আজ পহেলা মে, আন্তর্জাতিক শ্রমিক দিবস

53
পড়া যাবে: < 1 minute

অন্য রকম মে দিবস পালন করছে বিশ্ববাসী। আজ পহেলা মে, আন্তর্জাতিক শ্রমিক দিবস। শ্রম’জীবী মানুষের অধিকার ও দাবি আদায়ের দিন। প্রতি’বছর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথা’যোগ্য মর্যাদায় পালন করা হতো। বর্ণাঢ্য র‌্যালি ও আলো’চনা সভাসহ নানা কর্ম’সূচিতে মুখর থাকতো রাজ’পথ। দিবসটি উপ’লক্ষে সরকারি ছুটিও রয়েছে। কিন্তু এবছর করোনা’ভাইরাস সংক্রমণের কারণে দিবসটির সব কর্মসূচি স্থগিত করা হয়েছে।

তবে রাষ্ট্রপতি অ্যাড’ভোকেট আবদুল হামিদ ও প্রধান’মন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছে। দিবসটি উপলক্ষে গণ’মাধ্যম’গুলোও বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে অগণিত শ্রমিকের রক্তে জন্ম নেওয়া দিনটি ক্রমে উৎসবের দিনে পরি’ণত হয়েছিল। প্রতিদিন ৮ ঘণ্টা কাজের দাবি আদায় হয়েছে। সামাজিক সুরক্ষা-নিরাপত্তাও কমবেশি নিশ্চিত হতে শুরু করেছে। বেকারত্ব কমছে।

কিছু দেশ দাবি করেছে, বেকারত্ব ঠাঁই নিয়েছে জাদুঘরে। চতুর্থ শিল্প বিপ্লব অর্থাৎ ডিজি’টাল যুগ ধনী-গরীবে বৈষম্য বাড়াচ্ছে, এ তথ্য উদ্বেগ বাড়া’চ্ছিল। কিন্তু একইসঙ্গে দারিদ্র্য’সীমার নিচে থাকা নারী-পুরুষ কমে আসছে, বেশি বেশি বালক-বালিকা স্কুলে যেতে শুরু করেছে, স্বাস্থ্য’সেবার সুফল এমনকি হতদরিদ্র জন’গোষ্ঠীর কাছেও যাচ্ছে এ সব উৎ’সাহব্যঞ্জক চিত্র ছিল।

১৮৮৯ সালের ১৪ই জুলাই ফ্রান্সে অনুষ্ঠিত আন্তর্’জাতিক শ্রমিক সম্মেলনে ১লা মে শ্রমিক দিবস হিসেবে ঘোষণা করা হয়। পরের বছর ১৮৯০ সাল থেকে পহেলা মে-কে বিশ্ব’ব্যাপী ‘মে দিবস’ বা ‘আন্তর্’জাতিক শ্রমিক দিবস’ হিসেবে পালন হয়ে আসছে। বাংলাদেশেও শ্রমিক’দের বিভিন্ন সংগঠন যথা’যথ গুরুত্বের সঙ্গে দিবসটি পালন করে থাকে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 34
    Shares