প্রচ্ছদ বিশ্ব সংবাদ

সৌদি ধনভাণ্ডার থেকে বিশাল অংকের অর্থ উধাও

102
পড়া যাবে: 2 মিনিটে

সৌদি আরব অর্থ ক’র্তৃপক্ষ বা এসএএমএ’র প্র’কাশিত প্র’তিবেদনের স্বী’কার করা হয়েছে যে, বাদশাহ সালমান বিন আবদুল আজিজে’র ক্ষ’মতা গ্রহণের মাত্র পাঁচ বছরের মধ্যে সৌদি বৈদে’শিক মুদ্রার সঞ্চয় থেকে ২৩ হাজার ৩০০ কোটি ডলার সমপরিমাণ অর্থ উধাও হয়ে গেছে। ইয়েমেন যু’দ্ধ, পশ্চিমা দেশগুলো বিশেষ করে আ’মেরিকার কাছ থেকে অ’প্রয়োজনীয় ব্যা’পক অ’স্ত্র-সম্ভা’র ক্রয় এবং নিওম নামে পরিচিত ভবিষ্যৎ-

নগরীর প্রকল্প খাতের খরচের যোগান দিতে গিয়ে বিশাল অংকের এ অর্থ নজিরবিহীন ভাবে সৌদি ধনভাণ্ডার থেকে উধাও হয়ে যায়। ২০১৫ সালের জানুয়ারিতে ৮৪ বছর বয়সী বাদশাহ সালমান সৌদি আরবের সিংহাসনে বসেন। একই বছরে সৌদি বৈদে’শিক মুদ্রার সঞ্চয়ের পরিমাণ ছিল ৭৩ হাজার ২০০ কোটি ডলার। কিন্তু ২০১৯ সালে একই ভাণ্ডারে রয়েছে মাত্র ৪৯ হাজার ৯০০ কোটি ডলার।

অর্থাৎ পাঁচ বছরে এ ভাণ্ডার থেকে উধাও হয়ে গেছে ২৩ হাজার ৩০০ কোটি ডলার। গড়ে প্রতিবছর এ অর্থ-ভাণ্ডার থেকে চার হাজার ৬৬০ কোটি ডলার কমেছে। গত পাঁচ বছরে সৌদি বৈদেশিক মুদ্রার সঞ্চয় থেকে যে পাহাড় পরিমাণ অর্থ হ্রাস পেয়েছে তা এমইএনএ নামে পরিচিত মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার দেশগুলোর মোট অভ্যন্তরীণ উৎপাদন বা জিডিপির সমপরিমাণ।

আরও পড়ুন:  ১৫ সেপ্টেম্বর থেকে সৌদিতে যাতায়াত করতে পারবেন যারা

পরিমাণের দিক থেকে তিউনিশিয়ার বাৎসরিক বাজেটেরও ১৮ গুণ বেশি এ অর্থ। বাদশাহ সালমান ক্ষ’মতায় বসার মাত্র তিন মাসের মা’থায় ইয়েমেনের বি’রুদ্ধে সৌদি জোট আগ্রাসন শুরু করে। এ দরি’দ্র দেশটির বি’রুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোট গত পাঁচ বছর ধ’রে অব্যা’হত যু’দ্ধের পরও সেখানে বিশেষ ফয়দা হয়নি তাদের। কার্যত ইয়েমেন যু’দ্ধের চো’রাবালিতে বেশ ভালো ভাবেই আ’ট’কে গেছে রিয়াদ। পিতা ক্ষ’মতায় বসার অল্প কয়েক’দিনের মধ্যেই সৌদি প্র’তির’ক্ষামন্ত্রীর পদটি বাগিয়ে নেন যুবরাজ মুহাম্ম’দ বিন সালমান।

সৌদি ক্ষ’মতার প্রধান নেপথ্য নায়ক হিসেবে সালমানকে গণ্য করা হয়। ইয়েমেন যু’দ্ধও চলছে তারই নির্দে’শে।এদিকে, বিশ্ব’ব্যাংকের হিসাব অনু’যায়ী সৌদি মা’থাপিছু আয়ও উল্লেখযোগ্য হারে কমেছে। ২০১২ সালে এর পরিমাণ ছিল, ২৫ হাজার ২৪৩ ডলার। কিন্তু ২০১৮ সালে তা কমে এসে দাঁড়ি’য়েছে ২৩ হাজার ৩৩৮ ডলারে।

আরও পড়ুন:  সৌদির সাথে বিমানের নিয়মিত ফ্লাইট ২০ সেপ্টেম্বর থেকে

বর্তমানে তেল-বাজারের বিপর্যয়ের আগেই সৌদি বৈদে’শিক মুদ্রার সঞ্চয় থেকে হাওয়া হয়ে যায় ব্যা’পক অর্থ। করো’না র বিশ্ব ম’হামা’রি থেকে সৃষ্ট তেল-বাজারের বিপর্যয় সৌদি আরবের জন্য আরো অনেক বড় আর্থিক দুর্গতি বয়ে আনবে বলেই নি’শ্চিত আশং’কা করা হচ্ছে। পার্সটুডে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 128
    Shares