প্রচ্ছদ জানা অজানা

যেভাবে ফল-সবজি ভাই’রা’সমুক্ত করবেন

101
যেভাবে ফল-সবজি ভাই'রা’সমুক্ত করবেন
পড়া যাবে: < 1 minute

করো’না ভা’ই’রাসে কুপোকাত সারা বিশ্ব। বাজার থেকে কেনা তরতা’জা সবজি বা ফলমূল থেকেও ছড়াতে পারে এই ভা’ই’রাস। কেননা আক্রা’ন্ত ব্য’ক্তির হাঁচি-কাশি লে’গে থাকতে পারে এতে। তাই ফলমূল বা শাকসবজিকে ভা’ই’রাসমু’ক্ত রাখার চেষ্টা ক’রতে হবে। ভা’রতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র এক ফিচার প্র’তিবেদনে সবজি ও ফলমূল কী’ভাবে ভা’ই’রাসামু’ক্ত করা যায় তার কিছু উপায় জা’নানো হয়েছে। চলুন এ পদ্ধতিগুলো জে’নে নেওয়া যাক…

আগে নিজে’র হাত ধুয়ে নিন:  শাক-সবজি ধোয়ার আগে অবশ্যই সাবান দিয়ে ভালো’ভাবে ২০ সেকেন্ড হাত পরি’ষ্কার করে নিন। এরপর ফল ও সবজি ধুয়ে নিন।

পানির নিচে রেখে ধুতে হবে :বাজার থেকে কেনা সমস্ত ফল এবং শাকসবজি পানিতে ডুবিয়ে হাত দিয়ে ঘষে পরি’ষ্কার করে নিন।

আরও পড়ুন:  তাইওয়ানের উপহার গ্রহণ, ‘দুঃখ’ পাওয়ার কথা জানাতে ঢাকাকে চীনের টেলিফোন

সাবান ব্যবহার করবেন না: সবজি বা ফলমূল ধুতে সাবান বা ডিটারজেন্ট ব্যবহার করবেন না। শুধু পানি দিয়েই এগুলো ধুয়ে নিন। ফল বা সবজিতে প’চা অংশ থাকলে বা দাগ ধ’রা থাকলে সেই অংশ কে’টে বাদ দিন।

ব্রাশ বা স্পঞ্জ ব্যবহার ক’রতে পারেন :আলু বা গাজরের ময়লা পরি’ষ্কার ক’রতে ব্রাশ বা স্পঞ্জ ব্যবহার ক’রতে পারেন। এমন অন্যান্য শক্ত সবজি পরি’ষ্কার ক’রতেও ব্রাশ বা স্পঞ্জ ব্যবহার ক’রতে পারেন।

পাতাযু’ক্ত সবজি :পাতাযু’ক্ত সবজি এক বাটি ঠাণ্ডা পানিতে রাখতে হবে। বাড়তি পাতা সরিয়ে কাগজে’র তোয়ালে দিয়ে মুছে রাখলে ভালো থাকে।

আরও পড়ুন:  প্রতারণা শিল্পের রমরমা অবস্থা

বিশ্ব স্বা’স্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দেওয়া নির্দে’শনা অনুযায়ী, কাঁচা এবং রান্না করা খাবার আ’লাদা রাখু’ন। বিশেষ করে কাঁচা মাংস এবং তা’জা পণ্য। এ ছাড়াও সু’স্থ থাকতে প্রতিদিন কম করে ৪০০ গ্রাম ফল এবং শাকসবজি খান।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 6
    Shares