প্রচ্ছদ রাজনীতি আওয়ামী লীগ

তাহলে কি আওয়ামী লীগ দু’র্নীতিবা’জদের সাথে আপোস করছে?

115
তাহলে কি আওয়ামী লীগ দু’র্নীতিবা’জদের সাথে আপোস করছে
পড়া যাবে: 2 মিনিটে

দু’র্নীতিবা’জদের সাথে আপোস-ক’রোনা মো’কাবেলার ক্ষেত্রে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকা যতই জাতীয় এবং আন্তর্জাতিকভাবে প্রশংসিত হচ্ছে, ততই প্রশ্নবিদ্ধ হচ্ছে দল হিসেবে আওয়ামী লীগের ভূমিকা। আওয়ামী লীগের অধিকাংশ নেতাই দৃশ্যপটে নেই। দলের সাধারন সম্পাদকসহ দু-একজন নেতাকে টুকটাক কিছু বক্তৃতা/ বি’বৃতির মাঝেই সীমাবদ্ধ রাখা হয়েছে। এই মু’হুর্তে তাঁদের যে ধরণের ভূমিকা সাধারণ মানুষ প্রত্যাশা করেছিল, সেই ধরণের ভূমিকায় তাঁদেরকে দেখা যায়নি, বরং অধিকাংশ নেতা সাইডলাইনে বসে আছেন এবং দা’য়িত্ব এড়িয়ে যাচ্ছেন বলে সাধারণ মানুষ মনে করে।

এর মধ্যেই তৃণমূল পর্যায়ে আওয়ামী লীগের বহু নেতার বিরুদ্ধে চাল-চুরি, ত্রাণ চুরিসহ নানা রকম অভিযোগ উঠেছে। প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা কঠোর ভাবে হুশিয়ারি দিয়েছেন যে, দুর্নীতিবাজদের কোনভাবেই ছাড় দেয়া হবেনা। কিন্তু এখন পর্যন্ত পাওয়া তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায় যে, অনিয়ম-দুর্নীতির অভিযোগে ৭ জন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ ৩৫ জন জনপ্রতিনিধিকে স্থানীয় সরকার মন্ত্রণালয় বরখাস্ত করেছে। এছাড়াও একাধিক আওয়ামী লীগের নেতার বিরুদ্ধে ত্রাণ আত্মসাৎ, অব্যবস্থাপনা, অনিয়মসহ নানা অভিযোগ উঠেছে। আর এসব অভিযোগের প্রেক্ষিতেই সম্ভবত আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেকগুলো পদক্ষেপ নিয়েছেন। তাঁর মধ্যে ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য তিনি জেলা প্রশাসকদের দায়িত্ব দিয়েছেন। প্রতিটি জেলার জন্য মন্ত্রী বা এমপিদের নয়, বরং সচিবদের দায়িত্ব দিয়েছেন এবং ত্রাণ বিতরণে যেন কোন দলীয় পক্ষপাতিত্ব না হয়, সে ব্যাপারে ক’ঠর বার্তা দিয়েছেন।

আরও পড়ুন:  শুরু হয়েছে প্রশাসনে শেখ হাসিনার শুদ্ধি অভিযান

এই স’বকিছুর মধ্য দিয়ে একটি বিষয় স্পষ্ট হয়েছে যে, ত্রাণ কা’র্যক্রমের জন্য দল হিসেবে আওয়ামী লীগ প্রস্তুত নয় বা সক্ষম নয়। আওয়ামী লীগের যে জনপ্রতিনিধি আছেন, তাঁরা জ’নগনকে সন্তুষ্ট করার মতো যোগ্যতাসম্পন্ন নয়। তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন যেম আওয়ামী লীগ তাঁর সাংগঠনিক দায়িত্বটুকু পা’লন করতে পারছে না। যাদের বিরুদ্ধে দু’র্নিতির অ’ভিযোগ আসছে বা যারা দু’র্নীতির কারণে আ’ইনপ্রয়োগকারী সংস্থার সংস্থার কাছে আ’টক হচ্ছেন বা মা’মলা হচ্ছে- তাঁদের বিরুদ্ধে দলীয় পর্যায়ে কোন ব্যবস্থা নেয়ার নজির দেখা যায়নি।

সা’ধারণত এই ধরণের অভিযোগ ওঠার সাথে সাথেই দলের সাংগঠনিক ব্যবস্থা নেয়ার কথা এবং দলের গ’ঠনতন্ত্র তাই বলে। কিন্তু যাদের বিরুদ্ধে দু’র্নীতি’র অভিযোগে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বা গ্রে’প্তার করা হয়েছে, তাঁদের বিরুদ্ধে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে কোন ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায়নি। এখন প্রশ্ন উঠেছে যে, আওয়ামী লীগ এই ব্যবস্থা গ্রহণে কেন বিলম্ব করছে।

এর আগে আমরা দেখেছি যে, যখনই ক্য’সিনো বা’ণিজ্যের অভিযোগে পুলিশ গ্রে’প্তারের পরে ইসমাইল চৌধুরী সম্রাটসহ আওয়ামী লীগের দু’র্বৃত্তদেরকে দল থেকে ব’হিষ্কার করা হয়েছিল। সেসময় প্রশ্ন উঠেছিল, গ্রে’প্তারের আগে কেন তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়নি। একইভাবে পাপিয়ার ঘটনার সময় দেখা গেছে যে, পাপিয়াকে আ’টক করা হলেও, পাপিয়াকে যারা পৃষ্ঠপোষকতা করেছে, তাঁদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। সেসময় বলা হয়েছিল যে, যুব মহিলা লিগের কমিটি খুব শীঘ্রই বাতিল করা হবে, কিন্তু ক’রোনার কারণেই সেই কমিটি যেমন বাতিল করা হয়নি, তেমন অভিযুক্তরা বহাল তবিয়তে রয়ে গেছে।

আরও পড়ুন:  শেখ হাসিনার মুক্তির জন্য তৃণমূলের নেতৃত্ব দিয়ে যারা অবদান রেখেছিলেন

এখন দেখা যাচ্ছে, চাল-গম-ডাল বা তেল চু’রি এবং আত্মসাতের অভিযোগ যাদের বিরুদ্ধে রয়েছে, তাঁদের বিরুদ্ধেও আওয়ামী লীগ নিরব ভূমিকা পালন করছে। তাই প্রশ্ন উঠেছে যে, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে দ্বিধা কেন? আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী, এই ধরণের অভিযোগ ওঠার সাথে সাথে কারণ দর্শানো এবং সাময়িক বহিষ্কারের বিধান রয়েছে। কিন্তু সেই বিধান প্রতিপালিত হয়েছে, এমন  দৃশ্যমান তথ্য প্রমাণ আমরা পাইনি। তাহলে কি আওয়ামী লীগ এই দুর্নীতিবাজদের সাথে আপোস করছে? নাকি এটার জন্য শেখ হাসিনার মুখের দিকে তাকিয়ে রয়েছেন?

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একাধিক বিবৃতিতে বলেছেন যে, দু’র্নীতিবাজদের ক্ষমা করা হবেনা, কোন প্রকার আপোস-সমঝোতা নেই, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তবে এখন পর্যন্ত সাংগঠনিকভাবে কোন পদক্ষেপ না নেয়ার কারণে প্রশ্ন উঠেছে যে, আওয়ামী লীগ দু’র্নীতিবা’জদের বিরুদ্ধে নিরব কেন?

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 8
    Shares