প্রচ্ছদ বিশ্ব সংবাদ

সৌদি আরব নির্মিত হলো ট্রান্স’পারেন্ট মসজিদ

51
পড়া যাবে: < 1 minute

প্রথম বারের মতো নির্মিত হলো ট্রান্স’পারেন্ট বা স্বচ্ছ ম’সজিদ। এ ম’সজিদটি সৌদি আরা’বিয়ায় অবস্থিত। এটা দেখতে অনেক চ’মৎকার! ‘প্যারা’ডাইজ হ্যাজ ম্যানি গেটস’ অর্থাৎ ‘জান্নাতে অনেক দরজা’ নামক প্রকল্পটি সৌদি বংশোদ্ভুত শিল্পী আজলান ঘরেম দ্বারা পরিচালিত। তার শৈল্পিক চিন্তায় তৈরি এ ম’সজিদটির পেছনে রয়েছে সুন্দর একটি ধারণা। শিল্পী আজলান ঘারেম ম’সজিদটি নির্মাণ করেছেন স্টিল, প্লেক্সিগ্লাস, অ্যালু’মিনিয়ামের সঙ্গে বৈদ্যুতিক আলোর সংযোজন ঘটি’য়েছেন।

এ ম’সজিদ নির্মাণে তাদের অন্যায়ের প্রতি’বাদ করা হয়েছে যারা একই মেট’রিয়ালস স্টিল, প্লেক্সিগ্লাস, অ্যালু’মিনিয়ামের সঙ্গে বৈদ্যুতিক সংযোগে সীমান্ত বেড়া তৈরি করে অসহায় অ’ভিবাসীদের আগমন ঠেকিয়েছে। মজলুম মানুষকে অ’ত্যাচার নি’র্যাতন চালাচ্ছে কারাগার প্রকোষ্ঠে। আর তাহলো ইউ’রোপের সীমান্ত দেয়াল এবং মা’র্কিন যু’ক্তরাষ্ট্রের সাম’রিক জে’ল গুয়ান্তানামো বে। তার এ চ’মৎকার ধারণায় প্রতিবাদস্বরূপ ম’সজিদ নির্মাণে সে মানুষের কাছ থেকে অনেক প্রশংসা লাভ করেছে।

আরও পড়ুন:  সৌদিগামী বিমানের নতুন ফ্লাইট শিডিউল ঘোষণা

শিল্পী আজলান ঘারেম-এর নির্মিত এ ম’সজিদটি কানাডার ভ্যানকুজারের ভ্যানিয়ার পার্কে দুই বছরের জন্য নেয়া হয়েছে। যাতে মানুষ এ ম’সজিদটির সৌন্দর্য দেখতে পারে। দুই বছর পর এটি আবার সৌদি আরব নিয়ে আসা হবে। অথবা অন্য কোথাও নিয়ে যাওয়া হবে যাতে আরো বেশি মানুষ সুন্দর ধারণার এ ম’সজিদ দেখতে পারে। শিল্পী আজলান ঘারেম তার এ অসামান্য আইডিয়ার আলোকে তৈরি ম’সজিদটির জন্য পেয়েছেন বিশ্ব’ব্যাপী অনেক প্রশংসা।

এ ম’সজিদটি পরিদর্শনে আসা লোক’দের বক্তব্য হলো এমন যে, আজলান ঘারেম উন্নত ধারণায় এ স্বচ্ছ ম’সজিদ নির্মাণ করে একটি সহ’জ পদ্ধতিতে শক্তি’শালী অন্যায়ের প্রতিবাদী বার্তা দিয়েছেন। এ শিল্পটির গুরুত্ব ব্যক্তি বিশেষর চিন্তা’ভাবনার ওপর নির্ভর করবে।

আরও পড়ুন:  সৌদি-বাংলাদেশ সব নিয়মিত ফ্লাইট বাতিল

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 58
    Shares