প্রচ্ছদ Featured News

ক’রোনা সঙ্কট মোকাবেলা কর্মপ্রবাহ ব্যহতকারিদের বিরুদ্ধে অ্যাকশন নেয়া হচ্ছে

106
করোনা সঙ্কট মোকাবেলা কর্মপ্রবাহকে ব্যহতকারিদের বিরুদ্ধে অ্যাকশন নেয়া হচ্ছে
পড়া যাবে: 3 মিনিটে

ক’রোনা স’ঙ্কট মো’কাবেলায় একাই লড়ছেন শেখ হাসিনা। এই ল’ড়াইয়ে প্রথম দফায় তিনি কিছু নির্দেশনা দিয়েছেন। স্বল্প মেয়াদী, মধ্য মেয়াদী এবং দীর্ঘ মেয়াদী পরিকল্পনা ক’রেছেন এবং অর্থনৈতিক সঙ্কট মো’কাবেলা করার জন্য সুনির্দিষ্ট প্রণোদনা প্যাকেজের প’রিকল্পনা গ্রহণ করেছেন। তা বা’স্তবায়নের কাজ চলছে। দ্বিতীয় প’র্যায়ে শেখ হাসিনা যারা এই নির্দেশনা বাস্তবায়ন করছে না, যা’রা এই করোনা মোকাবেলায় সম্মিলিতভাবে কাজ করছে না, যারা ই’চ্ছা বা অনিচ্ছায় এই কর্মপ্রবাহকে ব্যহত করছে, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা বা অ্যা’কশন নেয়া হচ্ছে।

এই অ্যা’কশন নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে বলে প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছে।  স’রকারের একজন নীতিনির্ধারক বলেছেন, শেখ হাসিনার অ্যা’কশন শুরু হচ্ছে এবং ঈদের পরপরই তিনি করোনা মোকাবেলায় কোনরকম যেন গা’ফিলতি না হয়।

অ’র্থনৈতিক সঙ্কট কাটয়ে উঠতে যেন বিন্দুমাত্র বি’চ্যুতি না হয়- সে ব্যা’পারে কঠোর অবস্থানে যাবেন এবং এই ব্যাপারে তিনি অ্যা’কশন শুরু করবেন। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ইতিমধ্যে প্রধানমন্ত্রী নি’জস্ব টিম এবং তাঁর কার্যালয়ের মাধ্যমে তথ্য-উপাত্ত সংগ্রহ শু’রু করেছেন। ঈদের পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার অ্যা’কশন পাঁচটি ক্ষেত্রে দৃশ্যমান হবে বলে আভাস পাওয়া গেছে।

১. স্বাস্থ্য খাতে ব্যর্থদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া : স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি ব’ড় ব্যর্থতা এই ক’রোনা মো’কাবিলার ক্ষেত্রে দৃশ্যমান হয়েছে। বিশেষ করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দূ’র্নীতি, স’মন্বয়হী’নতা নিয়ে গণমাধ্যমসহ বিভিন্ন জায়গায় ক’থা বলা হলেও এখন পর্যন্ত এই মন্ত্রণালয়ের কা’রোর বি’রুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি। বরং যা’রা এই স্বাস্থ্য মন্ত্রণালয়ের দূ’র্নীতি নিয়ে কথা বলেছে, যারা নি’ম্নমানের মাস্ক, পিপিই নিয়ে কথা বলেছে, তাঁদের বিরুদ্ধেই স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তর ব্যবস্থা নিচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে যে, এটা প্রধানমন্ত্রীর কা’নে এসেছে এবং স্বাস্থ্যখাতে যারা ব্যর্থ যা’রা এই ধরণের অ’নিয়মের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত তাদেরকে চিহ্নিত করার প্র’ক্রিয়া শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর নি’জস্ব টিম এই ব্য’পারে তথ্য উপাত্ত সংগ্রহ করছে। খুব শীঘ্রই স্বা’স্থ্যখাতে প্রধানমন্ত্রীর অ্যা’কশন দৃ’শ্যমান হবে বলেএকাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছেন।

আরও পড়ুন:  ধংসের পথে টাঙ্গাইলের কুইচ্চা রফতানি বাণিজ্যে

২. ত্রাণে অ’নিয়মকারীদের বিরুদ্ধে ব্যবস্থা : ত্রাণ বিতরণে যে অ’নিয়মগুলো হয়েছে যেগুলো কারা করেছে এবং কিভাবে করেছে তা খতিয়ে দেখতে প্রধানমন্ত্রীর নিজস্ব টিম খোঁ’জ খবর নিয়েছে। ইতিমধ্যে তি’নি দলের সাধারণ সম্পাদককে আওয়ামী লীগের যা’রা এই সমস্ত অ’নিয়মের সাথে জ’ড়িত তাঁদের বি’রুদ্ধে ব্যবস্থা গ্রহণের নি’র্দেশ দিয়েছেন।

