প্রচ্ছদ বাংলাদেশ জাতীয়

শেষ ২৪ ঘন্টায় করো’না দেশে ২ জনের প্রা’ণ কেড়ে নিয়েছে

51
পড়া যাবে: 2 মিনিটে

মহামা’রি করো’নাভাই’রাস দেশের শেষ বেশ কিছু দিনের করো’নার পরি’সংখ্যানের অনুপাতে গত ২৪ ঘণ্টায় মৃ’ত্যুর সংখ্যা কমেছে। শেষ ২৪ ঘন্টায় করো’না দেশে ২ জনের প্রা’ণ কেড়ে নিয়েছে। এ নিয়ে ভাই’রাসটিতে মোট মৃ’ত্যু হয়েছে ১৭০ জনের। করো’নায় আ’ক্রান্ত হিসেবে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৫৭১জন।  ফলে দেশে ভাই’রাসটিতে আ’ক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৮ হাজার ২৬১ জনে।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধি’দফতরের করো’নাভাই’রাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধি’দফতরের অ’তিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। জানা গেল,২৪ ঘন্টায় করো’নায় পুরুষ ও মহিলার মৃ’ত্যুর সংখ্যা,যার মধ্যে পুরুষের সংখ্যা ১ জন এবং মহিলা সংখ্যা ১ জন সারাদেশে আইসোলেশন শয্যা রয়েছে নয় হাজার ৬৩৮টি।

এর মধ্যে ঢাকা মহান’গরীতে আছে তিন হাজার ৯৪৪টি এবং ঢাকার বাইরে পাঁচ হাজার ৬৯৩টি। বর্তমানে করো’না চিকিৎসার জন্য আইসিইউ শয্যা রয়েছে ৩৪১টি এবং ডায়ালাইসিস ইউনিট আছে ১০২টি। ডা. নাসিমা সুলতানা বুলেটিনের শুরুতেই জানান, সবমিলিয়ে দেশে এখন ২৯টি সরকারি ও বেসরকারি ল্যাবরেটরিতে করো’নার নমুনা পরীক্ষা হচ্ছে। প্রতিদিনের বুলেটিনে সবগুলোর ফলাফল জানানো হবে।

আরও পড়ুন:  তোমার গজব, আজাব তুমি তুলে নাও মাওলা

তিনি জানান, নতুন করে কুমিল্লা মেডিকেল কলেজ, সেন্ট্রাল পু’লিশ হাসপাতাল রাজার’বাগ এবং বেসরকারি এভা’রকেয়ার হাসপাতাল (সাবেক অ্যাপোলো) নমুনা পরীক্ষা শুরু করেছে। স্কয়ার ও ইউনাইটেড হাসপাতা’লে নমুনা সংগ্রহ শুরু হলেও এখনো রিপোর্ট আসেনি। তাছাড়া ইতোমধ্যে ল্যাবএইড, ইবনে সিনা, তায়েরুনেসা মেমোরিয়াল হাসপাতাল (টিএমএমএস) ও রেফায়েতউল্ল্যাহ হাসপাতালও নমুনা পরীক্ষার আবেদন করেছে। আবেদনগুলো বিবেচনাধীন রয়েছে এবং শর্তসাপেক্ষে দুই-একদিনের মধ্যে তাদেরও অনুমোদন দেয়া হবে।

নমুনা পরীক্ষার জন্য পিসিআর ল্যাবের যে শর্ত দেয়া হয়েছে তা পূরণ করতে পারলে যে কোনো বেসরকারি হাস’পাতালকে অনুমোদন দেয়া হবে।করো’নাভাই’রাস সংক্রমণের ঝুঁ’কি এড়াতে সবাইকে ঘরে থাকার এবং স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরাম’র্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয় বুলেটিনে।গত ৮ মা’র্চ বাংলাদেশে প্রথম করো’নাভাই’রাসে আ’ক্রান্ত রোগী শনাক্ত হয়।

আরও পড়ুন:  অবশেষে সুখবর, পাওয়া গেল করো'নায় জীবন রক্ষাকারী প্রথম ওষুধ

এরপর প্রথম দিকে কয়েক’জন করে নতুন আ’ক্রান্ত রোগীর খবর মিললেও এখন লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা। বাড়ছে মৃ’ত্যুও। প্রা’ণঘাতী এই ভাই’রাসের বিস্তার ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। নিয়েছে আরও নানা পদক্ষেপ। যদিও এরই মধ্যে সীমিত পরিসরে ঢাকাসহ বিভিন্ন এলাকার কিছু পোশাক কারখানা সীমিত পরিসরে খুলতে শুরু করেছে। তবে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করা না গেলে পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে কি-না, তা নিয়ে স’ন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।