প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

কোনো অবস্থাতেই দুধ ফেলে দেবেন না ,বিলিয়ে দিন নয়তো কাজে লাগান

55
কোনো অবস্থাতেই দুধ ফেলে দেবেন না ,বিলিয়ে দিন নয়তো কাজে লাগান
পড়া যাবে: < 1 minute

ক’রোনা ভা’ইরাসের কা্রণে ম’হামা’রীতে ক্রান্তিকাল চলছে দেশে। সামগ্রিক স্থবিরতায় থমকে গেছে কেন্দ্র থেকে প্রান্ত অবধি সবকিছু। পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা না থাকলেও- গেল ক’দিনে বগুড়া, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন স্থানে ‘পানির দামে দুধ বিক্রি’র ঘটনা আলোচিত হয়েছে বিভিন্ন মাধ্যমে। প্রান্তের খামারিরা যখন উৎপাদিত দুধ নিয়ে বিপাকে, তখন সরকার প্রধানের বক্তব্যেও উঠে এসেছে সেই প্রসঙ্গ।

সোমবার (২৭ এপ্রিল) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে রাজশাহী বিভাগের ৮ জেলার মাঠ প্রশাসনের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী। এ সময়, নানা ইস্যুর পাশাপাশি বাদ পড়েনি গ্রামের ক্ষুদ্র খামারিদের দুর্দশাও।প্রধানমন্ত্রী বলেন, যেহেতু হোটেল-রেস্টুরেন্ট সব বন্ধ; ডেইরি ব্যবসায়ীদের দুধ তো কোথাও লাগছে না।

খামারিদের উদ্দেশে তাই প্রধানমন্ত্রী আরও বলেন- ‘আপনারা সাধারণ মানুষের মধ্যে অল্প টাকায় দুধ বিক্রি করে দিতে পারেন। সবাই একটু দুধ খেতে থাকুক। তাছাড়া, দুধ দিয়ে ঘি’সহ আরো যা যা তৈরি করা যায়, যেগুলো অনেকদিন ঠিক থাকে… সেগুলোও তৈরি করতে পারেন। কোনো অবস্থাতেই দুধ ফেলে দেবেন না।

আরও পড়ুন:  ধর্ম নিয়ে এতো রেষারেষি কেন থাকবে

সবাইকে নিজেদের উৎপাদিত পণ্য কাজে লাগানোর আহ্বান জানিয়ে যারা এরই মধ্যে সাধারণের মাঝে দুধ বিলিয়েছেন তাদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন- ‘মানুষকে দুধ বিলিয়ে দিলেও তো কাজে লাগে।’

অন্ধকার চিরদিন থাকে না; আলো নিশ্চয়ই আসবে: পৃথিবীব্যাপী করোনার যে মহামারী চলছে, তার আঘাত সইতে হচ্ছে বাংলাদেশকেও। প্রধানমন্ত্রী এই অচলাবস্থা কাটাতে সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘ঐক্যবদ্ধভাবে সবাই কাজ করলে, নিশ্চয়ই আবার বাংলাদেশ আলোর পথে যাত্রা শুরু করবে।’ করোনার এই দুর্যোগ পরিস্থিতির চেয়েও, এর প্রভাবে নিকট ভবিষ্যতে বিশ্বে খাদ্যসহ নানা পণ্যের সংকট দেখা দেয়ার যে পূর্বাভাস দেখা যাচ্ছে। সে বিষয়েও সবাইকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন:  তাদের বি’রুদ্ধে মা’মলা থাকার পরও কিভাবে তারা দেশের বাইরে চলে যেতে পারলো ?

প্রধানমন্ত্রী আরও বলেছেন- ‘আসন্ন দুর্ভিক্ষ থেকে দেশকে বাঁচাতে আমাদের অবশ্যই কৃষিজমিগুলো পর্যাপ্তভাবে কাজে লাগাতে হবে।’ প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে অচলাবস্থায় সবাইকে টুকটাক কৃষিপণ্যের চাষাবাদ করতে হবে বলেও প্রধানমন্ত্রী তার বক্তব্যে উল্লেখ করেন।

সাধ্যমতো সবাই যদি কৃষি জমিগুলোতে কিছু না কিছু আবাদ করেন তাহলে দুর্ভিক্ষ ও মহামারী থেকে নিজেদের রক্ষার পাশাপাশি অন্য দেশকেও সহায়তা করা সম্ভব বলে জানান সরকার প্রধান।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।