প্রচ্ছদ বাংলাদেশ রাজধানী

*জন’সাধারণ ও যান’চলাচল সীমিত করা হলেও ঢাকার বাতাসের মানের তেমন উন্নতি হয়নি*

60
পড়া যাবে: < 1 minute

মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকারের নির্দেশে রাজধানী’সহ সারাদেশে জন’সাধারণ ও যান’চলাচল সীমিত করা হলেও ঢাকার বাতাসের মানের তেমন উন্নতি হয়নি।  এয়ার কোয়া’লিটি ইনডেক্সে (একি’উ’আই) বুধবার সকালেও বাংলা’দেশের রাজ’ধানী ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে।

সকাল ৮টা ২৪ মিনিটে ১৫৫ একিউআই স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় চতুর্থ খারাপ অবস্থানে ছিল জন’বহুল এ শহর। এর আগে মঙ্গল’বার সকাল ৮টা ১৬ মিনিটে ১৬৩ একিউআই স্কোর নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় দ্বিতীয় খারাপ অবস্থানে ছিল ঢাকা।

আরও পড়ুন:  ২৪ ঘণ্টায় করোনাক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৫ জন।

একি’উ’আই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগর’বাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে, বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন। বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ভিয়েত’নামের হ্যানয়, পাকিস্তানের লাহোর ও ভারতের দিল্লি যথাক্রমে ১৮২, ১৬২ ও ১৫৮ একি’উ’আই স্কোর নিয়ে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় খারাপ অবস্থানে রয়েছে।

প্রতি’দিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একি’উ’আই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

আরও পড়ুন:  বাংলাদেশের গার্মেন্টস মালিকরা করোনাকালে অমানবিক আচরণ করছেন

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 36
    Shares