এবার ছোট ব্যবসায়ীদের জন্য বিশাল সুখবর দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

314
এবার ছোট ব্যবসায়ীদের জন্য বিশাল সুখবর দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
পড়া যাবে: 2 মিনিটে

প্রধা’নমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ছোটখাটো ব্যবসায়ী, শ্র’মজীবী লোক, কৃষক, জে’লেসহ স্বল্প’আয়ের লোক’দের ২ শতাংশ সুদে ঋ’ণ দেয়া হবে।সোমবার সকাল ১০টায় প্রধান’মন্ত্রীর সরকা‌রি বাসভবন গণভবন থেকে রাজশাহী বিভাগের জে’লাগু’লোর সঙ্গে ভিডিও কন’ফারেন্সে মতবি’নিময়ের সময় তিনি এ কথা বলেন। ভি‌ডিও কন’ফারেন্সে প্রধান’মন্ত্রী বি‌ভিন্ন জে’লার জে’লা প্রশাসক, পু‌লিশ বা‌হিনী, সি‌ভিল সার্জন, নার্স, রাজনৈ‌তিক ব‌্য‌ক্তি, সে’নাসদস‌্য, মস‌জিদের ই’মাম, শি’ক্ষকসহ বি‌ভিন্ন পেশাজী’বীর সঙ্গে করো’না প‌রি‌স্থি‌তি ও ত্রা’ণ বিতরণ নিয়ে মত‌বি‌’নিময় করছেন।

প্রধানমন্ত্রী বলেন, আজ বাংলাদে’শসহ সা’রা’বিশ্ব এমন এক জায়গায় পৌঁছেছে যেখানে এক বিরাট সমস্যা করো’নাভাই’রাস। এই ভাই’রাসের কারণে বিশ্ব স্থবির হয়ে গেছে। সবাই ঘরব’ন্দি এবং হা’জার হাজার মানু’ষ মা’রা যাচ্ছে।

উন্নত দেশ অ’নুন্নত দেশ সব দেশেই সম’স্যা। এ ভা’ই’রাস থেকে আমাদের দেশের মানু’ষকে বাঁ’চানোর জন্য আমাদের সকলেই যেমন আ’ইনশৃ’ঙ্খলা বাহিনী, সশস্ত্র বাহি’নী, স্বা’স্থ্যকর্মী, ডা’ক্তার, নার্স সকলে প্রা’ণপণ কাজ করে যাচ্ছে। দেশবাসীকে ধন্যবাদ জানাই ঘরে থাকার অনুরোধ করার পর তারা ঘরে থাকার চেষ্টা করেছেন।করো’নাভাই’রাস প্রতিরো’ধে নেয়া বিভিন্ন পদক্ষেপ বর্ণনা করে প্রধানমন্ত্রী বলেন, মানুষের নিরাপত্তাই আমাদের কাছে সবচাইতে বেশি গুরুত্বপূর্ণ। স্বাস্থ্য অধিদফতর আই’ইসিডিআর প্রতিনিয়ত পরী’ক্ষা করেছে এবং যা হচ্ছে জানাচ্ছে।

আরও পড়ুন:  আমি হারালাম একজন বিশ্বস্ত সহযোদ্ধাকে

করো’নায় মৃ’ত্যুবরণ’কারীদে’র আ’ত্মা’র মাগ’ফে’রাত কামনা করে প্রধা’নমন্ত্রী বলেন, বাং’লাদেশ স্বাস্থ্য অধিদ’ফতর প্রতিনিয়ত এটি নি’য়ন্ত্রণে কাজ করে যা’চ্ছে। এটি অ’ত্যন্ত একটি সংক্রামক ব্যাধি। দুশ্চি’ন্তার বিষয় এটা কখন কার হবে বোঝা যায় না। আম’রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাই’ডলাইন মেনে কাজ করছি।

৩৪৬৪ জন ডাক্তা’র অনলা’ইনের মাধ্যমে সেবা দিয়ে যাচ্ছেন। আম’রা স্বাস্থ্যক’র্মীদের স্বাস্থ্যসেবার জন্য সহ’যোগিতা দিচ্ছি। তাদের ভালো-মন্দ দেখছি এবং তারাও যেন সু’রক্ষিত থাকে যা যা প্রয়োজন সেটা দিয়ে যাচ্ছি।প্রধানম’ন্ত্রী শেখ হাসিনা বলেন, মানুষের কাজ নেই। বিশেষ করে একেবা’রে নিম্ন আয়ের লোক, এমনকি ছোটখাটো কাজ করে যারা খায় তাদের ক’ষ্ট আম’রা জানি। ছোটখাটো ব্যবসা করা, কৃষি’কাজ করে তাদের কথা চিন্তা-ভাবনা করে প্রণো’দনা দিয়েছি।

আরও পড়ুন:  এবার প্রধানমন্ত্রীকে যে প্রস্তাব দিলেন হিরো আলম

সেখান থেকে এক লাখ ২৫ হাজা’র টাকা পর্যন্ত ঋণ দেয়া হবে। মাত্র ২ শতাংশ ইন্টারেস্টে আম’রা এই টাকা’টা দিচ্ছি। আর যারা ঋণ নিয়ে ক’রোনাভাই’রাসের কারণে দিতে পারেন’নি তাদের এখনই সুদ প’রিশোধ করতে হবে না। এনিয়ে আমি অর্থম’ন্ত্রীর সঙ্গে বসব।তিনি বলেন, এই মুহূর্তে সবচাইতে বড় কাজ মানু”ষকে বাঁচিয়ে রাখা এবং মানুষের জীবন ও জীবি’কার পথ উন্মুক্ত রাখা। এ জন্য আস্তে আস্তে লক’ডাউন শিথিল করে দিচ্ছি। পর্যায়ক্র’মে সবকিছু যাতে স্বাভা’বিক হয়ে যায় সে দিকে নজর দিচ্ছি।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 268
    Shares