আওয়ামী লীগের পক্ষ থেকেও সা’রাদেশে ত্রাণ বিতরণে যেন কোন অ’নিয়ম না হয় সেদিকে খোঁজ খবর নিচ্ছে। যারা অ’নিয়ম করবে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তাঁরা যেন দলীয় কোন প’দে থাকতে না পারে এবং দলের পরিচয় বহন করতে না পারে সে ব্যাপারে ক’ঠোর অবস্থানে যাচ্ছেন শেখ হাসিনা।

৩. ত্রাণের তালিকা প্রণয়নে নিজস্ব উদ্যোগ : ত্রাণের তালিকা প্রণয়নের জন্য ইতিমধ্যে দ্বিমূখী পরিকল্পনা গ্র’হণ করেছে সরকার। প্’রথমত স্থানীয় প্’রশাসনকে দিয়ে যারা বয়স্ক ভাতা বা কোন ধরণের সামাজিক নিরাপত্তা বেষ্টনী পাননা কিন্তু সাম্প্রতিক স’ময়ে অ’নটনের মধ্যে পড়েছে- এরকম একটি তা’লিকা তৈরির জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন এবং এই তালিকা প্রণয়নের কাজ করছে স্থানীয় প্রশাসন, স’হযোগিতা করছে আওয়ামী লীগ।

পাশাপাশি প্রধানমন্ত্রীর নি’জস্ব উদ্যোগে তালিকায় যেন কোন ধরণের বি’চ্যুতি না থাকে, কোন প্রা’প্য লোক যেন বাদ না যায় তা নিশ্চিত করার জন্য উদ্যোগ নিয়েছেন। এই তালিকা প্র’ণোয়নের ক্ষেত্রে যারাই নয়-ছয় করবে, তাঁদের বিরুদ্ধে ক’ঠোর হুঁ’শিয়ারি নেয়ার কথা উচ্চারণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৪. পোশাক শিল্পে অতি লো’ভীদের চিহ্নিত করা : পো’শাক শিল্পে কিছু কিছু অতি উৎসাহী ব্যবসায়ী তাঁরা নিজেদের মুনাফা লা’ভের জন্য নানারকম ভুল তথ্য দিয়েছেন এবং দ্রুত পোশাক কারখানা চালুর জন্য সরকারের ওপর প্রত্যক্ষ পরোক্ষভাবে চা’প সৃষ্টি করেছে। এরা ঢাকার শ্রমিকদের দিয়ে কাজ করানোর কথা বলে ঢাকার বাইরে থেকে শ্রমিক এনে পূর্ণ উ’দ্যামে কাজ করছেন।

আরও পড়ুন:  আক্রান্তে এগিয়ে বাংলাদেশ, মৃত্যুতে পাকিস্তান

এই সমস্ত বিষয়গুলোর সবই প্রধানমন্ত্রীর ন’জরে এসেছে। পোশাক শিল্পের এই মালিকদের মধ্যে যারা অতি লো’ভি, যারা এই ধরণের অ’পরিণামদর্শী কাজ করেছে এবং এদের ব্যাপারে প্রধানমন্ত্রী যথা সময়ে যথাযথ দা’য়িত্ব গ্রহণ করবে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

৫. প্রণোদনা প্যাকেজে সঠিক ব্যবহার নিশ্চিত করা : সরকার ইতিমধ্যে প্রায় ৯৩ হাজার কোটি টাকার প্র’ণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। বৃহৎ শিল্প থেকে একেবারে ক্ষুদ্র শিল্প- সব শ্রেনীর জন্য এই প্র’ণোদনা প্যা’কেজের অংশ রয়েছে এবং এই প্র’ণোদনা প্যাকেজে যেন কোনরকম পক্ষপাত, অ’নিয়ম না হয় সে ব্যাপারে প্রধানমন্ত্রী ক’ঠোর নির্দেশনা দিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নিজস্ব ন’জরদারির মাধ্যমে পরিচালিত হবে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

উল্লেখ্য যে, সম্প্রতি করোনা সঙ্কট যখন বাংলাদেশে ধেয়ে আসে, কো’নরকম প’রিবর্তন না করে যা আছে তাই দিয়েই মো’কাবেলার জন্য শেখ হাসিনা নির্দেশ দিয়েছিলেন। সেই কৌ’শলের কারণেই শেখ হাসিনা অনেককিছু সহ্য ক’রেছেন বলে তাঁর ঘনিষ্ঠরা জানিয়েছে। প’রিস্থিতি যখন একটি জায়গায় আসবে, ত’খনই শেখ হাসিনার অ্যা’কশন দৃশ্যমান হবে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করেছে।

বাংলা ম্যাগাজিন /এসপি

সাম্প্রতিক খবর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে Bangla Magazine সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান নিউজ ম্যাগাজিন অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

  • 154
    Shares