প্রচ্ছদ বিজ্ঞান ও প্রযুক্তি

হুয়াওয়ের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার

8
হুয়াওয়ের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার

যুক্তরাষ্ট্রের সকল কোম্পানি হুয়াওয়ের সঙ্গে ব্যবসা চালিয়ে যেতে পারবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ড্রোনাল্ড ট্রাম্প। গত ২৯ জুন শনিবার জাপানের ওসাকায় অনুষ্ঠিত জি২০ শীর্ষক সম্মেলনে ট্রাম্প বলেন, হুয়াওয়ের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার নেয়া হয়েছে। এখন তারা ব্যবসা চালিয়ে যেতে পারে। ব্লুমবার্গ ও সিএনএন এর খবরে বলা হয়, ট্রাম্পর কাছ থেকে এমন ঘোষণা আসার আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সাথে সাইডলাইনে একান্ত বৈঠকে মিলিত হন ট্রাম্প।

বৈঠকে হুয়াওয়ের সম্পর্কে কার্যকরী আলোচনা হয়েছে জানিয়ে ট্রাম্প বলেন, তার সঙ্গে চীনের প্রেসিডেন্টের ‘চমৎকার’ সম্পর্ক রয়েছে। এখন থেকে যুক্তরাষ্ট্রের সকল কোম্পানি যেমন হুয়াওয়ের সঙ্গে ব্যবসা করতে পারবে তেমনি হুয়াওয়ে যুক্তরাষ্ট্র থেকে সব পণ্য কিনতে পারবে।

আরও পড়ুন:  আসছে ভিভোর ‘মেড ইন বাংলাদেশ’ মোবাইল

গুগল, ইউটিউব এর মতো মার্কিন কোম্পানি হুয়াওয়ের সাথে আর ব্যবসা করতে পারবে না-এই মর্মে গত মাসে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। পরে সম্ভাব্য বিপদ জেনে তা আবার তিন মাসের জন্য স্থগিত করে নেয়। তবে তারপরও কিছু মার্কিন কোম্পানি হুয়াওয়ের সঙ্গে ব্যবসা চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। এরপরই এই ঘোষণা দিলেন ট্রাম্প।

সর্বশেষ আপডেট

শেয়ার করুন :
Loading...

আপনার মন্তব্য প্রকাশ করুন

Loading Facebook Comments ...