাল’ অতিক্রম করতে পারেন নাই।

মাসুদা বলতে চায়, ভারত রাষ্ট্রের বাংলাদেশ বিরোধী নীতি, কর্মসূচি, কার্যক্রম বা অভিপ্রায়ের বিরোধিতা করাটাই সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি করার অপচেষ্টা।

ভারত রাষ্ট্রের সকল আগ্রাসী নীতিকে এরা হিন্দু বিরোধিতা বলে ভারতের গায়ে হিন্দু নামাবলীর বর্ম জড়ায়ে দিয়ে বৈধ করে দিতে চায়। তাঁদের খুব সমস্যা হয়ে গেছে আমার নামটা হিন্দু হওয়ায়।

এরা বাংলাদেশের শিবসেনা, এরা দিল্লির দালাল, এরা বাংলাদেশের শত্রু।

টেলিগ্রাফ এর মূল লিখাটি পড়তে এখানে ক্লিক করুন

লেখকঃ পিনাকী ভট্টাচার্য

শেয়ার করুন :
  • 13
    Shares

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...