প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

ফোর্বস ম্যাগাজিনে করোনা মোকাবেলায় সফল নারী নেতৃত্বের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

70
ফোর্বস ম্যাগাজিনে করোনা মোকাবেলায় সফল নারী নেতৃত্বের তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পড়া যাবে: < 1 minute

বি’শ্বের জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিনে ক’রোনা মো’কাবেলায় সফল না’রী নেতৃত্বের তা’লিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বলা হয়, শেখ হাসিনার নেতৃত্বে ক’রোনা ভা’ইরাস সং’ক্রমণের শুরুতে যেই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বাংলাদেশে তা এখনো কার্যকর করতে পারেনি যুক্তরাজ্য।

প্র’তিবেদনে বলা হয়, শেখ হাসিনার নেতৃত্ব দেয়া ১৬ কোটিরও বেশি মানুষের দেশ বাংলাদেশ বিভিন্ন সংকট মোকাবিলার ক্ষেত্রে এক পরিচিত নাম। ভা’ইরাসটি মো’কাবিলায় তড়িৎ সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে তিনি যে ক্ষমতা দেখিয়েছেন তা ‘প্রশংসনীয়’।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ইতিহাসে স’বচেয়ে বেশি সময় ধরে ক্ষ’মতায় থাকা প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনে কা’রোনা ভা’ইরাসের সং’ক্রমণ শুরু হওয়ার পর পরই ফেব্রুয়ারি থেকে বাংলাদেশি নাগরিকদের ফি’রিয়ে আনতে শুরু করেন। মার্চের গো’ড়ার দিকে প্রথম ক’রোনা আ’ক্রান্ত রো’গী শনাক্তের পর প্রধানমন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করেন এবং কম গুরুত্বপূর্ণ সব ব্যবসায়িক কাজ অনলাইনে করার ওপর জোর দেন।

আরও পড়ুন:  কোনো অবস্থাতেই দুধ ফেলে দেবেন না ,বিলিয়ে দিন নয়তো কাজে লাগান

প্র’তিবেদনে আরও বলা হয়, কোভিড-19 মো’কাবিলায় শেখ হাসিনা প্র’যুক্তির ব্যবহারকে ত্বরান্বিত করেন। আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে ক’রোনা ভা’ইরাস শ’নাক্তকরণ ডি’ভাইস স্থাপন করে সাড়ে ছয় লাখ লোকের স্ক্রিনিং করার ব্যবস্থা করেন। যার ফলে ৩০ হাজার মানুষকে তাৎক্ষণিকভাবে কো’য়ারেন্টাইনে পাঠানো হয়। এরকম উদাহরণ যুক্তরাজ্যের মতো দেশ এখনও সৃষ্টি করতে পারনি।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর পা’শাপাশি এই তা’লিকায় আরো রয়েছেন বলিভিয়ার নেতৃত্ব দেয়া জেনাইন অ্যানেজ, ইথিওপিয়ার সাহলে-ওর্ক জেওডে, জর্জিয়ার সালোমেজ জওরাবিচভিলি, হংকংয়ের ক্যারি লাম, নামিবিয়ার সারা কুগংগেলোয়া, নেপালের বিদ্যা দেবী বান্দ্রে এবং সিঙ্গাপুরের হালিমাহ ইয়াকব।

এর আগে যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিন দাবি করছে, বিশ্বের যে সব দেশে ক’রোনার লা’গাম টেনে ধরতে পেরেছে সেগুলোর নেতৃত্বে রয়েছে নারীরা। ম্যাগাজিনটিতে উদাহরণ স্বরূপ জার্মান, তাইওয়ান, আইসল্যান্ড , নিউজিল্যান্ড, ফিনল্যান্ড ও ডেনমার্কের কথা বলা হয়।

আরও পড়ুন:  আগে করোনা বিদায় নেবে, তারপরেই শিক্ষা প্রতিষ্ঠান খুলবে

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 36
    Shares